মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৫২ পিএম
আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৪:১৭ পিএম
অনলাইন সংস্করণ

আইপিএলে সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিধিনিষেধ

আইপিএলের ট্রফি। ছবি : সংগৃহীত
আইপিএলের ট্রফি। ছবি : সংগৃহীত

জমে উঠেছে আইপিএলের ১৭তম আসর। টুর্নামেন্ট চলাকালেই ক্রিকেট সমর্থকদের কাছে সবার আগে আপডেট জানাতে মরিয়া ক্রিকেটার, ফ্র্যাঞ্চাইজি, ধারাভাষ্যকার, সবাই। এ লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যাচসংক্রান্ত বিভিন্ন ছবি ও ভিডিও শেয়ার করেন তারা।

তবে এবার এই কাজে লাগাম টানতে চলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড-বিসিসিআই। আইপিএলের চলতি আসর থেকে ছবি ও ভিডিও শেয়ারে বিশেষ বিধিমালার আওতায় আনা হচ্ছে ক্রিকেটার, ফ্র্যাঞ্চাইজি এবং ধারাভাষ্যকারদের।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, এরই মধ্যে প্রত্যেক ধারাভাষ্যকার, ক্রিকেটার, দলগুলোর মালিক এবং বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিগুলোকে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে নতুন নির্দেশনা দিয়েছে বিসিসিআই।

এতে বলা হয়েছে, ম্যাচের দিন স্টেডিয়ামের কোনো ছবি কিংবা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা যাবে না। আর এ নির্দেশ না মানলে গুনতে হবে মোটা অঙ্কের আর্থিক জরিমানা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, আইপিএল স্বত্বের জন্য মোটা অঙ্কের টাকা খরচ করেছে সম্প্রচারকারী সংস্থা। তাদের স্বার্থ রক্ষায় ম্যাচের দিন কোনো ছবি কিংবা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করতে পারবেন না সংশ্লিষ্ট কেউই।

এর আগে ধারাভাষ্যকারদের কয়েকজন বেশ কয়েকবার ইনস্টাগ্রাম লাইভ করেছেন। এ ছাড়া মাঠের ছবিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন। এই ছবি এবং ভিডিও থেকে তারা অনেক ভিউ পেয়ে থাকেন। এমনকি ফ্র্যাঞ্চাইজিরাও ম্যাচের লাইভ ভিডিও পোস্ট করতে পারবে না।

তবে হাতেগোনা কয়েকটি ছবি পোস্ট করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়, যদি কেউ এ নিয়ম লঙ্ঘন করেন, সেক্ষেত্রে তাকে গুণতে হবে মোটা অঙ্কের জরিমানা।

শুধু নির্দেশনা দিয়ে বসে নেই বিসিসিআই। কড়া নজরও রাখছে তারা। এরই মধ্যে যারা অপকর্মটি করেছেন, তাদের সতর্ক করা হয়েছে। নির্দেশ দেওয়া হয়েছে যে, ম্যাচের দিন ছবি এবং ভিডিও পোস্ট করে, ব্যক্তিগত ফলোয়ার বাড়ানোর চেষ্টা যেন না করা হয়।

এরই মধ্যে যারা ছবি এবং ভিডিও পোস্ট করেছেন, সেগুলো সরানো নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা দেওয়ার পর থেকে প্রত্যেক ক্রিকেটারের সামাজিক যোগাযোগ মাধ্যম পেজে কড়া নজর রাখা হচ্ছে।

ভারতীয় গণমাধ্যম আরও জানিয়েছে, যদি কোনো দল বা ব্যক্তি আইপিএল ম্যাচের ছবি এবং লাইভ ভিডিও শেয়ার করে থাকে, তাহলে ৯ লাখ টাকা পর্যন্ত আর্থিক জরিমানা দিতে হতে পারে। আইপিএলের টেলিভিশন স্বত্ব স্টার ইন্ডিয়া এবং ডিজিটাল স্বত্ব বিক্রি করা হয়েছে ভায়াকম-১৮ এর কাছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

১০

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১১

এআইইউবিতে সিএস ফেস্ট

১২

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

১৩

উচ্চ শিক্ষায় ফিলিস্তিনের নারী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে আইইউবিএটি

১৪

দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে : গণঅধিকার পরিষদ

১৫

মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক 

১৬

স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে জিয়াউর রহমানের মুখোশ উন্মোচনের দাবি পরশের

১৭

গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব

১৮

কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১

১৯

বনের জায়গায় পাকা ঘর, কোটি টাকার ঘুষ বাণিজ্য

২০
*/ ?>
X