কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ০৩:৩২ এএম
আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

নির্মম পরিহাস

নির্মম পরিহাস

সারা বিশ্বে একদিকে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে আর অন্যদিকে বাড়ছে খাদ্য নষ্ট বা অপচয়ের পরিমাণ। বিশ্বের নানা প্রান্তের ৮০ কোটির অধিক মানুষ অর্থাৎ পৃথিবীর মোট জনসংখ্যার ১০ শতাংশ মানুষ যখন প্রতি রাতে ক্ষুধার্ত অবস্থায় ঘুমাতে যাচ্ছে, ঠিক সেই সময় মানুষ অপচয় বা নষ্ট করছে ১০০ কোটি টনের অধিক খাবার, যা পৃথিবীর মোট খাবারের পাঁচ ভাগের এক ভাগ। পৃথিবীতে এর চেয়ে নির্মম পরিহাস আর কী হতে পারে!

জাতিসংঘের পরিবেশবিষয়ক কর্মসূচির (ইউএনইপি) ওয়েবসাইটে গত বুধবার প্রকাশিত ‘খাবার অপচয় সূচক প্রতিবেদন ২০২৪’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। সেখানে খাবারের এ অপচয়কে যে ‘বৈশ্বিক ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করা হয়েছে, তা যে যথার্থ অভিধা, এতে কোনোই সন্দেহ নেই।

দুঃখজনক বিষয় হচ্ছে, ওই প্রতিবেদন অনুসারে খাদ্য অপচয়ের তালিকায় বাংলাদেশের নামটি রয়েছে বেশি অপচয়কারী প্রতিবেশী দেশগুলোর নামের পাশেই। দেখা যাচ্ছে, বাংলাদেশে বাসাবাড়িতে গড়ে একজন বছরে ৮২ কেজি খাবার নষ্ট বা অপচয় করে। এ অপচয় প্রবণতা ভারত, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশের চেয়েও বেশি। বিশ্বে বাসাবাড়িতে একজন ব্যক্তি বছরে গড়ে সবচেয়ে বেশি খাবার অপচয় করে মালদ্বীপে ২০৭ কেজি। আর সবচেয়ে কম খাবার নষ্ট হয় মঙ্গোলিয়ায় ১৮ কেজি। বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাসায় একজন ব্যক্তি বছরে সবচেয়ে বেশি খাবার অপচয় করে পাকিস্তানে ১৩০ কেজি। এর পরেই নেপালে ৯৩ কেজি। এরপর পর্যায়ক্রমে রয়েছে মিয়ানমার (৭৮ কেজি), শ্রীলঙ্কা (৭৬ কেজি) ও ভারত (৫৫ কেজি)। সবচেয়ে কম ১৯ কেজি খাবার অপচয় হয়েছে ভুটানে। খাবার অপচয় সূচকের হিসেবে যুক্তরাষ্ট্রে একজন ব্যক্তি বাসাবাড়িতে গড়ে বছরে খাবার নষ্ট করেছে ৭৩ কেজি। যুক্তরাজ্যে তা ৭৬ কেজি। চীনের ক্ষেত্রেও হিসাবটা একই। তবে তুলনামূলক কম অপচয় হয়েছে রাশিয়ায় ৩৩ কেজি। ২০২২ সালে বিশ্বে অপচয় হওয়া খাবারের এ প্রতিবেদন বলছে, ৬০ শতাংশ অপচয়ই হয়েছে বাসাবাড়িতে। এর পরিমাণ ৬৩ কোটির অধিক। ২৮ শতাংশ অপচয় হয়েছে রেস্তোরাঁ, ক্যান্টিন ও হোটেলের মতো খাদ্য পরিষেবা ব্যবস্থাগুলোয়। কসাই ও মুদিদোকানে অপচয় হয়েছে ১২ শতাংশ খাবার। বিশ্বে খাবারের অপচয় নিয়ে জাতিসংঘ সংকলিত এটি দ্বিতীয় প্রতিবেদন। এ প্রতিবেদন তৈরিতে জাতিসংঘকে সহযোগিতা করা সংস্থা ডব্লিউআরএপির কর্মকর্তা রিচার্ড সোয়ানেলের ভাষ্য অনুযায়ী, বিশ্বে প্রতিদিন একবেলায় যত খাবার নষ্ট হয়, তা দিয়ে বর্তমানে অনাহারে থাকা প্রায় ৮০ কোটি মানুষের সবাইকে খাওয়ানো সম্ভব।

পৃথিবীতে অনাহারী মানুষের এ চিত্র কি আমাদের অতি গর্বের সভ্যতাকে প্রশ্নবিদ্ধ করে না? অগণিত মানুষ যখন না খেয়ে আছে, অপুষ্টিতে ভুগছে তখন কোটি কোটি ডলারের খাবারের স্থান হচ্ছে ময়লার ঝুড়িতে, এটা কেমন সভ্যতা!

আমরা বিশ্বের নানা সমাজ ব্যবস্থা, অর্থনীতি, দারিদ্র্য ও বৈষম্যের হিসাব-নিকাশ-বিশ্লেষণ বাদ দিয়ে যদি সহজভাবে এ সংকট থেকে উত্তরণের পথের কথা চিন্তা করি, তাহলে কিন্তু একটি সমাধান পাওয়া সম্ভব। আর সেটা হচ্ছে সচেতনতা বৃদ্ধি। মানুষের এক দিনের খাবার অপচয়ের পরিমাণ দিয়ে যদি বিশ্বের প্রায় শতকোটি অভুক্ত প্রাণের খাবার মেলে, তাহলে এ সমস্যার সমাধান তো সচেতনতাই। এটির বিকল্প নেই। কেননা খাবার অপচয় থেকে বিরত রাখা আইনের কাজ যতটা না, তার চেয়ে বেশি অভুক্ত মানুষের কষ্টকে উপলব্ধি করা। খাবার অপচয় কমাতে পৃথিবীর দেশে দেশে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির বিভিন্ন সরকারি বা সামাজিক উদ্যোগ নেওয়া যেতে পারে। আমাদের দেশের মানুষও এ বিষয়ে সচেতন হোক এবং বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেবেন, এটাই চাওয়া।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

ব্যাট-বলে সাকিবকে শরীফুলের টেক্কা

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

১০

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

১১

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১২

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১৩

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১৪

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৫

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৬

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৮

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৯

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

২০
X