শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ০৩:৩২ এএম
আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

নির্মম পরিহাস

নির্মম পরিহাস

সারা বিশ্বে একদিকে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে আর অন্যদিকে বাড়ছে খাদ্য নষ্ট বা অপচয়ের পরিমাণ। বিশ্বের নানা প্রান্তের ৮০ কোটির অধিক মানুষ অর্থাৎ পৃথিবীর মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষ যখন প্রতি রাতে ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যাচ্ছে, ঠিক সেই সময় মানুষ অপচয় বা নষ্ট করছে ১০০ কোটি টনের অধিক খাবার, যা পৃথিবীর মোট খাবারের পাঁচ ভাগের এক ভাগ। পৃথিবীতে এর চেয়ে নির্মম পরিহাস আর কী হতে পারে!

জাতিসংঘের পরিবেশবিষয়ক কর্মসূচির (ইউএনইপি) ওয়েবসাইটে গত বুধবার প্রকাশিত ‘খাবার অপচয় সূচক প্রতিবেদন ২০২৪’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। সেখানে খাবারের এ অপচয়কে যে ‘বৈশ্বিক ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করা হয়েছে, তা যে যথার্থ অভিধা, এতে কোনোই সন্দেহ নেই।

দুঃখজনক বিষয় হচ্ছে, ওই প্রতিবেদন অনুসারে খাদ্য অপচয়ের তালিকায় বাংলাদেশের নামটি রয়েছে বেশি অপচয়কারী প্রতিবেশী দেশগুলোর নামের পাশেই। দেখা যাচ্ছে, বাংলাদেশে বাসাবাড়িতে গড়ে একজন বছরে ৮২ কেজি খাবার নষ্ট বা অপচয় করে। এ অপচয় প্রবণতা ভারত, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশের চেয়েও বেশি। বিশ্বে বাসাবাড়িতে একজন ব্যক্তি বছরে গড়ে সবচেয়ে বেশি খাবার অপচয় করে মালদ্বীপে ২০৭ কেজি। আর সবচেয়ে কম খাবার নষ্ট হয় মঙ্গোলিয়ায় ১৮ কেজি। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাসায় একজন ব্যক্তি বছরে সবচেয়ে বেশি খাবার অপচয় করে পাকিস্তানে ১৩০ কেজি। এর পরেই নেপালে ৯৩ কেজি। এরপর পর্যায়ক্রমে রয়েছে মিয়ানমার (৭৮ কেজি), শ্রীলঙ্কা (৭৬ কেজি) ও ভারত (৫৫ কেজি)। সবচেয়ে কম ১৯ কেজি খাবার অপচয় হয়েছে ভুটানে। খাবার অপচয় সূচকের হিসেবে যুক্তরাষ্ট্রে একজন ব্যক্তি বাসাবাড়িতে গড়ে বছরে খাবার নষ্ট করেছে ৭৩ কেজি। যুক্তরাজ্যে তা ৭৬ কেজি। চীনের ক্ষেত্রেও হিসাবটা একই। তবে তুলনামূলক কম অপচয় হয়েছে রাশিয়ায় ৩৩ কেজি। ২০২২ সালে বিশ্বে অপচয় হওয়া খাবারের এ প্রতিবেদন বলছে, ৬০ শতাংশ অপচয়ই হয়েছে বাসাবাড়িতে। এর পরিমাণ ৬৩ কোটির অধিক। ২৮ শতাংশ অপচয় হয়েছে রেস্তোরাঁ, ক্যান্টিন ও হোটেলের মতো খাদ্য পরিষেবা ব্যবস্থাগুলোয়। কসাই ও মুদিদোকানে অপচয় হয়েছে ১২ শতাংশ খাবার। বিশ্বে খাবারের অপচয় নিয়ে জাতিসংঘ সংকলিত এটি দ্বিতীয় প্রতিবেদন। এ প্রতিবেদন তৈরিতে জাতিসংঘকে সহযোগিতা করা সংস্থা ডব্লিউআরএপির কর্মকর্তা রিচার্ড সোয়ানেলের ভাষ্য অনুযায়ী, বিশ্বে প্রতিদিন একবেলায় যত খাবার নষ্ট হয়, তা দিয়ে বর্তমানে অনাহারে থাকা প্রায় ৮০ কোটি মানুষের সবাইকে খাওয়ানো সম্ভব।

পৃথিবীতে অনাহারী মানুষের এ চিত্র কি আমাদের অতি গর্বের সভ্যতাকে প্রশ্নবিদ্ধ করে না? অগণিত মানুষ যখন না খেয়ে আছে, অপুষ্টিতে ভুগছে তখন কোটি কোটি ডলারের খাবারের স্থান হচ্ছে ময়লার ঝুড়িতে, এটা কেমন সভ্যতা!

আমরা বিশ্বের নানা সমাজ ব্যবস্থা, অর্থনীতি, দারিদ্র্য ও বৈষম্যের হিসাব-নিকাশ-বিশ্লেষণ বাদ দিয়ে যদি সহজভাবে এ সংকট থেকে উত্তরণের পথের কথা চিন্তা করি, তাহলে কিন্তু একটি সমাধান পাওয়া সম্ভব। আর সেটা হচ্ছে সচেতনতা বৃদ্ধি। মানুষের এক দিনের খাবার অপচয়ের পরিমাণ দিয়ে যদি বিশ্বের প্রায় শতকোটি অভুক্ত প্রাণের খাবার মেলে, তাহলে এ সমস্যার সমাধান তো সচেতনতাই। এটির বিকল্প নেই। কেননা খাবার অপচয় থেকে বিরত রাখা আইনের কাজ যতটা না, তার চেয়ে বেশি অভুক্ত মানুষের কষ্টকে উপলব্ধি করা। খাবার অপচয় কমাতে পৃথিবীর দেশে দেশে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির বিভিন্ন সরকারি বা সামাজিক উদ্যোগ নেওয়া যেতে পারে। আমাদের দেশের মানুষও এ বিষয়ে সচেতন হোক এবং বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেবেন, এটাই চাওয়া।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চৈত্রসংক্রান্তি আজ

১৩ এপ্রিল : নামাজের সময়সূচি

দুদিন বন্ধের পর আজ থেকে মেট্রোরেল চালু 

মার্কিন ঘাঁটিতেও হামলার হুমকি ইরানের

বিমান থেকে সংকেত দেখেই দ্বীপ থেকে তিন নাবিককে উদ্ধার

বাস ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই মাদ্রাসাছাত্র নিহত

সৌদি আরবে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল বাংলাদেশির

এবারই প্রথম স্বস্তিতে মানুষ ট্রেন ভ্রমণ করছেন : রেলমন্ত্রী

খুলনায় ইজিবাইকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

দিনদুপুরে তরুণীকে নির্যাতন, ভিডিও ভাইরাল

১০

ঈদে পর্যটকে মুখরিত মাধবকুণ্ড জলপ্রপাত

১১

‘বাঙালিত্বের সঙ্গে ধর্মের কোনো সংঘর্ষ নেই’

১২

খুলনায় দুর্বৃত্তদের গুলিতে আ.লীগের তিন নেতা গুরুতর আহত

১৩

সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল বান্দরবান প্রশাসন

১৪

ইরান-ইসরায়েল উত্তেজনা চরমে, মার্কিন রণতরীর অবস্থান পরিবর্তন

১৫

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

১৬

মসজিদের টাকার হিসাবকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ১২

১৭

স্ত্রী-সন্তানকে মাংস কিনে খাওয়াতে না পারায় চিরকুট লিখে আত্মহত্যা

১৮

মারাঠা বর্গীদের মতো দেশে লুটপাট চলছে : বিএসপিপি 

১৯

আ.লীগ কখনো জনগণের ভোটে নির্বাচিত হয়নি : মির্জা ফখরুল

২০
*/ ?>
X