স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ আগস্ট ২০২৩, ০১:২৪ পিএম
অনলাইন সংস্করণ

আবারও অবসরে মঈন, এবার কোনোভাবেই ফিরবেন না 

স্টুয়ার্ট ব্রডের সঙ্গে একই দিন অবসরে গেলেন মঈন। ছবি : সংগৃহীত
স্টুয়ার্ট ব্রডের সঙ্গে একই দিন অবসরে গেলেন মঈন। ছবি : সংগৃহীত

দলের মূল স্পিনার চোটে পড়ে বাইরে। তাই দলের প্রয়োজনেই অ্যাশেজের আগেই টেস্ট অবসর ভেঙে দলে ফিরেছিলেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। তবে অ্যাশেজ শেষ হতেই ফের সাদা পোশাকের ক্রিকেটকে বিদায়ের সিদ্ধান্ত জানালেন তিনি। এবার আর কোনোভাবেই তাকে টেস্টে ফেরানো সম্ভব নয় বলেও জানিয়ে দিয়েছেন মঈন।

ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের অনুরোধেই নিজের টেস্ট অবসর থেকে ফিরে আসেন মঈন আলী। ইংল্যান্ড অধিনায়ক কেন তাকে ফিরিয়েছিলেন, সেই প্রমাণ গতকাল আবারও দিলেন মঈন। বিদায়ী ম্যাচে অস্ট্রেলিয়ার শেষ ২ উইকেট নিয়ে সব আলো কেড়ে নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। তবে ৩ উইকেট নিয়ে মঈন আলীও ছেড়ে কথা বলেননি। প্রথম দুই ম্যাচে হেরেও তাই পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজটা শেষ পর্যন্ত ড্র করেছে ইংল্যান্ড।

বন্ধু ও অধিনায়ক স্টোকসের আহ্বানে সাড়া দিয়ে টেস্টে ফেরা সেই মঈনও কাল ব্রডের সঙ্গে বিদায় নিলেন টেস্ট আঙিনা থেকে। এবারের অ্যাশেজের আগে মঈনকে খুদে বার্তা দিয়েছিলেন স্টোকস। নিয়মিত স্পিনার জ্যাক লিচ আহত হয়ে ছিটকে পড়ার পর মঈনকে পাঠানো সেই বার্তায় লেখা ছিল ‘অ্যাশেজ?’ ওই বার্তাকে প্রথমে নিছক মজাই ধরে নিয়েছিলেন ২০২১ সালে প্রথমবার টেস্ট ক্রিকেট ছাড়া মঈন।

তবে কাল মঈন নিশ্চিত করলেন, এবার ‘চিরদিনের’ জন্যই টেস্ট ক্রিকেট ছাড়ছেন। সেটি জানাতে গিয়ে আবার একটু মজাও করলেন মঈন, ‘স্টোকসি আবার আমাকে (ফিরতে অনুরোধ করে) মেসেজ পাঠালে সেই মেসেজ আমি ডিলিট করে দেব। (টেস্টে) আমার পালা শেষ। আমি (ফেরাটা) উপভোগ করেছি। আর এভাবে শেষ করতে পারাটা তো বড় কিছুই।’

নিজের ক্যারিয়ারে ৬৮ টেস্টে ৩০৯৪ রান করার পাশাপাশি ২০৪ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার। লম্বা বিরতির পর টেস্টে ফিরেই এজবাস্টন টেস্টে তর্জনীতে চোট পেয়ে এক টেস্টের জন্য ছিটকে যান মঈন। এরপর শেষ তিন টেস্টেই বড় ভূমিকা রেখেছেন অফ স্পিন বোলিং দিয়ে। হেডিংলিতে মারনাস লাবুশেন ও স্টিভ স্মিথের মতো দুই ব্যাটসম্যানকে আউট করেছেন, ব্যাটিংয়ে স্বেচ্ছায় তিনে নেমেছেন। ওল্ড ট্রাফোর্ডে তিনে নেমেই ৫৪ রানের ইনিংস খেলেছেন। তবে ওভালে শেষ টেস্টে কুঁচকির চোট অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে বল করতে দেয়নি তাকে, নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পেরেছেন ৭ নম্বরে। দ্বিতীয় ইনিংসে অবশ্য ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং-ধসে বড় ভূমিকা রেখেছেন মঈন।

ম্যাচ শেষে মঈন স্কাই স্পোর্টসকে বলেন, ‘ফিরতে পেরে ভালোই লেগেছিল। বাজ (ম্যাককালাম) ও স্টোকসির সঙ্গে ড্রেসিংরুম ভাগাভাগি করেছি, এমন একটা দলে খেলেছি, যেখানে জিমি (অ্যান্ডারসন) ও ব্রডি ছিল। আমার ক্যারিয়ারের শুরুতে এই দুজন ছিল । দারুণ অনুভূতি নিয়েই বিদায় নিচ্ছি। ভালো লাগছে যে অস্ট্রেলিয়ার সঙ্গে জিতে বিদায় নিতে পারলাম।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

গাজীপুরে মার্কেটে আগুন

শিক্ষার্থীকে শাসন করায় শিক্ষককে বেধড়ক মারধর

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা

রাশিয়ার ভয়ে পিছু হটল ন্যাটো

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

১০

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

১১

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

১২

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

১৩

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

১৪

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১৫

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১৬

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

১৭

দুই সন্তানের জননীকে নিয়ে ‘উধাও’ ইউপি সদস্য

১৮

স্বামী কারাগারে, সন্তান ফেলে উধাও গৃহবধূ

১৯

বেসরকারি ৩ ক্লিনিককে দেড় লাখ টাকা জরিমানা

২০
X