কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ মে ২০২৪, ০৫:০৪ পিএম
আপডেট : ২৩ মে ২০২৪, ০৫:০৮ পিএম
অনলাইন সংস্করণ

নৌপথে নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে : খালিদ মাহমুদ 

বৃহস্পতিবার সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি : কালবেলা
বৃহস্পতিবার সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি : কালবেলা

কিছু মানুষ আছে নৌপথে বিশৃঙ্খলা সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি বিনষ্ট করার চেষ্টা করে। সে কারণে এবারের ঈদুল আজহায় নৌপথে গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৩ মে) সচিবালয়ে এক ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন। এর আগে নৌপরিবহন মন্ত্রণালয়ে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নৌপথে ফেরি, স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে ঈদ ব্যবস্থাপনাসংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। এতে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশে অনেক রাজনৈদিক দল আছে নির্বাচনে অংশ নেওয়া না। কিন্তু নির্বাচন ইস্যুতে বিশৃঙ্খলা করে। নৌপথেও বিশৃঙ্খলা বা নৈরাজ্য সৃষ্টি করতে চায় এমন কিছু মানুষ আছে। এরমধ্য দিয়ে তারা সরকারকে বেকায়দায় ফেলতে চায়। এজন্য গোয়েন্দা নজরদাড়ি বাড়ানো হয়েছে। যেন ঈদকে কেন্দ্র করে, কেউ নাশকতা না করতে পারে।

ঈদের সময় লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু চালুর পর অতিরিক্ত যাত্রী তো আমরা খুঁজছি। পাচ্ছি না।

তিনি বলেন, ঈদুল আজহার কারণে আগামী ১৩ থেকে ২৩ জুন পর্যন্ত ১১ দিন নৌরুটে বাল্ডহেড চলাচল বন্ধ থাকবে। ঈদের আগের তিন দিন ও পরের তিন দিন মিলে সাত দিন পশুবাহী ও পচনশীল পণ্য ছাড়া নৌপথে সব পণ্য পরিবহন বরাবরের মতো বন্ধ থাকবে।

প্রতিমন্ত্রী বলেন, রোজার ঈদের মতো এবারের ঈদযাত্রাও যেন নিরাপদ হয় সে লক্ষ্যে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীসহ নৌপথে কোরবানির পশু পরিবহন নিরাপদ করার জন্য সবাই একযোগে কাজ করছে।

তিনি বলেন, আগের মতোই কাজীরহাট, পাটুরিয়াঘাটে ফেরি সংখ্যা বাড়ানো হবে। চাঁদপুর সহ কিছু রুটে বাড়ানো হবে লঞ্চের সংখ্যাও।

বর্ষা মৌসুম হওয়ায় এবার নৌপথে ঈদযাত্রা একটু ঝুঁকিপূর্ণ জানিয়ে প্রতিমন্ত্রী সবাইকে আবহাওয়ার বার্তা সঠিকভাবে মেনে চলার আহ্বান জানান।

ঈদের সময় নৌপথে বাড়তি ভাড়া নেওয়া প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, এগুলো গদবাধা কথা। এ ধরনের কোনো ঝুঁকি নেই। কারণ সবদিক থেকেই মনিটরিং আছে। বাড়তি ভাড়া আদায়ের সম্ভাবনা একেবারেই নেই।

নৌপথে যাত্রী সেবা বাড়ানোর কথা উল্লেখ করে তিনি বলেন, পদ্মা সেতু হওয়ার পর নৌপথে যাত্রী কমছে। তবুও আধুনিক লঞ্চ নামানো হচ্ছে। রোজার ঈদে ঢাকা নদী বন্দরে রশি ছিড়ে দুর্ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, এ ব্যাপারে সব ধরণের আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, বিআইডব্লিউটিসি চেয়ারম্যান এ কে এম মতিউর রহমান, নৌ-যান মালিক সমিতির নেতা সাইদুল রহমান রিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘রিপন, তুমি শেষ করে দিলে সবকিছু’

আইনমন্ত্রীর গরুতে থানা পুলিশের ঈদ

সিরাজগঞ্জে মহাসড়কে গাড়ির চাপ কমেছে, নেই যানজট

যেভাবে শুরু হলো কোরবানি

লক্ষ্মীপুরের ১১ গ্রামে ঈদুল আজহা উদযাপিত

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত

বরিশালে গ্যাস সিলিন্ডারবোঝাই ট্রাকে বাসের ধাক্কা, নিহত ২

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি ৬৫ লাখ টাকার টোল আদায়

লালমনিরহাটে ঈদের জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা : ডিএমপি কমিশনার

১০

হারলেও যে সমীকরণে সুপার এইটে খেলবেন শান্তরা

১১

আজ বাবাকে ভালোবাসার দিন

১২

ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রধান শিক্ষককে রাজসিক বিদায়

১৩

পটুয়াখালীতে চানটুপি অনুসারীদের ঈদের জামাত সম্পন্ন

১৪

টঙ ঘরেই ১০ বছর কেটে গেল হানিফ মিয়ার

১৫

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২১

১৬

বিএনপির মিডিয়া সেলের নতুন আহ্বায়ক মওদুদ হোসেন

১৭

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের মাথা ফাটিয়ে আসামি ছিনতাই

১৮

গাজীপুরে দুই মহাসড়কে গাড়ির জট

১৯

স্কটিশদের হৃদয়ভঙ্গ, অজিদের জয়ে সুপার এইটে ইংলিশরা

২০
X