কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০২:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

ইফতারে খালি পেটে ভুলেও খাবেন না যেসব খাবার 

বিভিন্ন ধরনের খাবার। পুরোনো ছবি
বিভিন্ন ধরনের খাবার। পুরোনো ছবি

রমজানে রোজা রাখার কারণে দীর্ঘক্ষণ না খেয়ে থাকতে হয়। তাই ইফতারের সময় বেশি ক্ষুধা লাগাটা স্বাভাবিক। কিন্তু ক্ষুধা পেটে ভুলে গেলে চলবে না, দীর্ঘ সময় পেট খালি থাকার কারণে আপনি কোন খাবার খেতে পারবেন আর কোন খাবার খেতে পারবেন না!

বিশেষজ্ঞদের মতে, কিছু কিছু খাবার আছে যেগুলো খালি পেটে খেলে শরীরে তাৎক্ষণিক অ্যাসিডিটি, পেট ব্যথা কিংবা বুক জ্বালাপোড়ার কারণ হয়ে ওঠে। দীর্ঘ সময়ে যা ধীরগতির বিষের মতো কাজ করে। যা শেষ পর্যন্ত ক্যানসারের মতো মরণব্যাধিও ডেকে নিয়ে আসতে পারে।

পুষ্টিবিদরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে যেগুলো খালি পেটে খাওয়া উচিত নয়। আসুন জেনে নিই, কোন কোন খাবার ইফতারে খালি পেটে খেলে বিপদ ডেকে আনতে পারে।

তৈলাক্ত খাবার

ইফতারে তেলের তৈরি নানা ধরনের ভাজাপোড়া দিয়ে ছোলা, মুড়ি মাখা খাওয়ার প্রচলন রয়েছে আমাদের দেশে। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর এ জাতীয় তৈলাক্ত খাবার পেটে গ্যাস, মাথাব্যথা, অবসাদ, আলসারসহ নানা গোলযোগের কারণ হয়ে ওঠে। তাই ইফতারে তৈলাক্ত খাবার কম গ্রহণের চেষ্টা করুন।

ঠান্ডা পানি বা শরবত

আমাদের দেশে ইফতারে একটু ভারী খাবারেরই চল রয়েছে। বিভিন্ন খাবারের সঙ্গে ঠান্ডা পানি বা শরবত খাওয়ার অভ্যাসও রয়েছে অনেকের। এ অভ্যাস থাকলে তা এড়িয়ে চলুন। কারণ খালি পেটে প্রথমেই ঠান্ডা পানীয় হজম প্রক্রিয়ায় সরাসরি প্রভাব ফেলে। হজমের গতি মন্থর করে এবং বিপাকীয় হারকেও প্রভাবিত করে। তাছাড়া খালি পেটে এসব খেলে সর্দি-কাশিও হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই ইফতারে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে শরবত তৈরি করুন আর ভারী খাবার খাওয়ার পরে শরবত খাওয়ার চেষ্টা করুন।

সাইট্রাস ফল

বেশিরভাগ মানুষেরই ইফতারে ফল খাওয়ার অভ্যাস। কিন্তু খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে মন্থর করে দেয়। তাই ইফতারের খাদ্যতালিকা থেকে কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল বাদ দিতে হবে। এসব ফলের জুসও বাদ দিতে হবে।

চা-কফি

বেশিরভাগ মানুষের মধ্যেই ইফতারে ভারী খাবারের পর চা-কফি খাওয়ার প্রবণতা রয়েছে। কিন্তু এ ধরনের অভ্যাস শরীরের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন পুষ্টিবিদরা। কারণ হিসেবে তারা বলছেন, দীর্ঘক্ষণ পেট খালি থাকার পর ভারী খাবার গ্রহণের পর আবার চা-কফি খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে, যা রক্তে শর্করার ভারসাম্য নষ্ট করে। অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন এ জাতীয় খাবার গ্রহণের অভ্যাসে পেটে মেদের পরিমাণও বাড়তে থাকে। শুধু তাই নয়, খালি পেটে এমন খাবার বেছে নিলে ভুগতে হতে পারে দীর্ঘমেয়াদি অন্ত্রের সমস্যাতেও। পড়তে পারেন আলসার ও ক্যানসারের মতো জটিল রোগে।

তাই ইফতারে সুষম খাবার, খেজুর, সবজি, ইসবগুলের শরবত, দই এবং সহজে হজম হয় এমন খাবার রাখুন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড সহস্রাধিক বসতবাড়ি

মার্কিন ঘাঁটিতে আস্তানা গাড়ল রুশ সেনারা

ম্যাচ ফি নয় বোনাস বাড়ছে টাইগারদের

বৃষ্টির পরও সুখবর নেই ঢাকার বাতাসে

১৮৪ বোতল ফেনসিডিলসহ মাদক কারবারি আটক

জিম্বাবুয়ের বিপক্ষে কেমন হবে টাইগারদের একাদশ?

বিয়ে করতে রাজি না হওয়ায় প্রেমিকার আত্মহত্যা

কী আছে আজ আপনার ভাগ্যে?

উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে আ.লীগের দুপক্ষে সংঘর্ষ

কারা ফটকে সমর্থকদের ভিড় / আইনি জটিলতায় আটকে গেল মামুনুল হকের মুক্তি

১০

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলেন এরদোয়ান

১১

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১২

গুচ্ছের ‘খ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ১৫ জন

১৩

ঢাকাসহ যেসব অঞ্চলে বজ্রবৃষ্টি হতে পারে আজও

১৪

৩ মে : নামাজের সময়সূচি

১৫

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৬

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

সিলেটে বন্যার আশঙ্কা, বাড়ছে নদ-নদীর পানি

১৮

সকাল ৯টার মধ্যে তীব্র ঝড়ের আভাস

১৯

মাদ্রাসা ছাত্রীকে লঞ্চে নিয়ে ধর্ষণ

২০
*/ ?>
X