মোস্তফা কামাল
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ০৩:১০ এএম
আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ এএম
প্রিন্ট সংস্করণ

উপজেলার উপজ্বালায় চুলকানির চরমপত্র

উপজেলার উপজ্বালায় চুলকানির চরমপত্র

ছেলেকে ভোট না দিলে এলাকার উন্নয়ন বন্ধের হুমকি দিয়ে নতুন করে ভাইরালম্যান নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের এমপি একরামুল করিম চৌধুরী। তিনি তার ছেলে আতাহার ইশরাক ওরফে সাবাব চৌধুরীকে প্রার্থী করেছেন সুবর্ণচর উপজেলায়। মাদারীপুর সদর উপজেলায় উন্নয়ন চাইলে ছেলে আসিবুর রহমান খানকে ভোট দিতে বলেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য, সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক মন্ত্রী শাজাহান খান। নোয়াখালীর সুবর্ণচরে নিজের ছেলেকে ভোট না দিলে এমপি একরামুল করিম চৌধুরীর উন্নয়নকাজ বন্ধের হুমকি, নাটোরে লুৎফুল হাবিবের বিরুদ্ধে প্রতিপক্ষ প্রার্থীকে অপহরণের অভিযোগ কয়েকটি উদাহরণ মাত্র। বৃহস্পতিবার ধানমন্ডিতে দলের সভাপতির কার্যালয়ে সাংগঠনিক সম্পাদক, দপ্তর সম্পাদক ও উপদপ্তর সম্পাদকদের বৈঠকে আলোচনা হয়েছে এ ধরনের কয়েকটি ঘটনা নিয়ে। এ সময় ওবায়দুল কাদের সাংগঠনিক সম্পাদক ও দপ্তরকে কয়েকজন মন্ত্রী-এমপি এবং তাদের স্বজনদের ক্রিয়াকর্মের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন। এ সময় তাৎক্ষণিকভাবে মাদারীপুর সদরের সংসদ সদস্য ও দলের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান এবং নোয়াখালীর একরামুল করিম চৌধুরীকে ফোন করে দলীয় সিদ্ধান্তের কথা জানানো হয়। কয়েক মন্ত্রী-এমপি আত্মীয়-পরিজনসহ হাতেগোনা ‘মাইম্যানদের’ দিয়ে এবং নিয়ে ক্ষমতার শিকড় আরও গভীর করতে চান।

নাটোরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে প্রার্থী তুলে নিয়ে মৃতপ্রায় করে ফেলা সেরকম ইঙ্গিতই দেয়। নাটোর ডিসি অফিসের সামনে থেকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে সিংড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন ও তার কয়েকজন সমর্থককে। সিংড়া উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হয়েছেন আওয়ামী লীগ নেতা-ইউপি চেয়ারম্যান ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক লুৎফুল হাবিব। হাবিবের এতদিন কোনো প্রতিদ্বন্দ্বী ছিলেন না। কিন্তু মনোনয়ন জমার শেষ দিনে দেলোয়ার হোসেন নামে একজন অনলাইনে মনোনয়ন জমা দিয়ে কিছু কাজে ডিসি অফিসে এলে তাকেসহ তিনজনকে অপহরণ করে মন্ত্রীর শ্যালকের অনুসারীরা। পরে রাতে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে পুলিশ তাদের আহত অবস্থায় উদ্ধার করে। এর ভিডিও ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। নির্বাচন কমিশনে জমা দেওয়া দেলোয়ার হোসেনের ছেলে মুনয়েম হোসেন তার দরখাস্তের সঙ্গে তার বাবাকে অপহরণ ও মারধরের ঘটনা নিয়ে প্রকাশিত সংবাদ, ভিডিও ফুটেজ ও টেলিভিশন ফুটেজ সংযুক্ত করে দিয়েছেন বলেও দরখাস্তে উল্লেখ করেছেন। এরই মধ্যে নাটোরে অপহরণের ঘটনায় লুৎফুল হাবীবকে তলব করেছে নির্বাচন কমিশন। অপহরণের শিকার চেয়ারম্যান প্রার্থী এবং তার সহযোগীরা আওয়ামী লীগের নেতা। কিন্তু তাদের কারও দুলাভাই মন্ত্রী নন।

এভাবেই আধিপত্য, এলাকার উন্নয়ন হওয়া না হওয়ার ছড়ি ঘুরছে কয়েক মান্যবরের হাতে। এ তালিকাটি বেশ দীর্ঘ। বগুড়ার সারিয়াকান্দি এবং সোনাতলা উপজেলায় এমপি সাহাদারা মান্নান তার ছেলে সাখাওয়াত সজল হোসেন এবং ছোট ভাই মিনহাজ জাহানকে প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। টাঙ্গাইলে-১ আসনের সংসদ সদস্য, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক তার নির্বাচনী এলাকার দুই উপজেলায় দুজন চেয়ারম্যান পদে প্রার্থী মনোনীত করছেন। এরই মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. রাজ্জাকের বিরুদ্ধে আওয়ামী লীগ সভাপতির কাছে লিখিত অভিযোগ করেছেন ধনবাড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। অভিযোগে জানানো হয়, ড. রাজ্জাকের নির্বাচনী এলাকার আপন খালাতো ভাই এবং নিজের খাস পছন্দের ব্যক্তিকে চেয়ারম্যান প্রার্থী করেছেন। সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় সংসদ সদস্য, সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের ছেলে সাদাত মান্নানকে চেয়ারম্যান প্রার্থী ঘোষণা করেছেন। এমএ মান্নান বিভিন্ন আয়োজনে ছেলের পক্ষে দোয়া চাইছেন বলে তৃণমূল থেকে অভিযোগ করা হয়েছে দলের হাইকমান্ডের কাছে। সুনামগঞ্জ সদর উপজেলায় সংরক্ষিত নারী আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগ সভাপতি শামসুন্নাহার বেগম উপজেলা চেয়ারম্যান হিসেবে দেখতে চান তার ছেলে যুবলীগ নেতা ফজলে রাব্বিকে। মানিকগঞ্জ সদর উপজেলায় কড়া হকদার বর্তমান চেয়ারম্যান মানিকগঞ্জ-৩ আসনের এমপি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ফুপাতো ভাই ইসমাঈল হোসেন। কুষ্টিয়া সদর উপজেলায় আছেন আওয়ামী লীগের প্রভাবশালী কেন্দ্রীয় নেতা মাহবুব-উল আলম হানিফের চাচাতো ভাই আতাউর রহমান। মৌলভীবাজার বড়লেখা উপজেলায় ভাগ্নে সোয়েব আহম্মেদকে চেয়ারম্যান দেখতে চান মৌলভীবাজার-১ আসনের এমপি সাহাবুদ্দিন। চুয়াডাঙ্গা-২ আসনের এমপি আলী আজগার টগর চান তার ভাই আলী মনসুর বাবুকে। নরসিংদী-৩ আসনে এমপি সিরাজুল ইসলাম মোল্লার চাওয়া তার স্ত্রী ফেরদৌসী ইসলামকে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্র থেকে জারি করা প্রেস রিলিজ দমাতে পারছে না তাদের। দলীয় সিদ্ধান্তে পাত্তা দিতে নারাজ প্রেস রিলিজের প্রাপক মন্ত্রী-এমপিরা। প্রেস রিলিজের নির্দেশনায় তাদের বলা হয়েছিল, উপজেলার প্রার্থিতায় কোনো হস্তক্ষেপ না করতে। পরিবারতন্ত্র কায়েম না করতে। এ ছাড়া মন্ত্রী-সংসদ সদস্যরা যাতে উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করতে না পারেন, সেজন্য স্থানীয় প্রশাসন ও পুলিশকেও নানাভাবে নির্দেশনা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এর আগে জাতীয় সংসদ নির্বাচনে লাগাম ছেড়ে দিয়ে এখন স্থানীয় সরকার নির্বাচনে লাগাম টানায় রশি বা কাছি ছিঁড়ে যাওয়ার অবস্থা। ছেলে-সন্তান, স্ত্রী-শ্যালককে তারা প্রার্থী হিসেবে দাঁড় করিয়ে দিয়েছেন। দুয়েক জায়গায় তো সাবেক এমপিও উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে গেছেন। কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাবেক এমপি জাফর আলম। এতে তিনি শরমিন্দা নন। নোয়াখালীর হাতিয়া আসনের সাবেক এমপি আয়েশা ফেরদৌসও সেখানে উপজেলা চেয়ারম্যান হতে চান। এ ধরনের একেকটি ঘটনা ক্ষমতাসীন দলকে মহাজ্বালায় ফেলেছে। আগে যা ছিল উপজ্বালায় পরিণত হওয়ার ধারণায়।

মন্ত্রী, এমপি ও দলীয় নেতারা যেন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো ধরনের হস্তক্ষেপ না করেন এ কঠোর সাংগঠনিক নির্দেশনার কথা উল্লেখ করে বৃহস্পতিবার বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বিবৃতিতে তিনি বলেন, বিএনপি নির্বাচনবিরোধী অবস্থান নেওয়ায় ভিন্ন প্রেক্ষাপটে আওয়ামী লীগ কৌশলগত কারণে উপজেলায় এবার দলীয় প্রতীক দেয়নি। বাস্তবতা হচ্ছে, কৌশলটি ভণ্ডুল হতে চলেছে সরকারদলীয়দের তৎপরতার কারণেই। ডামি-স্বতন্ত্র, ঈগল-ট্রাক ইত্যাদি নামে সংসদ নির্বাচন পার করেছে সরকার। নিজ দলে নানা ব্যানারে তৈরি করা বিভেদ এখন দলের তৃণমূলে অনেকটা পোক্তভাবে গেঁথে গেছে। কোন্দল আর বিভেদের কোনো কোনো শোডাউন এমন পর্যায়ে পৌঁছেছে, যা ভবিষ্যতের জন্য অ্যালার্মিং। সাধারণ সম্পাদকের সর্বশেষ ওয়ার্নিংয়ের দিন বৃহস্পতিবারই গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জামিল হাসান দুর্জয়। তিনি গাজীপুর-৩ আসনের এমপি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলীর বড় ভাই। গাজীপুর-৩ আসনের টানা পাঁচবারের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী রহমত আলীর ছেলে। প্রার্থিতা ঘোষণা করার সময় বিপুলসংখ্যক নেতাকর্মীর উদ্দেশে জামিল হাসান বলেন, ‘আগামী উপজেলা পরিষদ নির্বাচনে আমি অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি। বাসায় বসে সিদ্ধান্ত কোনো গণতান্ত্রিক চর্চা নয়। উত্তরার বাসায় নয়, শ্রীপুরের মানুষের ভাগ্যের সিদ্ধান্ত শ্রীপুরের মাটিতেই দিতে চাই।’

উপজেলা নির্বাচন সামনে রেখে কিছু মন্ত্রী-এমপির এলাকায় এমন দানবরূপ বাজে বার্তা দিচ্ছে। প্রায় ১০০ জায়গায় এক প্রার্থী আরেক প্রার্থীকে হামলা করছে, হুমকি দিচ্ছে যেটা নিয়ে দলও চিন্তিত। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিরক্তির সঙ্গে বলেছেন, শুধুই আধিপত্য চর্চা। কিছু নেতার সন্তান-স্বজনসহ মাইম্যানরা নিজেদের কী মনে করেন, কী ভাবেন, কীভাবে ক্ষমতা উপভোগ করছেন, এসব ঘটনার একটি বার্তা রয়েছে লক্ষ্মীপুরের তাহেরপুত্র বিপ্লবের সাম্প্রতিক বক্তব্যে। রাষ্ট্রপতির কাছ থেকে প্রাণভিক্ষা পাওয়া ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি বিপ্লবের অহম সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। লক্ষ্মীপুরের তেওয়ারীগঞ্জ বাজারে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রচারণা চালাতে গিয়ে নিজেকে ‘খারাপ মানুষ’ হিসেবে অভিহিত করেন বড়াইয়ের সঙ্গে। প্রায় ১১ মিনিটের বক্তব্যর একপর্যায়ে ভোটারদের উদ্দেশে তিনি বলেন, ‘কেউ ভয় পাবেন না। ধৈর্য ধরেন। আমার চেয়ে খারাপ লোক এ জেলাতে হয় নাই, হবেও না।’ বিপ্লবের এমন বক্তব্য নিয়ে লক্ষ্মীপুরে বেশ আলোচনা-সমালোচনা চলছে। বিপ্লব তার বক্তব্যটি নিজের ফেসবুক পেজেও শেয়ার করেন। বিএনপি নেতা নুরুল ইসলাম হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি বিপ্লবকে তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান তার সাজা মওকুফ করেন। পরের বছর আরও দুটি হত্যা মামলায় (কামাল ও মহসিন হত্যা) বিপ্লবের যাবজ্জীবন সাজা কমিয়ে ১০ বছর করেন রাষ্ট্রপতি। পরবর্তী সময়ে রাজনৈতিক বিবেচনায় ২০১২ সালে ফিরোজ হত্যা মামলা থেকেও বিপ্লবের নাম প্রত্যাহার করা হয়।

দলের মন্ত্রী-সংসদ সদস্যদের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের উপজেলা ভোট থেকে সরে দাঁড়ানোর সর্বশেষ নির্দেশটি অনেকটা চরমপত্রের মতো। দলের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকরা নিজ নিজ বিভাগের মন্ত্রী-সংসদ সদস্যদের দলের এ নির্দেশ স্মরণ করিয়ে দিচ্ছেন। এরপরও কেউ ভোট থেকে সরে না দাঁড়ালে বহিষ্কারসহ সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়েছে। মনে করিয়ে দেওয়া হচ্ছে, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দেওয়া নির্দেশনাটি দলের সভাপতি শেখ হাসিনারই নির্দেশ। এ নির্দেশের কার্যকারিতা এখন পর্যন্ত অপেক্ষার বিষয় হয়ে থাকছে।

লেখক: সাংবাদিক-কলামিস্ট; ডেপুটি হেড অব নিউজ, বাংলাভিশন

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

খুবিতে ‘বি’ ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯৪.৯৩ শতাংশ

এবার আমেরিকা-ব্রিটেনের বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার নেবে যমুনা ইলেকট্রনিকস, পদসংখ্যা ১০

গ্রেপ্তার-হামলার পরও যে দাবিতে অনড় মার্কিন শিক্ষার্থীরা

রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সিপিবির বিক্ষোভ

আজ মুক্তি পেল দুই সিনেমা

মে মাসেই আঘান হানতে পারে ঘূর্ণিঝড়

৪০ ফিলিস্তিনি শিক্ষার্থীকে বিনা বেতনে পড়ার সুযোগ দেবে আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়

৫ বছর পর সাকিবের শতক

বাংলাদেশের তাপদাহ নিয়ে দ্য ডিপ্লোম্যাটের নিবন্ধ / ২০২৪ সাল হতে চলেছে উষ্ণতম বছর : কে দায়ী?

১০

বলিউডের সিনেমায় গাইলেন আসিফ আকবর 

১১

জানা গেল এসএসসির ফল প্রকাশ কবে

১২

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের বিক্ষোভ নিয়ে মুখ খুললেন বাইডেন

১৩

খাড়িয়া ভাষা সংরক্ষণের আহ্বান প্রধান বিচারপতির

১৪

বয়লার বিস্ফোরণে প্রাণ হারালেন শ্রমিক

১৫

কেন গ্রেপ্তার হয়েছিলেন মামুনুল, কী ঘটেছিল সেদিন?

১৬

আইপিএল অভিজ্ঞতা কাজে দেবে বিশ্বমঞ্চে?

১৭

জেসিকার চেয়ারম্যানকে জামিন করাতে মরিয়া পদ্মা ব্যাংক

১৮

পাহাড়ি সড়ক থেকে খাদে যাত্রীবাহী বাস, নিহত ২০

১৯

গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

২০
*/ ?>
X