কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ১২:১০ পিএম
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ পিএম
অনলাইন সংস্করণ

গরমে বারবার গোসল ডেকে আনছেন যে বিপদ

৫ মিনিটের বেশি শাওয়ারের নিচে থাকা স্বাস্থ্যকর নয়। ছবি : সংগৃহীত
৫ মিনিটের বেশি শাওয়ারের নিচে থাকা স্বাস্থ্যকর নয়। ছবি : সংগৃহীত

দাবদাহের পুড়ছে দেশ। বৈশাখের প্রথম সপ্তাহ শেষ না হতেই নগরজীবনে যেন হাঁসফাঁস অবস্থা। যদিও এর আগেই চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহের বিষয়ে সতর্ক করেন আবহাওয়াবিদরা। এমন পরিস্থিতি থেকে বাঁচতে একাধিকবারও গোসল করে থাকেন কেউ কেউ। গোসলে সাময়িক আরাম পেলেও হতে পারে অসুস্থতার কারণ।

চিকিৎসকরা বলছেন, প্রয়োজনে দিনে দুইবার গোসল করলে সমস্যা নেই তবে প্রতিদিন একাধিকবার গোসল আপনাকে অসুস্থ করে তুলতে পারে। শরীরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পাশাপাশি কিছু ভাল ব্যাক্টেরিয়াও থাকে। যেগুলো ত্বককে সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। গোসলে শরীরের ত্বকের ভালো ব্যাক্টেরিয়াগুলো নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার এড়িয়ে যেতে পারেন।

এ ছাড়া বেশিবার গোসল করলে ত্বক বেশি মাত্রায় আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায়। শুষ্ক ত্বকে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে খুব দ্রুত। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাক্টেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু দিনে অনেক বার গোসল করার ফলে সেগুলো মারা যায়। এতে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়।

যাদের ত্বকে ক্ষত কিংবা সমস্যা আছে, তাদের গোসল করার ক্ষেত্রে আরও সাবধান হতে হবে। এতে ত্বকের সমস্যা বাড়তে পারে। এছাড়াও ৫ মিনিটের বেশি শাওয়ারের নিচে থাকাও স্বাস্থ্যকর নয়। এতে ত্বকের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় চুল।

গরম থেকে বাঁচতে পানিতে বরফ মিশিয়ে গাসল করা ঠিক নয়। এতে ঠান্ডা লাগার আশঙ্কা বেড়ে যায়। অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। বরফপানি দিয়ে গোসল করলে সমস্যাও দেখা দিতে পারে ফুসফুসে।

গরমে আরও যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে

১. সূর্যের আলো এড়িয়ে চলা সকাল ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত রোদের তীব্রতা বেশি থাকে। এ সময় জরুরি কাজ না থাকলে বাইরে বের না হওয়াটাই ভালো।

২. বাইরে বের হলে অবশ্যই ছাতা ব্যবহার করা, যাতে সরাসরি রোদের মধ্যে থাকতে না হয়। এ সময় চওড়া কিনারাযুক্ত টুপি, ক্যাপও ব্যবহার করা যেতে পারে।

৩. গরমে ঘাম হয়ে শরীর থেকে প্রচুর পরিষ্কার পানি বের হয়ে যায়, তখন ইলেট্রোলাইট ইমব্যালান্স তৈরি হতে পারে। এ কারণে এই সময়টাতে প্রচুর পানি পান করতে হবে। লবণ মিশিয়ে পানি পান করতে পারলে আরো ভালো। ফলের জুস খাওয়া শরীরের জন্য ভালো, তবে এ জাতীয় জুস খাওয়ার সময় দেখে নিতে হবে সেটি পরিষ্কার ও জীবাণুমুক্ত পানি দিয়ে তৈরি কিনা। খোলা, পথের পাশের দূষিত পানি বা শরবত এড়িয়ে চলতে হবে।

৪. সুতির কাপড় পরতে হবে, গরমের এই সময়টায় জিন্স বা মোটা কাপড় না পরে সুতির নরম কাপড় ব্যবহার করতে হবে। এ ধরনের কাপড়ে অতিরিক্ত ঘাম হবে না এবং শরীর ঠান্ডা রাখতে সহায়তা করবে। গরমের সময় কালো বা গাঢ় রঙের কাপড় এগিয়ে সাদা বা হালকা রঙের কাপর পরিধান করা ভালো, কারণ হালকা কাপড় তাপ শোষণ করে কম।

৫. সঠিক জুতা নির্বাচন গরমের সময় খোলামেলা জুতা পরা উচিত, যাতে পায়ে বাতাস চলাচল করতে পারে। কাপড় বা সিনথেটিকে বাদ দিয়ে চামড়ার জুতা হলে ভালো, কারণ এতে গরম কম লাগে। সম্ভব হলে মোজা এড়িয়ে চলা যেতে পারে।

৬. ভারী ও ফাস্টফুড এড়িয়ে চলুন এ জাতীয় খাবার হজম করতে সময় বেশি লাগে। ফলে সেটি শরীরের ওপর বাড়তি চাপ ফেলে এবং শরীরের উষ্ণতা বাড়িয়ে দেয়। বিশেষ করে অসুস্থ ব্যক্তিদের জন্য সেটি আরও বড় সমস্যা তৈরি করতে পারে। খাবারের মেনু থেকে গরমের সময় তেলযুক্ত খাবার, মাংস, বিরিয়ানি, ফাস্টফুড ইত্যাদি বাদ দেয়া যেতে পারে। বরং শাকসবজি ও ফলমূল বেশি করে খাওয়া যেতে পারে।

৭. পুরনো বা বাসি খাবার না খাওয়া গরমে খাবার-দাবার তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। ফলে বাসি খাবার বা আগের দিন রান্না করা খাবার খাওয়ার আগে দেখে নিতে হবে যে, সেটি নষ্ট কিনা। এ জাতীয় খাবার খেলে ডায়রিয়া, পাতলা পায়খানাসহ পেটের অসুখ হতে পারে।

৮. ঘরে পানি ভর্তি বালতি রাখা এসি না থাকলেও সমস্যা নেই। ঘরের ভেতর ফ্যানের নিচে একটি পানিভর্তি বালতি রাখুন, যা ঘরকে খানিকটা ঠান্ডা করে তুলবে।

৯. প্রতিদিন অবশ্যই গোসল করা গরমের সময় প্রতিদিন অবশ্যই গোসল করতে হবে, যা শরীর ঠান্ডা রাখবে। দিনে একাধিকবার হাত, মুখ, পায়ে পানি দিয়ে ধুতে পারলে ভালো। বাইরে বের হলে একটি রুমাল ভিজিয়ে সঙ্গে রাখতে হবে, যা দিয়ে কিছুক্ষণ পর পর মুখ মুছে নেওয়া যাবে।

১০. হিট স্ট্রোকের ক্ষেত্রে সতর্ক থাকা প্রচণ্ড গরমে শরীরের তাপ নিয়ন্ত্রণ ক্ষমতা নষ্ট হয়ে তাপমাত্রা বেড়ে গেলে হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারে। ফলে মাংসপেশি ব্যথা, দুর্বল লাগা ও প্রচণ্ড পিপাসা হওয়া, দ্রুত শ্বাস-প্রশ্বাস, মাথাব্যথা, ঝিমঝিম করা, বমিভাব ইত্যাদি লক্ষণ দেখা গেলে প্রেশার পরীক্ষা করে দেখতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মহান মে দিবস / আজ অধিকার আদায়ের দিন

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

বুধবার বন্ধ রাজধানীর যেসব মার্কেট

আজকের নামাজের সময়সূচি

মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সম্পাদক হেলালের স্ত্রী কারাগারে

প্রেমিকাকে হত্যার দায়ে প্রেমিককে যাবজ্জীবন কারাদণ্ড

বন্ধুকে নিয়ে ঘুরতে এসে ছিনতাইয়ের শিকার জবি শিক্ষার্থী

সমতায় শেষ বায়ার্ন-রিয়াল মহারণ

আ.লীগ নেতাকে গুলি করে হত্যা

টেকসই অভিযোজনের কৌশলগুলো জানানো গণমাধ‌্যমের দায়িত্ব

১০

খাগড়াছড়িতে আগুনে পুড়ল ২০ দোকান

১১

প্রত্যাশা মতো চান্স না পেয়ে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

১২

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

১৩

দিনাজপুরে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

১৪

১০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাইটেক পার্কের চুক্তি

১৫

মেলায় আবেদন করে চাকরি পেলেন ৪১ তরুণ

১৬

ঘরের আড়ার সঙ্গে ঝুলছিল গৃহবধূর মরদেহ

১৭

চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সম্পাদক ড. আবু নোমান

১৮

চট্টগ্রামে তীব্র দাবদাহে মুসল্লির মৃত্যু

১৯

ছাত্রলীগের উদ্যোগে রাবিতে বৃক্ষরোপণ

২০
*/ ?>
X