শাহ আলম খান
প্রকাশ : ০৮ মে ২০২৪, ০২:৩৩ এএম
আপডেট : ০৮ মে ২০২৪, ০৮:৫২ এএম
প্রিন্ট সংস্করণ

মাহেন্দ্রক্ষণের অপেক্ষায়

প্রথম ফ্লাইট বৃহস্পতিবার
মাহেন্দ্রক্ষণের অপেক্ষায়

হজ হলো মুসলিম উম্মাহর ঐক্য ও ভ্রাতৃত্বের মহাসম্মেলন। হজ একদিকে ফরজ ইবাদত, অন্যদিকে এই ইবাদতের সঙ্গে মুসলমানদের বিশেষ আবেগ ও অনুভূতির মিশ্রণ রয়েছে। প্রতিবছর হজব্রত পালিত হয়ে আসছে। আগামী ১৬ জুন চাঁদ দেখাসাপেক্ষে চলতি বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য বলছে, এবার বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজ পালন করবেন। এ লক্ষ্যে আজ বুধবার রাজধানীর আশকোনায় হজক্যাম্প থেকে সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন। এর মধ্য দিয়েই চলতি মৌসুমে দেশে হজ পালনের উদ্দেশ্যে হাজিদের সৌদি আরব গমনের আনুষ্ঠানিকতা শুরু হয়ে যাবে।

এ উদ্দেশ্যে আগামীকাল বৃহস্পতিবার থেকেই বাংলাদেশ বিমানের নির্ধারিত প্রথম হজ ফ্লাইট ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনার উদ্দেশে হাজিদের অগ্রবর্তী দল নিয়ে ঢাকা ছেড়ে যাবে। এরপর পর্যায়ক্রমে এ বছর পবিত্র হজব্রত পালনে নিবন্ধিত সবাই সৌদি আরবে গমন করবেন এবং পবিত্র হজ পালন করবেন।

এই বাস্তবতায় হজক্যাম্পের সার্বিক প্রস্তুতিসহ হজ সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রমের অগ্রগতিই বা কতদূর, স্বাভাবিকভাবেই সে প্রশ্ন উঠবে। এ ছাড়া নিবন্ধিত হজযাত্রীরা নির্ধারিত তারিখে হজে গমনের উদ্দেশ্যে দূর-দূরান্ত থেকে আসতে কতটা প্রস্তুত রয়েছেন? হজের আনুষ্ঠানিকতা সম্পন্নে হাজিরা কতটা নির্ভুল প্রশিক্ষিত হয়েছেন? হজের উদ্দেশ্যে যাত্রার সময় তাদের সঙ্গে কী কী নিতে হবে? হজ প্যাকেজের বাইরে বাড়তি খরচের জন্য প্রয়োজনীয় ডলার বা রিয়াল সংগ্রহ সম্ভব হয়েছে কি না? হাজিদের কোথায় কী ধরনের কাগজপত্র দেখাতে হবে এবং কোথায় কী ধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে—এ সময়ের বাস্তবতায় এটিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ।

যদিও সরকারিভাবে বলা হচ্ছে, সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। এজেন্সিগুলো হজযাত্রীদের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে। হাজিদের পরিবহন ব্যবস্থা সফলভাবে বাস্তবায়নের জন্য কার্যকরী পদক্ষেপ নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ ছাড়া হাজিদের সেবায় জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে। ঢাকায়ও হজ অফিসে বিমান বোর্ডিং এবং ইমিগ্রেশন কাউন্টারে পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে।

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান জানান, আমরা এ বছর যতটা সম্ভব হজযাত্রীদের নির্বিঘ্ন সেবা দেওয়ার চেষ্টা করছি। এজন্য সবাই যাতে সহি-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন, সেজন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আবার এই প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করা হয়। যদি হজযাত্রীরা প্রশিক্ষণের প্রতি মনোযোগী হন, তাহলে হজের নিয়মকানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা—সবকিছু সহজেই আয়ত্ত করতে পারবেন, ইনশাআল্লাহ।

এদিকে নির্বিঘ্নেই সম্পন্ন হবে এবার হজের আনুষ্ঠানিকতা—এমন দাবি করেছেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. বশিরুল আলম। তিনি কালবেলাকে জানিয়েছেন, এ লক্ষ্যে আসন্ন হজযাত্রাকে কেন্দ্র করে ইসলামিক ফাউন্ডেশনের করণীয় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এজন্য প্রতিবারের মতো এবারও হাজিদের সহায়তায় ফাউন্ডেশন থেকে সৌদি আরবে ৩৪ সদস্যের একটি প্রতিনিধিদল পাঠানো হচ্ছে। আমাদের দিক থেকে এবারের হজযাত্রার সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। হাজিদের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। আমাদের প্রত্যাশা, হজযাত্রীরা নির্বিঘ্নে হজ সম্পন্ন করে নিরাপদেই দেশে ফিরে আসবেন।

জানা গেছে, দেশের বেশিরভাগ মানুষই জীবনের শেষ প্রান্তে এসে হজ পালনে অংশ নেন। তখন তার শারীরিক সক্ষমতাও সেভাবে থাকে না। এর ফলে অনেকেই সহি-শুদ্ধভাবে হজ অনুষ্ঠান সম্পন্ন করতে পারেন না। আবার ভালো এজেন্সির অভাবে তারা ভালো গাইডলাইনও পান না। যে কারণে হজে গিয়ে তাদের নানামুখী সমস্যায় পড়তে হয়। এমনকি হজে যাওয়ার আগে পুরুষ কিংবা নারীদের কী কী জিনিস সঙ্গে নিতে হবে, সেটিও অনেকে অবহিত থাকেন না। ফলে শেষ মুহূর্তের প্রস্তুতিতে অনেকেরই ঘাটতি থেকে যাচ্ছে। পরে তাদের ভোগান্তির মুখে পড়তে হচ্ছে। এ ধরনের বিড়ম্বনা এড়াতে হজযাত্রীরা সঙ্গে কী কী জিনিস নিয়ে যাবেন, সেটি জানা থাকা ভালো।

পুরুষরা সঙ্গে যা নেবেন

কমপক্ষে দুই সেট ইহরামের কাপড়, দুই সেট পায়জামা-পাঞ্জাবি, ২টি লুঙ্গি, দুটি টুপি, দুটি গেঞ্জি, একটি তোয়ালে, দুটি গামছা, চাদর, ইহরাম বাঁধার বেল্ট, গলার/সাইড ব্যাগ, মিনাব্যাগ, পাসপোর্ট ব্যাগ, জুতার ব্যাগ, পাথর রাখার ব্যাগ, পকেট জায়নামাজ, ফাস্ট এইড বক্স, হজ গাইড বই, পাম্পিং বালিশ, তসবিহ, মেসওয়াক, অসুখ থাকলে চিকিৎসকের ব্যবস্থাপত্র, তেল, সাবান, শ্যাম্পু, ক্রিম, বডি লোশন (অবশ্যই অ্যালকোহল ও ঘ্রাণমুক্ত)।

নারীরা সঙ্গে নেবেন

নামাজ উপযোগী সালোয়ার-কামিজ, নামাজ উপযোগী বোরকা/আবায়া, ইহরামের সময় কপালে বাঁধার জন্য ক্যাপ, হিজাব, নারীদের ছোট জায়নামায, চাদর, ইহরাম বাঁধার বেল্ট, গলার/সাইড ব্যাগ, মিনাব্যাগ, পাসপোর্ট ব্যাগ, জুতার ব্যাগ, পাথর রাখার ব্যাগ, পকেট জায়নামাজ, ফাস্ট এইড বক্স, হজ গাইড বই, পাম্পিং বালিশ, তসবিহ, মেসওয়াক, অসুখ থাকলে চিকিৎসকের ব্যবস্থাপত্র। তেল, সাবান, শ্যাম্পু, ক্রিম, বডি লোশন (অবশ্যই অ্যালকোহল ও ঘ্রাণমুক্ত)।

মালপত্রের বিধিনিষেধ

বিমানে উড্ডয়নকালে হাতব্যাগে ছুরি, কাঁচি, দড়ি নেওয়া যাবে না। বিমান কর্তৃপক্ষের ব্যবস্থা অনুযায়ী বিমানে কোনো হজযাত্রী সর্বোচ্চ ৪০ কেজির বেশি মালপত্র বহন করতে পারবেন না। নিবন্ধিত চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া কোনো ওষুধ নেওয়া যাবে না। চাল, ডাল, শুঁটকি, গুড় ইত্যাদিসহ পচনশীল খাদ্যদ্রব্য, যেমন রান্না করা খাবার, তরিতরকারি, ফলমূল, পান, সুপারি ইত্যাদি সৌদি আরবে নিয়ে যাওয়া যাবে না।

হজযাত্রীদের জন্য দরকারি পরামর্শ:

যারা সৌদি আরবে হজের উদ্দেশ্যে যাবেন, সেখানে অনেক গরম পড়ে, তাই দিনের বেলা বেরোনোর সময় ছাতা নিয়ে বের হওয়া জরুরি। প্রয়োজনের অতিরিক্ত জিনিস না নেওয়াই ভালো। কারণ, সবকিছুই সৌদি আরবে পাওয়া যায়। খাবারদাবারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, বিশেষ করে যাদের ডায়াবেটিস আছে। হজ অনেক কষ্টসাধ্য, হজের আগে কম পরিশ্রমের কাজ করা উচিত। তা ছাড়া বাংলাদেশ থেকে যারা যাবেন তাদের উচিত দলবদ্ধভাবে সৌদি আরবে চলাফেরা করা, রাস্তা পারাপারের ব্যাপারেও সতর্ক থাকতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১০

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১১

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১২

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৩

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৪

রাইসির জন্য দোয়ার আহ্বান

১৫

‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সুদৃঢ় হয়েছে’ 

১৬

প্রিমিয়ার লিগের শিরোপা সিটির কাছেই থাকল

১৭

বাংলাদেশকে লক্কড়ঝক্কড় দেশে পরিণত করেছে আ.লীগ : প্রিন্স

১৮

২০৩০ সালে সাড়ে ৫২ লাখ যাত্রী বহন করবে মেট্রোরেল  

১৯

পেনিনসুলা স্টিলের এমডিসহ চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

২০
X