কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:০৭ পিএম
অনলাইন সংস্করণ

‘ইরানে সরাসরি হামলা চালাবে না ইসরায়েল’

ইরানের ক্ষেপণাস্ত্র সম্ভার বেশ সমৃদ্ধ। ছবি : সংগৃহীত
ইরানের ক্ষেপণাস্ত্র সম্ভার বেশ সমৃদ্ধ। ছবি : সংগৃহীত

ইসরায়েলের বিরুদ্ধে ইরানের নজিরবিহীন হামলার ঘটনায় ইসরায়েল পাল্টা হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, ইরানে সরাসরি হামলা চালাবে না ইসরায়েল। বরং সীমিত আকারে প্রতিক্রিয়া দেখাবে তেল আবিব। মঙ্গলবার ইসরায়েলের গণমাধ্যম টাইমস অব ইসরায়েলের খবরে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ইসরায়েল খুব সম্ভবত, ইরানের বাইরে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারে।

সংবাদমাধ্যমকে চার মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, তারা ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এই ধারণাই পেয়েছেন। যেহেতু তেহরানের হামলায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি, সে ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখানোর ক্ষেত্রে তুলনামূলকভাবে কম আগ্রাসী মনোভাব দেখাবে জেরুজালেম।

যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের মিত্ররা তেল আবিবকে বারবার সতর্ক করছে যাতে ইসরায়েল সরাসরি ইরানের ভিতরে কোনো হামলা না চালায়। ইরানের মাটিতে কোনো হামলা হলে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা।

সে ক্ষেত্রে সিরিয়ার আধা-সামরিক বাহিনী বা লেবাননের সশস্ত্র বাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা আসতে পারে। উভয় সংগঠনই ইরানের কাছ থেকে সরাসরি সমর্থন পেয়ে থাকে। এবং এই সশস্ত্র গোষ্ঠীগুলো মধ্যপ্রাচ্যে ইরানের বড় হাতিয়ার হিসেবে কাজ করে থাকে। ইরান যে কোনো সময় তাদেরকে ইসরায়েল বা অন্য কোনো সরকারের বিরুদ্ধে ব্যবহার করতে পারে।

ইসরায়েল যদি সরাসরি ইরানে হামলা করতে যায় তবে তাকে মধ্যপ্রাচ্যের কোনো দেশের আকাশ ব্যবহার করতে হবে। সেক্ষেত্রে ইরান সেই দেশকে দায়ী করতে পারে। বেশ কয়েকটি দেশ আশঙ্কা প্রকাশ করেছে, ইসরায়েল পাল্টা হামলা চালালে ইরানের কাছে তাদের জবাবদিহি করতে হবে।

কান পাবলিক ব্রডকাস্টারের এক প্রতিবেদন মতে, ইসরায়েল ইতোমধ্যে জর্ডান, মিসর ও উপসাগরীয় দেশগুলোকে আশ্বস্ত করেছে, ইরানের হামলায় প্রতিক্রিয়া দেখালেও এতে অন্য কোনো দেশ বিপদে পড়বে না। ইসরায়েল বলেছে, পাল্টা হামলা এমনভাবে চালানো হবে যাতে ইরান এসব দেশকে দায় দিতে না পারে।

চার কর্মকর্তার বরাত দিয়ে এনবিসি জানায়, যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, ইরান বিষয়ে সব সিদ্ধান্তের ক্ষেত্রে ইসরায়েল ওয়াশিংটনকে অবহিত রাখবে। তবে কোনো ধরনের প্রতিশোধমূলক পাল্টা হামলা বা সামরিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না।

এর আগে রোববার ইরানের শীর্ষ কমান্ডাররা সতর্ক করেন, তেহরানের হামলার বিরুদ্ধে পাল্টা হামলা চালালে ইসরায়েল ও তার মিত্ররা আরও বড় হামলার মুখে পড়তে পারে।

রোববার ইরানের সরকারি গণমাধ্যমে সতর্ক করা হয়, জর্ডান যদি ইসরায়েলকে সহায়তা করে, তাহলে তারাই হবে তেহরানের পরবর্তী লক্ষ্যবস্তু।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্বাস্থ্য কমপ্লেক্সের ভরসা মোমবাতির আলো

ঘূর্ণিঝড় রিমাল / লন্ডভন্ড পিরোজপুর উপকূল, শত কোটির ক্ষয়ক্ষতি

চট্টগ্রামে আ.লীগ কর্মীকে ছুরিকাঘাত করে খুন

২০ টাকায় মোবাইলের ফুল চার্জ!

প্রভাবশালীদের দখলে রংপুরের কাফ্রিখাল বিল

মৌমাছি ‘গণহত্যার’ বিচার চাই

ঘূর্ণিঝড়ের রাতে ব্যাংকে ঢুকে পড়ল ডাকাতদল, অতঃপর...

সরকারের কাছে অনেক রূপকথার কাহিনি আছে : রিজভী

ঘূর্ণিঝড় রিমালে হতাহতের ঘটনায় ফখরুলের শোক

হালদাপাড়ে ডিম সংগ্রহকারীদের নির্ঘুম রাত

১০

খাবার সংকটে জাতীয় দল ছাড়লেন তিন আর্জেন্টাইন ফুটবলার

১১

সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবকলীগ নেতার হাতে সাংবাদিক লাঞ্ছিত

১২

ঋণ দেওয়ার যোগ্যতা নির্ধারণ করবে প্রাইভেট ক্রেডিট ব্যুরো

১৩

বন্ধ হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন

১৪

এমপি আনারের দেহাংশ উদ্ধার নিয়ে যা বললেন ডিবিপ্রধান

১৫

বিদ্যুৎবিহীন ডেমরাবাসীর ৩০ ঘণ্টা!

১৬

যে প্রক্রিয়ায় চলছে তাসকিনের সেরে ওঠার মিশন

১৭

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সিলেটে বন্যার আশঙ্কা

১৮

চট্টগ্রাম বন্দর চ্যানেলে আটকে গেল জাহাজ

১৯

প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন বন্ধের চিঠি প্রশাসনের, শিক্ষক সমিতি শোভাযাত্রা

২০
X