কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:০৭ পিএম
অনলাইন সংস্করণ

‘ইরানে সরাসরি হামলা চালাবে না ইসরায়েল’

ইরানের ক্ষেপণাস্ত্র সম্ভার বেশ সমৃদ্ধ। ছবি : সংগৃহীত
ইরানের ক্ষেপণাস্ত্র সম্ভার বেশ সমৃদ্ধ। ছবি : সংগৃহীত

ইসরায়েলের বিরুদ্ধে ইরানের নজিরবিহীন হামলার ঘটনায় ইসরায়েল পাল্টা হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, ইরানে সরাসরি হামলা চালাবে না ইসরায়েল। বরং সীমিত আকারে প্রতিক্রিয়া দেখাবে তেল আবিব। মঙ্গলবার ইসরায়েলের গণমাধ্যম টাইমস অব ইসরায়েলের খবরে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ইসরায়েল খুব সম্ভবত, ইরানের বাইরে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে।

সংবাদমাধ্যমকে চার মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, তারা ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এই ধারণাই পেয়েছেন। যেহেতু তেহরানের হামলায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি, সে ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখানোর ক্ষেত্রে তুলনামূলকভাবে কম আগ্রাসী মনোভাব দেখাবে জেরুজালেম।

যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের মিত্ররা তেল আবিবকে বারবার সতর্ক করছে যাতে ইসরায়েল সরাসরি ইরানের ভিতরে কোনো হামলা না চালায়। ইরানের মাটিতে কোনো হামলা হলে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা।

সে ক্ষেত্রে সিরিয়ার আধা-সামরিক বাহিনী বা লেবাননের সশস্ত্র বাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা আসতে পারে। উভয় সংগঠনই ইরানের কাছ থেকে সরাসরি সমর্থন পেয়ে থাকে। এবং এই সশস্ত্র গোষ্ঠীগুলো মধ্যপ্রাচ্যে ইরানের বড় হাতিয়ার হিসেবে কাজ করে থাকে। ইরান যে কোনো সময় তাদেরকে ইসরায়েল বা অন্য কোনো সরকারের বিরুদ্ধে ব্যবহার করতে পারে।

ইসরায়েল যদি সরাসরি ইরানে হামলা করতে যায় তবে তাকে মধ্যপ্রাচ্যের কোনো দেশের আকাশ ব্যবহার করতে হবে। সেক্ষেত্রে ইরান সেই দেশকে দায়ী করতে পারে। বেশ কয়েকটি দেশ আশঙ্কা প্রকাশ করেছে, ইসরায়েল পাল্টা হামলা চালালে ইরানের কাছে তাদের জবাবদিহি করতে হবে।

কান পাবলিক ব্রডকাস্টারের এক প্রতিবেদন মতে, ইসরায়েল ইতোমধ্যে জর্ডান, মিসর ও উপসাগরীয় দেশগুলোকে আশ্বস্ত করেছে, ইরানের হামলায় প্রতিক্রিয়া দেখালেও এতে অন্য কোনো দেশ বিপদে পড়বে না। ইসরায়েল বলেছে, পাল্টা হামলা এমনভাবে চালানো হবে যাতে ইরান এসব দেশকে দায় দিতে না পারে।

চার কর্মকর্তার বরাত দিয়ে এনবিসি জানায়, যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, ইরান বিষয়ে সব সিদ্ধান্তের ক্ষেত্রে ইসরায়েল ওয়াশিংটনকে অবহিত রাখবে। তবে কোনো ধরনের প্রতিশোধমূলক পাল্টা হামলা বা সামরিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না।

এর আগে রোববার ইরানের শীর্ষ কমান্ডাররা সতর্ক করেন, তেহরানের হামলার বিরুদ্ধে পাল্টা হামলা চালালে ইসরায়েল ও তার মিত্ররা আরও বড় হামলার মুখে পড়তে পারে।

রোববার ইরানের সরকারি গণমাধ্যমে সতর্ক করা হয়, জর্ডান যদি ইসরায়েলকে সহায়তা করে, তাহলে তারাই হবে তেহরানের পরবর্তী লক্ষ্যবস্তু।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পাবিপ্রবিতে ফ্রি শরবত বিতরণ

রশি দিয়ে টেনে রাখা হয়েছে ভাঙা বিদ্যুতের খুঁটি

চিরকুট লিখে মুয়াজ্জিনের আত্মহত্যা

ঢাবির জসীম উদদীন হলে ছাত্রলীগের বৃক্ষরোপণ

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে সরকার : আব্দুস সালাম আজাদ

আমলে নিলে আগামীকাল মাঠে নামতে পারবেন না : শামীম ওসমান

কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

১০

পুলিশের ওপর হামলা, গ্রেপ্তার ১০

১১

ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে দৌড়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত

১২

আবারও বাড়ল গ্যাসের দাম

১৩

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

১৪

সাতক্ষীরায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু

১৫

নিষেধাজ্ঞা শেষে মধ্য রাতে নদীতে নামছে জেলেরা

১৬

পুরো জাতির চাওয়া একটা সুষ্ঠু নির্বাচন : ইসি আলমগীর

১৭

চুয়াডাঙ্গায় কেন এত তীব্র তাপমাত্রা

১৮

গণতন্ত্রকে মাটিচাপা দিয়েছে সরকার : আমিনুল হক

১৯

উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এমপি পুত্র

২০
*/ ?>
X