কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ১১:০৩ পিএম
আপডেট : ১৪ অক্টোবর ২০২৩, ১১:২১ পিএম
অনলাইন সংস্করণ

সাইবার নিরাপত্তা আইন বাতিলসহ ৫ দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে গান পরিবেশন করছেন শিল্পীরা। ছবি : কালবেলা
প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে গান পরিবেশন করছেন শিল্পীরা। ছবি : কালবেলা

নিবর্তনমূলক এবং মতপ্রকাশের স্বাধীনতা হরণকারী সাইবার নিরাপত্তা আইন বাতিলসহ ৫ দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে প্রতিবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহ।

আজ শনিবার (১৪ অক্টোবর) বিকেল ৪টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত হয় এ সমাবেশ।

প্রতিবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহের দাবিগুলোর মধ্যে রয়েছে- সাইবার নিরাপত্তা আইন বাতিল, অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহার, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙে দেওয়া, বাধাহীন সাংস্কৃতিক কর্মকাণ্ড নিশ্চিত করা এবং রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ ও রাষ্ট্রীয়ভাবে সাম্প্রদায়িক শক্তিকে পৃষ্ঠপোষকতা বন্ধ করা।

সমাবেশের শুরুতেই গণসংগীত পরিবেশন করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর শিল্পীরা। তারা পরিবেশন করেন- ‘মানব না এই বন্ধনে, মানব না এই শৃঙ্খলে’ এবং ‘দেখো চারিদিকে শুধু খাই খাই’ গান দুটি।

এরপর চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি নিখিল দাসের সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বের শুরুতেই প্রতিবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহের পক্ষে বক্তব্য রাখেন বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক মফিজুর রহমান লাল্টু। এরপর আলোচনার ফাঁকে ফাঁকে সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে চলতে থাকে সমাবেশ। সমাবেশটি সঞ্চালনা করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

সমাবেশের বিভিন্ন পর্বে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক আবু সাঈদ খান, প্রগতি লেখক সংঘের সহসভাপতি শামসুজ্জামান হীরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাবেরী গায়েন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহা মির্জা, মওলানা আবদুল হামিদ খান ভাসানী পরিষদের সাধারণ সম্পাদক হারুন অর রশীদ, সংহতি সংস্কৃতি সংসদের সভাপতি ইফতেখার আহমেদ বাবু, গণসাংস্কৃতিক কেন্দ্রের আবুল হোসেন, বিজ্ঞান আন্দোলন মঞ্চের ইনজামাম উল হক প্রমুখ।

সমাবেশে নাটক ‘একটি সাহসী ফুল দেখা যায়’ পরিবেশন করেন থিয়েটার ’৫২। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান। এ ছাড়া, বিবর্তন পরিবেশন করে- ‘এসো মুক্ত করো, মুক্ত করো অন্ধকারের এই দ্বার’ এবং ‘দেয়ালে পিঠ ঠেকেছে এবার, লড়বে কিংবা মরবে’ গান দুটি।

চারণ সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা পরিবেশন করেন ‘এই দুনিয়ার মজদূর ভাইসব’ এবং ‘এই শিকল পরা ছল’ গান। এ ছাড়া, গান পরিবেশন করেন সংহতি সংস্কৃতি সংসদের এপোলো জামালি। ‘সব মনে রাখা হবে’ কবিতাটি আবৃত্তি করেন দীপক সুমন। আরও আবৃত্তি করেন স্বদেশ চিন্তা সংঘের হাসান ফখরি, শহীদ আসাদ পরিষদের সাধারণ সম্পাদক শামসুজ্জামান মিলন। সবশেষে বাউল গান পরিবেশন করেন অবিনাশ বাউল। তিনি পরিবেশন করেন ‘চোরেরা খায় কুরমা পোলাও’ এবং ‘সত্য বাবু গেছেন মারা’ গান দুটি।

সমাবেশে বক্তারা বলেন, তীব্র সমালোচনা এবং সমাজের বিভিন্ন মহলের তুমুল আপত্তির মুখেও জাতীয় সংসদে পাস হওয়া সাইবার নিরাপত্তা আইনটি বহুল বিতর্কিত ও সমালোচিত ডিজিটাল নিরাপত্তা আইন থেকে কোনো অংশেই ভিন্ন নয়। ডিজিটাল নিরাপত্তা আইনের মতো এই আইনটিও অগণতান্ত্রিক, নিবর্তনমূলক এবং বাকস্বাধীনতা ও মুক্তচিন্তার বিরোধী। এই আইনের মাধ্যমেও শিক্ষক, সাংবাদিক, কবি-সাহিত্যিক-কার্টুনিস্ট, মানবাধিকার কর্মী, সংস্কৃতিকর্মী থেকে শুরু করে বিভিন্ন স্তরের জনগণকে হয়রানি এবং বিরোধী মত দমন করা হতে পারে। এ ছাড়া, অত্যাবশ্যক পরিষেবা বিলটির মাধ্যমে সংবিধানে উল্লিখিত জনগণের মতপ্রকাশের অধিকার এবং শ্রমিকদের ধর্মঘট বা প্রতিবাদ জানানোর অধিকার হরণ করার ষড়যন্ত্র চলছে। ভবিষ্যতে এই আইনের দোহাই দিয়ে শ্রমিকদের ন্যায়সঙ্গত অধিকার আদায়ের আন্দোলন এবং সংবিধান ও শ্রম আইন স্বীকৃত অধিকার কেড়ে নেওয়া হতে পারে।

এ ছাড়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করা, জেলা-উপজেলা তথা প্রান্তিক পর্যায়ে অবাধে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনার পরিবেশ তৈরি করা, রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করা এবং রাষ্ট্রীয়ভাবে সাম্প্রদায়িক শক্তিকে পৃষ্ঠপোষকতা বন্ধ করার দাবি জানাচ্ছে প্রতিবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X