বিশেষ প্রতিনিধি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৩:০৭ এএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৮:৩৭ এএম
প্রিন্ট সংস্করণ

ড. ইউনূসের প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন অনুসন্ধান

ড. ইউনূসের প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন অনুসন্ধান

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে শ্রম আদালতের একটি মামলায় এরই মধ্যে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ দণ্ড থেকে খালাস চেয়ে করা আপিল শ্রম আপিল ট্রাইব্যুনালে বিচারাধীন। এ ছাড়া গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুদক মামলা করেছে প্রায় এক বছর আগে। এ মামলায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এখন চার্জ শুনানির জন্য দিন ধার্য রয়েছে। এ ছাড়া কর ফাঁকির অভিযোগে একাধিক মামলা হয়েছে এই নোবেল বিজয়ীর বিরুদ্ধে। এসব মামলায় তিনি জামিনে রয়েছেন। এবার দুদক ড. ইউনূসের বিরুদ্ধে নতুন করে অনুসন্ধান শুরু করেছে। সম্প্রতি গ্রামীণ ব্যাংকের নথি থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই অনুসন্ধান শুরু হয়েছে বলে দুদক সূত্রে জানা গেছে।

দুদকের হাতে থাকা কয়েকটি প্রতিষ্ঠানের নথি পর্যালোচনা করে দেখা যায়, গ্রামীণ কল্যাণকে ৩৯০ কোটি টাকা উপহার দেয় গ্রামীণ ব্যাংক। এই উপহারের পুরো টাকা আবার ঋণ হিসেবে গ্রহণ করে পুরো টাকা সরিয়ে ফেলা হয়েছে। যা নিয়ে অনুসন্ধান শুরু করেছে দুদক। আরেকটি নথি পর্যালোচনা করে দেখা যায়, গ্রামীণ প্যাকেজেস নামের একটি পারিবারিক প্রতিষ্ঠান আছে ড. ইউনূসের। আর এই প্রতিষ্ঠানকে কাজ দিতে গিয়ে নানা অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে। গ্রামীণ ব্যাংকের অধিকাংশ ছাপার কাজ বাজারমূল্যের প্রায় ৪০ শতাংশ বেশি দিয়ে কোনো টেন্ডার ছাড়াই করা হয়েছে। গ্রামীণ ব্যাংকের ক্রয় নীতিমালায় ২ লাখ টাকার বেশি প্রিন্টিং বা স্টেশনারি কেনাকাটায় উন্মুক্ত দরপত্রের বিধান থাকলেও তার ধার ধারেনি গ্রামীণ ব্যাংক। দরপত্র ছাড়াই পারিবারিক এই প্রতিষ্ঠান দেদার কেনাকাটা করেছে। মানা হয়নি ক্রয় সংক্রান্ত নীতিমালাও। আবার গ্রামীণ ব্যাংক থেকে প্যাকেজেস-এর নামে ঋণ নেওয়া হলেও বেআইনিভাবে প্রতিষ্ঠানটির সুদ মওকুফ করা হয়েছে।

নথি পর্যালোচনায় দেখা যায়, ১৯৯০ সালে গ্রামীণ ব্যাংকের সদস্য ও কর্মীদের কল্যাণের উদ্দেশ্যে সোশ্যাল অ্যাডভান্সমেন্ট ফান্ড নামে একটি ফান্ড গঠন করা হয়। বিভিন্ন দাতা সংস্থার কাছ থেকে প্রাপ্ত বিনা সুদে, হ্রাসকৃত সুদে প্রাপ্ত অনুদান/ঋণের ওপর বাড়তি সুদ বসিয়ে এই ফান্ড গঠন করা হয়। এই ফান্ড থেকে গ্রামীণ কল্যাণের নামে প্রায় ৬৯ কোটি টাকা স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া নথিকে দেখা যায়, গ্রামীণ ব্যাংক থেকে গ্রামীণ কল্যাণকে ক্ষমতাবহির্ভূতভাবে ঋণ প্রদান করা হয়েছে। এমনকি গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ, ১৯৮৩ অনুযায়ী গ্রামীণ ব্যাংক কর্তৃক গ্রামীণ কল্যাণ প্রতিষ্ঠাও ছিল ক্ষমতাবহির্ভূত। এ ছাড়া গ্রামীণ ফোন ও গ্রামীণ টেলিকম বিষয়ে নানা অনিয়মের তথ্য দুদকের হাতে এসেছে। গ্রামীণ ব্যাংক থেকে সম্প্রতি এসব তথ্য পাওয়ার পর দুদক যাচাই-বাছাই শুরু করেছে।

গ্রামীণের এতসব নিয়মনীতির লঙ্ঘন নিয়ে বড় পরিসরে দুদকের অনুসন্ধান চলছে বলে জানিয়েছেন সংস্থাটির আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বলেন, গ্রামীণ ব্যাংককে পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করেছিলেন নোবেলজয়ী ড. ইউনূস। এটি ভয়ংকর ব্যাপার। গ্রামীণ ব্যাংকে এসব অনিয়ম নিয়ে নরওয়ের দাতব্য প্রতিষ্ঠান নোরাড এরই মধ্যে সতর্ক করেছে গ্রামীণ ব্যাংককে। তবে প্রতিষ্ঠানটির সুনামের কথা চিন্তা করে তা প্রকাশ না করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

দুদক আইনজীবী বলেন, অনুসন্ধান চলছে। তবে কোন বিষয়ে চলছে, সেটা বলতে পারছি না। এ বিষয়টি সেই অনুসন্ধানে আসছে কি না, তাও আমি বলতে পারছি না। যদি না এসে থাকে তবে অবশ্যই আনতে হবে, নয়তো আলাদা করে এ বিষয়ে অনুসন্ধান প্রয়োজন। তবে গ্রামীণ ব্যাংক নিয়ে অনুসন্ধানের বিষয়ে এখনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি দুদক। নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস সম্পর্কে জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম বলেন, অভিযোগ থাকলে তা অনুসন্ধানে অসুবিধা নেই। তবে হয়রানি যেন না করা হয়। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তিনি এ কথা বলেন। জ্যেষ্ঠ এই আইনজীবী আরও বলেন, কোনো ব্যক্তি যদি অপরাধ করেন তবে তার বিরুদ্ধে মামলা হতে পারে। একজন ব্যক্তির স্বাধীনতার, সম্মান নিয়ে সমাজে বেঁচে থাকার অধিকার আছে। সেটা ড. ইউনূস হোক বা অন্য কোনো সাধারণ মানুষ। একজন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ উঠতেই পারে। তবে রাষ্ট্রকে দেখতে হবে তা কতটুকু সত্য। ব্যক্তি যিনিই হোক তিনি যেন কোনো হয়রানির স্বীকার না হন। তবে অভিযোগ অনুসন্ধানে আমি দোষের কিছু দেখি না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কারাগারে দুগ্রুপের সংঘর্ষে আহত ৭

নতুন রূপে চট্টগ্রাম আউটার স্টেডিয়াম

ফেসিয়ালের পর এইডসে আক্রান্ত ৩ নারী

প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেই ভুল থাকলে কী হয়

রেলওয়ে পূর্বাঞ্চল / বন্ধের পথে ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেন, যাত্রীদের ক্ষোভ

যেভাবে দেখবেন বাংলাদেশ-ভারত সিরিজ

খাগড়াছড়িতে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায়

৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা

বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের ৩ জনের মৃত্যু

স্নাতক পাসে চাকরি দেবে সিটিজেনস ব্যাংক

১০

এক কেজি ক্রিস্টাল মেথসহ আটক ‘উচ্চারণ’ ব্যান্ডের ভোকাল

১১

কৌশিক বসুর নিবন্ধ / যেভাবে বিশ্বের কোটি কোটি মানুষের ভাগ্য নিয়ন্ত্রণ করছে যুক্তরাষ্ট্র

১২

জয়পুরহাটে বৃষ্টির কামনায় ইসতিসকার নামাজ

১৩

এক মৌসুম পরেই আবারও প্রিমিয়ার লিগে লেস্টার সিটি

১৪

চীনের মধ্যস্থতায় ঐক্য আলোচনায় বসছে ফিলিস্তিনি দুই গোষ্ঠী

১৫

লোহিত সাগরে ‘ব্রিটিশ’ জাহাজে ইয়েমেনিদের হামলা

১৬

পাবনায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ

১৭

ব্রাহ্মণবাড়িয়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

১৮

হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব সাদ্রি ভাষা

১৯

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

২০
*/ ?>
X