ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৭:২৫ পিএম
অনলাইন সংস্করণ

কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত

কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ। ছবি : কালবেলা
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ (সিএসই) এবং বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি লিমিটেডের (বিজেআইটি) যৌথ উদ্যোগে আয়োজিত কোড সামুরাই-২০২৪ হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে ৯১ টি দল থেকে ৪৬টি দল নির্বাচিত হয়েছে। তারা চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশ নেবেন।

বুধবার (২৪ এপ্রিল) বিকেলে সিএসই বিভাগের অডিটোরিয়ামে কোড সামুরাই-২০২৪-এর আহবায়ক ও বিভাগের অধ্যাপক ড. উপমা কবির আনুষ্ঠানিকভাবে এর ফলাফল প্রকাশ করেন। এসময় আয়োজক কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

কোড সামুরাই-২০২৪ হ্যাকাথনের চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন দলের জন্য তিন লক্ষ টাকার নগদ অর্থ পুরস্কারসহ বিজয়ী দলগুলোর জন্য মোট দশ লক্ষ টাকার পুরস্কার রয়েছে। একইসঙ্গে অংশগ্রহণকারী দলগুলোর জন্য জাপানিজ আইটি ইন্ডাস্ট্রিতে ইন্টার্নশিপের সুযোগ রয়েছে।

ফলাফল উপস্থাপনকালে অধ্যাপক ড. উপমা কবির বলেন, সারাদেশের ৭৬টি বিশ্ববিদ্যালয় হতে মোট ৪০৭ টি দল কোড সামুরাই-২০২৪ হ্যাকাথনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছিল। এরমধ্যে ধারাবাহিক প্রতিযোগিতার মাধ্যমে প্রথম পর্বে মোট ৯১টি দল নির্বাচিত হয়। এখন দ্বিতীয় পর্বে ৪৬ টি দল নির্বাচিত হয়েছে।

তিনি আরও জানান, নির্বাচিত ৪৬টি দল আগামী ৩ ও ৪ মে বুটক্যাম্পে অংশগ্রহণের পর আগামী ১০-১১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে দু’দিনব্যাপী চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এসময় চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী প্রত্যেক দলকে একটি বাস্তবধর্মী সমস্যার পূর্ণাঙ্গ ও সফটওয়‍্যার ভিত্তিক কারিগরী সমাধান প্রস্তুত করতে হবে বলে জানান তিনি।

এবারের আয়োজনে ইন্ডাস্ট্রির চাহিদানুযায়ী সফটওয়্যারের বাস্তব সমাধানে গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে অধ্যাপক ড. উপমা কবির বলেন, আমাদের ইন্ডাস্ট্রির অভিযোগ থাকে, গ্র্যাজুয়েটরা ভালো পড়াশোনা করে যায় তবে ইন্ডাস্ট্রি যে ধরনের সফটওয়্যার সল্যুশন চায় তার সঙ্গে তাদের একটি দূরত্ব থেকে যায়। এজন্য গত দুইবার থেকে এবারের আয়োজন সম্পূর্ণ ভিন্ন। এবার আমরা একেবারে ইন্ডাস্ট্রিতে যেভাবে সল্যুশন দেওয়া হয়, ঠিক সেইরকম একটি সফটওয়্যার ভিত্তিক বাস্তব সমস্যার সমাধান দেওয়ার চিন্তা করছি।

তিনি আরও বলেন, আমাদের মূল উদ্দেশ্য ইন্ডাস্ট্রিতে যখন একটি সমাধান দেওয়ার প্রয়োজন পড়বে। আমাদের শিক্ষার্থীরা সে ধরনের সমাধান দেওয়ার জন্য কতটা উপযোগী, তারা প্রস্তুত কিনা সেটি দেখা। একটা পূর্ণাঙ্গ সফটওয়্যার তৈরির যত কম্পোনেন্ট থাকে সেগুলোকে তারা এড্রেস করতে পারে কিনা সেটা দেখা হবে। এতে করে শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রির জন্য উপযোগী হয়ে উঠবেন।

উল্লেখ্য, কোড সামুরাই একটি সফটওয়্যার-সমস্যার সমাধানভিত্তিক প্রতিযোগিতা যেখানে অংশগ্রহণকারীরা যে কোনো সমস্যার সফটওয়্যারভিত্তিক সমাধান বের করেন। গত দুই বছর ধরে সিএসই বিভাগ ও বিজেআইটি এ আয়োজন করে আসছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আর্জেন্টিনার বিশ্বকাপ জেতানো কোচ মারা গেছেন

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

চিকিৎসকের পা ধরে মাফ চাইলেন সেই আ.লীগ নেতা

লক্ষ্মীপুরে কারাগারে ২১ জেলে

ম্যানচেস্টার ইউনাইটেডের বাছাইয়ে সিরাজগঞ্জের অয়ন

যান চলাচলের অপেক্ষায় চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে

পুলিশ বক্সের সামনেই অটোরিকশা স্ট্যান্ড, টাকা দিলেই মেলে চালানোর অনুমতি

রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড

পদ্মায় চলছে রেণু পোনা নিধনের মহোৎসব

মারা গেলেন ‘লর্ড অব দ্য রিংস’ খ্যাত অভিনেতা বার্নার্ড হিল

১০

মুন্সীগঞ্জে ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

১১

ছেলের বিরুদ্ধে ভোট করায় ডিও লেটার না দেওয়ার হুমকি এমপির স্ত্রীর

১২

মালয়েশিয়ায় আন্তর্জাতিক কনফারেন্সে নদভী

১৩

‘এখনো জানা যায়নি সুন্দরবনে আগুনের কারণ’

১৪

সেতুতে বিশাল গর্ত, আতঙ্কে এলাকাবাসী

১৫

নদী শাসনে নিম্নমানের জিও ব্যাগ ব্যবহারের অভিযোগ

১৬

চশমা ছাড়াই কোরআন পড়েন ১৩৫ বছর বয়সী তাম্বিয়াতুন নেছা

১৭

রাজধানীতে শিলাবৃষ্টি

১৮

বাটারবন খেয়ে অসুস্থ হচ্ছে শিশু

১৯

সাংবাদিকের ওপর হামলা ও হত্যাচেষ্টার নিন্দা

২০
*/ ?>
X