স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০২ মে ২০২৪, ০৪:০১ পিএম
আপডেট : ০২ মে ২০২৪, ০৪:১৭ পিএম
অনলাইন সংস্করণ

রাজা জানতেন এমন প্রশ্ন আসবে

সংবাদ সম্মেলনে সিকান্দার রাজা। ছবি : সংগৃহীত
সংবাদ সম্মেলনে সিকান্দার রাজা। ছবি : সংগৃহীত

সময়ের হিসাবে এক মাসেরও কম! এরপরই মাঠে গড়বে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। দুই আয়োজক ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রসহ আসছে এ আসরে অংশ নেবে ২০টি দল। কিন্তু আইসিসির এই বৈশ্বিক আসরে নেই জিম্বাবুয়ে!

বাছাইপর্বে উগান্ডার কাছে হেরে যাওয়ায় খেলা হচ্ছে না টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ-জিম্বাবুয়ের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচের আগে সংবাদ সম্মেলেনের শুরুতে সিকান্দার রাজাকে মনে করিয়ে দেওয়া হয় কষ্টদায়ক সেই স্মৃতি। হেসে জিম্বাবুয়ের অধিনায়ক জানান, মজার বিষয় হচ্ছে, আমি জানতাম এমন প্রশ্ন আসবে।

পরে বেদনাদায়ক সেই দুঃখের কথা বর্ণনা করতে গিয়ে গলা ধরে আসে এই অলরাউন্ডারের, ওই ঘটনাটা (উগান্ডার কাছে হার) সব সময়ই বেদনাদায়ক হয়ে থাকবে। শুধু এখন নয়, যখন আমরা অবসর নেব, তখনো। শুধু আমরা যারা খেলছি তাদের জন্য নয়, যারা ম্যানেজমেন্টে আছে, তাদের জন্যও বিশ্বকাপে না যাওয়াটা সমান বেদনাদায়ক। শুধু এখন নয়, এই অনুভূতিটা আমাদের আরও অনেক দিন বয়ে বেড়াতে হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়ার যন্ত্রণার সঙ্গে যুক্ত হয় ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ হার। চলতি বছরে টি-টোয়েন্টি পাওয়া একমাত্র জয় শ্রীলঙ্কার বিপক্ষে। দলের এমন খারাপ সময়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য খেলতে চান বলে উল্লেখ্য করেন জিম্বাবুয়ের অধিনায়ক।

সিকান্দার রাজা বলেন, ক্রিকেট খেলার জন্য আলাদা অনুপ্রেরণা দরকার হয় না, ভেতর থেকেই আসে। আর আমি পুরো দলের হয়েই কথাটা বলছি। আমাদের লক্ষ্য ছিল বিশ্বকাপে যাওয়া। সেটা হয়নি। তবে জিম্বাবুয়েতে যে ছেলেমেয়েরা ক্রিকেট খেলে, যারা ক্রিকেট খেলে ক্যারিয়ার গড়তে চায়, তাদের প্রতি আমাদের বিরাট দায়িত্ব আছে। আমাদের বড় ক্যানভাসে দেখতে হচ্ছে বিষয়টা। অনুপ্রেরণার কথা বললেন, ওই ছেলেমেয়েরা, ওই পরিবার, আমার দেশ এবং আমাদের দেশে ক্রিকেটের ভবিষ্যৎ নিশ্চিত করাই আমাদের অনুপ্রেরণার জন্য যথেষ্ট। আমরা চাইব আরও অনেক ক্রিকেট তৈরি করতে এবং নিজেদের একটা ছাপ রেখে যেতে।

এটি হতে পারে সিকান্দার রাজা, শন উইলিয়ামনস ও ক্রেইগ আরভিনের সর্বশেষ বাংলাদেশ সফর। এ কথা মেনে নিচ্ছেন রাজা, আমি বাংলাদেশ নিয়মিত আসতাম। ভাগ্য না দুর্ভাগ্য কে জানে, ইদানীং আমাদের সূচির কারণে বাংলাদেশে খুব বেশি আসা হচ্ছে না। যদি এটাই আমার সর্বশেষ বাংলাদেশ সফর হয়, তাহলে আমি আমার স্ত্রী, কন্যা ও ছেলে, যারা এখানে এবার এসেছে, তারা যেন ওই ভালোবাসা, আতিথেয়তা ও আপ্যায়ন অভিজ্ঞতা করতে পারে।

নিজের ক্রিকেট ক্যারিয়ার গড়তে বাংলাদেশের ভূমিকার কথা উল্লেখ্য করে জিম্বাবুয়ের অধিনায়ক বলেন, আমার প্রথম ফ্র্যাঞ্চাইজি লিগ বাংলাদেশে, ঢাকা প্রিমিয়ার লিগ। বিপিএলেও খেলেছি। তিনবার ডিপিএল, তিনবার বিপিএল খেলেছি। আমার আন্তর্জাতিক অভিষেক হয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়ে ক্রিকেটের অনেক বড় বন্ধু ছিল বাংলাদেশ। দুই দেশ নিয়মিত ক্রিকেট খেলেছে। আমি জানি না আবার বাংলাদেশে আসতে পারব কি না। তাই ভাবলাম পরিবারকেও ওই ভালোবাসা, আতিথেয়তার অভিজ্ঞতা হোক।

বাংলাদেশের বিপক্ষে এ সিরিজ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে বিশ্বাস সিকান্দার রাজার, আমি জানি ওরা (বাংলাদেশ দল) শ্রীলঙ্কার কাছে হেরেছে। কিন্তু সিরিজটা ছিল ২-১ ব্যবধানের। দুই শর মতো রান তাড়া করছিল সম্ভবত একটা ম্যাচে, সে ম্যাচে আপনি গভীরতা দেখতে পাবেন। রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) ভালো করেছে, জাকির একটা ভালো ইনিংস খেলেছে। লেগ স্পিনার (রিশাদ) দারুণ খেলেছে। আমরাও শ্রীলঙ্কায় গিয়ে সিরিজটা জিততে জিততে হেরেছি। আমি শুধু আশা করছি সিরিজটি যেন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। সমর্থকরা বিরক্তিকর সিরিজ উপভোগ করবে না। যদি ইতিহাস দেখেন, এই দুই দলের সিরিজ সব সময় উপভোগ্য হয়। এবারও তেমনই হবে ইনশাআল্লাহ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভয়ংকর রাসেল ভাইপারকে পিটিয়ে মারলেন কৃষকরা

বিসিবির আপত্তি, ‘পাত্তা’ দিল না আইসিসি

গাজীপুরে প্লাস্টিকের গোডাউনে আগুন

যুগান্তকারী আবিষ্কার গুগল অ্যাস্ট্রা কী?

চিন্তা নেই, হারানো জিনিস খুঁজে পাবেন নিমিষেই

সুপারি গাছের খোলে তৈরি হচ্ছে নান্দনিক তৈজসপত্র

গরমে তরমুজের চাহিদা বেড়েছে দ্বিগুণ

আজ আ.লীগের কর্মসূচিতে যা থাকছে

বিশ্বকাপে মোস্তাফিজকে শুভকামনায় কী বলছে চেন্নাই

পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

১০

চেয়ারম্যানের নাম্বার ক্লোন করে টাকা দাবি

১১

আজ সুখবর পেতে পারেন যারা

১২

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে শান্ত-তাসকিনরা

১৩

সাতসকালে সড়কে ঝরল ৫ প্রাণ

১৪

আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু

১৫

গরমে অস্বস্তি, বৃষ্টি হতে পারে ঢাকায়

১৬

আজকের নামাজের সময়সূচি

১৭

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

আজ যেসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

১৯

প্রভাবশালী প্রার্থীর পছন্দের প্রিসাইডিং অফিসার নিয়োগের অভিযোগ

২০
X