কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩, ০৫:৪৯ এএম
আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ০৭:৪১ এএম
অনলাইন সংস্করণ

শুরু হলো লালন উৎসব

ছবি : কালবেলা
ছবি : কালবেলা

বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউলকুঞ্জে গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়ে গেল লালন উৎসবের প্রথম দিনের আয়োজন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় লালন সাঁইজির ১৩৩তম তিরোধান দিবস উপলক্ষে গত ১৭ অক্টোবর থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘লালন উৎসব’-২০২৩ ।

প্রথম দিনের আয়োজনে সাধুমেলার ৫৪তম আসর অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউলকুঞ্জে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো, দেশের বিশিষ্ট বাউল শিল্পী ও লালনভক্ত দর্শকরা।

লালন উৎসবের প্রথম দিনে আসরের শুরুতেই সাঁইজির বাণী পরিবেশন করেন পলি বাউল। তিনি পরিবেশন করেন ‘কে তাহারে চিনতে পারে’। এরপর সজীব বাউল সাঁইজির বাণী পরিবেশন করেন।

বিশিষ্ট সংগীতশিল্পী ফরিদা পারভিন পরিচালিত ‘অচিন পাখি’ পরিবেশন করে দলীয় লালন সংগীত –‘মুর্শিদ জানাই যারে’। বাউল নয়ন সাধু পরিবেশন করেন ‘সাধুসঙ্গ’। এ ছাড়াও দলীয় লালন সংগীত পরিবেশন করে একাডেমির শিশু কিশোর সংগীতদল, সরদার রহমত উল্লাহর দল বাঁশরিয়া, নারায়নচন্দ্র শীলের দল লোকাঙ্গন সাংস্কৃতিক সংগঠন। লালন সংগীত পরিবেশন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক বিভাগ ও সরকারি সংগীত কলেজের শিল্পীরা।

অনুষ্ঠানের প্রথম পর্বে লালন সাঁইজির বাণী সুরের মাধ্যমে পরিবেশন করেন করিম বাউল, পারিজাত বাউল ও রুমা বাউল। দেশের বিভিন্ন জেলা থেকে আগত ও বরেণ্য বিশিষ্ট বাউল শিল্পীরা আসরে লালন সংগীত পরিবেশন করেন। একাডেমির বাউল দলের পরিবেশনা উপভোগ করেন আগত বাউল ভক্ত ও অনুরাগীরা। এ ছাড়াও পরিবেশিত হয় দলীয় সংগীত ‘ভজো মুর্শিদের কদম এই বেলা’।

জ্যেষ্ঠ বাউল শিল্পীদের মধ্যে বাউল মিরাজ ক্ষ্যাপা, বাউল জাহিদ, বাউল নয়ন সাধু, বাউল আফসানা ইমু, বাউল গরিব মুক্তার, এম আর মানিক এবং ক্ষ্যাপা বিদ্যুৎ সরকার সাঁইজির বাণী পরিবেশন করেন। ‘মিলন হবে কত দিনে’ দলীয় লালন সংগীত পরিবেশন করেন বাউল শিল্পীরা। এ ছাড়াও বিশিষ্ট বরেণ্য শিল্পী ফরিদা পারভীন, পাগলা বাবলু, সমির বাউল, মানবান আনোয়ার শাহ, খাইরুল ওয়াসী এবং ভগীরত মালু পরিবেশন করেন বাউল সংগীত।

এরপর পরিবেশিত হয় ‘মিলন হবে কত দিনে’ দলীয় সংগীত। এ ছাড়াও সংগীত পরিবেশন করেন বাউল আয়নাল হক বাউল, বাউল মিতুল, উপমা বাউল, ফারুক বাউল, বাউল ফারজান ইভা, সেলিম বাউল, পিউ বাউল, শাহীন বাউল, কৃষ্ণ বাউল, তানিয়া বাউল সুবর্ণা বাউল, বাউল নুরুল ইসলাম শেখ, শিফা বাউল, গোপাল বাউল, রিতা মণ্ডল, বাউল সাহেদ আলী, লিনা খাতুন, রনি বাউল, সেন্টু বাউল, আবু বক্কর সিদ্দিক বাউল, পাপিয়া পারুল, মিজান বাউল, রতন বাউল, ফারুক বাউল, বাউল নাজিয়া বৃষ্টি, সেরা কণ্ঠের বাউল শিল্পী মাহমুদা বাউল, আবদুল মজিদ, বাউল আঁখি আঞ্জুম, বাউল ফারুক এবং বাউল অনন্যা চৌধুরী।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন আব্দুল্লাহ বিপ্লব। ১৯ অক্টোবর বৃহস্পতিবার রাত ১২টায় লালন উৎসব অনুষ্ঠিত হবে লালন সাঁইজির ধাম, কুষ্টিয়ায় এবং ২০ অক্টোবর শুক্রবার বিকাল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে জেলা শিল্পকলা একাডেমি, কুষ্টিয়ায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১০

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১১

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১২

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৩

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৪

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৫

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৬

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৭

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৮

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

১৯

নাসিক কাউন্সিলর ইসরাফিল প্রধান গ্রেপ্তার

২০
X