মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ০২:২৮ এএম
আপডেট : ১০ মার্চ ২০২৪, ১০:৫৭ এএম
প্রিন্ট সংস্করণ
নতুন কমিটি ঘোষণা

জাপায় সবচেয়ে বড় ভাঙন

জাপায় সবচেয়ে বড় ভাঙন

শেষ পর্যন্ত ভেঙেই গেল টানা তিনটি সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি। গতকাল শনিবার সম্মেলনের মধ্য দিয়ে দলের নতুন কমিটি ঘোষণা করেছেন দলটির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদ। নতুন এই দলের চেয়ারম্যান হয়েছেন রওশন এরশাদ নিজেই। মহাসচিব করা হয়েছে কাজী মামুনুর রশীদকে। কমিটিতে জায়গা পাওয়াদের প্রায় সবাই মূল দল থেকে বহিষ্কৃত কিংবা উপেক্ষিত। এ ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নবঞ্চিত, আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার তালিকা থেকে বাদ পড়া কিংবা মনোনয়নবঞ্চিতরাও ভিড়েছেন রওশনের দলে। সব মিলিয়ে প্রতিষ্ঠার পর থেকেই এটি জাতীয় পার্টির সবচেয়ে বড় ভাঙন বলে সংশ্লিষ্টরা মনে করেন।

তবে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু এই সম্মেলনকে গঠনতন্ত্রবিরোধী উল্লেখ করে বলেছেন, ‘তারা নতুন একটি দল গঠন করলেও জি এম কাদেরের নেতৃত্বে আমরাই মূল ধারার জাতীয় পার্টি।’

গতকাল শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের বাইরে সম্মেলনের আয়োজন করে রওশন এরশাদের অনুসারীরা। এতে রাজধানী ও আশপাশের এলাকার নেতাকর্মীদের সমাগম বেশি ছিল। জেলা পর্যায় থেকে আশানুরূপ সাড়া মেলেনি। দলের ঘাঁটি হিসেবে পরিচিত রংপুরের কেউ আসেননি সম্মেলনে। পুরো উত্তরাঞ্চল থেকেই নামমাত্র প্রতিনিধি অংশ নিয়েছেন।

সম্মেলনে জি এম কাদেরের সঙ্গে থাকা বেশ কয়েকজন শীর্ষ নেতা যোগ দেবেন—গত কিছুদিন ধরে এমন প্রচার চালানো হচ্ছিল। শেষ পর্যন্ত বহিষ্কৃতদের বাইরে সহিদুর রহমান টেপা ছাড়া আর কাউকে দেখা যায়নি। ১৪ এমপির মধ্যে কেউ আসেননি। এমনকি রওশনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত মসিউর রহমান রাঙ্গা, গোলাম মসিহ, এস এম আলম, অধ্যাপক দেলোয়ার হোসেনও সম্মেলনে যোগ দেননি।

সম্মেলনে সভাপতির বক্তব্যে রওশন এরশাদ বলেন, ‘আজ যদি এই সম্মেলন না হতো, তাহলে জাতীয় পার্টি হারিয়ে যেত। হাজার হাজার নেতাকর্মীকে আমরা হারিয়ে ফেলতাম। দেশের মানুষ জাতীয় পার্টির দিক থেকে মুখ ফিরিয়ে নিত।’

তিনি বলেন, ‘দলে কোনো বিভেদ নেই। আমরা এক আছি। সবাইকে সঙ্গে নিয়ে দল গোছাতে হবে।’

১২ হাজারের বেশি কাউন্সিলর এবং ডেলিগেট উপস্থিত থাকার দাবি করেছেন আয়োজকরা। সম্মেলনে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, জেপির মহাসচিব শেখ শহিদুল ইসলাম, ইসলামী ফ্রন্ট বাংলাদেশের চেয়ারম্যান এম এ মতিন ও বিএলডিপি চেয়ারম্যান এম নাজিম উদ্দীন আল আজাদ প্রমুখ। ১৪ দলের নেতাদের আমন্ত্রণ জানানো হলেও তাদের কাউকে দেখা যায়নি।

রওশনের কমিটিতে সৈয়দ আবু হোসেন বাবলা সিনিয়র কো-চেয়ারম্যান, সাহিদুর রহমান টেপা, শফিকুল ইসলাম সেন্টু, রাহগির আল মাহি সাদ এরশাদ, গোলাম সারোয়ার মিলন ও সুনীল শুভ রায়কে কো-চেয়ারম্যান করা হয়েছে। দলের সাবেক প্রেসিডিয়াম সদস্য ফখরুজ্জামান জাহাঙ্গীর কমিটির এসব সিনিয়র নেতার নাম ঘোষণা করেন। পরে মহাসচিব হিসেবে কাজী মামুনুর রশীদের নাম ঘোষণা করেন গোলাম সারোয়ার মিলন।

সম্মেলনে কাজী ফিরোজ রশিদ, সৈয়দ আবু হোসেন বাবলা, অতিরিক্ত মহাসচিব সাহিদুর রহমান টেপা, প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলন, সুনীল শুভ রায়, শফিকুল ইসলাম সেন্টু, ক্বারী হাবিবুল্লাহ বেলালী, ফখরুজ্জামান জাহাঙ্গীর, জাফর ইকবাল সিদ্দিকী, শাদ এরশাদ, নুরুল ইসলাম নুরু, রফিকুল হক হাফিজ, এম এ গোফরান, ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া চৌধুরী, শেখ আলমগীর হোসেন, নুরুল ইসলাম নুরু, নিগার সুলতানা রানী, এমএ কুদ্দুস খান, জাহাঙ্গীর আলম পাঠান, শফিকুল ইসলাম শফিক, আমানত হোসেন, ফখরুল আহসান শাহাজাদা, হাজী তুহিনুর রহমান, মোস্তাকুর রহমান মোস্তাক, হাজী নাসির, মাসুকুর রহমান, মাহমুদুর রহমান মুন্নি, সাহিনা সুলতানা রিমা, শাহনাজ পারভিন ও শেখ রুনা উপস্থিত ছিলেন।

রওশনপন্থিদের এ সম্মেলন সম্পর্কে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু কালবেলাকে বলেন, ‘আরেকটি ব্রাকেটবন্দি দল হতে পারে। কিন্তু জি এম কাদেরের নেতৃত্বে আমরাই মূল জাতীয় পার্টি।’

তিনি বলেন, ‘নতুন ভাগের দলকে আমরা গুরুত্ব দিচ্ছি না। জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টি ঐক্যবদ্ধ রয়েছে।’

তবে নিজেদের জাতীয় পার্টির মূলধারা দাবি করে রওশনপন্থি নেতারা বলছেন, জাতীয় পার্টির নিবন্ধন ও প্রতীক তাদের নামে দেওয়ার আইনি লড়াই চলবে। এরই মধ্যে এ বিষয়ে নির্বাচন কমিশনে আবেদন করা হলেও তা নাকচ হয়েছে। তারা আদালতের শরণাপন্ন হবেন। লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টি নামে দল পরিচালনায় আইনি লড়াইয়ে সফল হতে চান রওশনপন্থিরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির হেলিকপ্টারের যে সমস্যার কথা জানালেন তুর্কি পরিবহনমন্ত্রী

সমর্থকের বাড়িতে নৈশভোজ, চেয়ারম্যান প্রার্থীকে অর্থদণ্ড

ভোটের আগের রাতে গোপন প্রচারণা, দুই চেয়ারম্যান প্রার্থীর প্রাইভেটকার আটক

বিলাসবহুল গাড়িতে সরকারি লোগো সাঁটিয়ে ৭ লাখ ইয়াবা পাচার

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

বাবার খোঁজে ভারতে যাচ্ছেন এমপি আনারের মেয়ে

ফোর্বসের তালিকায় স্থান পাওয়া ৯ তরুণকে ছাত্রলীগের শুভেচ্ছা

মোবাইল কিনে না দেওয়ায় শিক্ষার্থীর আত্মহত্যা

সোহরাওয়ার্দী উদ্যানে বাজার বসিয়ে অবৈধ বিদ্যুতের ব্যবসা

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু, ক্যাম্প কমান্ডারসহ প্রত্যাহার ৪

১০

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৮২ শতাংশ : বিবিএস

১১

ট্রাকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

১২

জাল স্বাক্ষরে ওষুধ বিতরণের অভিযোগ

১৩

ফিলিস্তিনিদের সঙ্গে আরবদের মুনাফেকি ও সুপার হিরোদের অবদান

১৪

নোয়াখালীতে ৩০ কেজি হরিণের মাংস জব্দ

১৫

নিপুনের পেছনে বড় কোনো শক্তি আছে : ডিপজল

১৬

ফিলিস্তিনের পক্ষে সংহতি জানিয়ে চবিতে সাইক্লিস্টের র‍্যালি

১৭

রাষ্ট্রপতির সঙ্গে আইআইইউসি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

১৮

আ.লীগ নেতার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও ছড়ানোর অভিযোগ

১৯

রাইসির মরদেহ কোথায়, জানাজার বিষয়ে কী সিদ্ধান্ত?

২০
X