শেখ মমিন, রাজবাড়ী প্রতিনিধি
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ১০:০৯ এএম
অনলাইন সংস্করণ

ঈদযাত্রায় ফেরিঘাটে সক্রিয় জুয়াড়িরা, আতঙ্কে যাত্রী-চালকরা

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলরত একটি ফেরি। ছবি : কালবেলা
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলরত একটি ফেরি। ছবি : কালবেলা

ঈদে যানবাহন ও ঘরমুখো মানুষের চাপ বাড়ে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। আর এ সুযোগেই কিছু অসাধু সিন্ডিকেট ও প্রভাবশালীদের ছত্রছায়ায় একটি মহল প্রতি রাতে ফেরিতে তিন তাস নামক জুয়া খেলা চালিয়ে যাচ্ছে। ফেরিতে প্রতি রাতে জুয়াড়িদের অত্যাচারে বিপদে পড়ে নিঃস্ব হচ্ছেন যাত্রী ও চালকরা। প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাতের পর রাত ফেরিতে সক্রিয় হয়ে উঠেছে চক্রগুলো। ঈদে জুয়াড়িদের ভয়াবহতা আরও বাড়বে বলে আশঙ্কা করছেন যাত্রী ও চালকরা। তবে এ যেন দেখার কেউ নেই। রাতে ফেরিতে প্রশাসনের কোনো নজর নেই। ফেরিগুলোতে বিশেষ করে রাতে ঈদে বাড়ি ফেরা মানুষের নিরাপত্তার দাবি জানিয়েছেন সচেতনমহল।

স্থানীয় একজন গণ্যমাধ্যমকর্মী নাম প্রকাশ না করার শর্তে কালবেলাকে বলেন, গত ২৪ মার্চ রাতে পাটুরিয়া থেকে কেরামত আলী নামে ফেরিতে দৌলতদিয়ার উদ্দেশে আসছিল। দৌলতদিয়া ৭নং ফেরিঘাটের পন্টুনের কাছাকাছি কেরামত আলী ফেরি পৌঁছানোর আগেই ফেরিতে ট্রলার ভেড়ে। কয়েকজন সংঘবদ্ধ যুবক ট্রলার থেকে ফেরিতে নেমে তাস নিয়ে বসে খেলার জন্য। কয়েকজন যাত্রীও তাদের সঙ্গে খেলতে বসে। খেলার এক ফাঁকে এক যাত্রীকে সবাই জোর করে ধরে তার পকেট থেকে টাকা নিয়ে ট্রলারে করে চলে যায়। পরে জানা যায়, ওই লোকটির থেকে তারা ১৮ হাজার টাকা জোর করে নিয়ে গেছে। সংঘবদ্ধ জুয়াড়িদের হাতে এ সময় দেশীয় অস্ত্র ছিল। এসময় তিনি ২৮ সেকেন্ডের একটি ভিডিও ধারণ করেন।

ঘটনার সাক্ষী হিসেবে এ বিষয়ে মো. রাকিব হোসাইন নামের এক যাত্রী কালবেলাকে বলেন, গত ২৮ মার্চ রাত ১টার সময় বরকত ফেরি যখন মাঝ নদীতে হঠাৎ করে একচি ট্রলার এসে ফেরির সঙ্গে ভিড়িয়ে দিয়ে ডাকাতি করল।

ফেরির এক কর্মকর্তারা বলেন, ওরা প্রতিনিয়ত রাত ১টা থেকে ভোর ৪টা পর্যন্ত ডাকাতি করে। ওরা ১৫ থেকে ২০ জন আসে আর সাধারণ মানুষের কাছ থেকে টাকা-মোবাইল কেড়ে নিয়ে চলে যায়। আমরা যদি কিছু বলি ওরা আমাদেরকে অনেক মারধর করে।

তিনি আরও বলেন, গোয়ালন্দ থানা ও শিবালয় থানায় জানানো হয়েছে, কিন্তু তারা কোনো পদক্ষেপ নিচ্ছে না। শুক্রবার রাতে সোহাগ পরিবহনে ঢুকে যাত্রীদের কাছ থেকে টাকা ও মোবাইল কেড়ে নিয়ে যায়। যাত্রীকে মারধর করে। ফেরির কর্মকর্তাকে প্রশ্ন করা হলো যে আপনারা যখন দেখলেন ডাকাত দল আপনার ফেরিতে আসতেছে তখন আপনি মাইকে যাত্রীদেরকে সতর্ক করে দিলেন না কেন- এই প্রশ্নের উত্তরে ফেরির কর্মকর্তা বলেন, আমি মাইকে বলে দিলে এরপরে আমাকে মারধর করবে এবং আমাকে খুনও করতে পারে। তাই আমি ভয়ে মাইকে যাত্রীদেরকে সতর্ক করিনি। তাহলে প্রশ্ন থেকে যায় এই রুটে যাত্রীদের জান-মালের নিরাপত্তা কতটুকু।

স্থানীয় দৌলতদিয়া ঘাটের বাসিন্দা সাগর হোসেন কালবেলাকে বলেন, ফেরিতে জুয়াড়ি বা ডাকাত আতঙ্ক এটা নতুন কিছু নয়। এটা অনেক আগে থেকেই হচ্ছে। তবে ঈদকে সামনে রেখে জুয়াড়িরা আবার ফেরিতে সক্রিয় হয়ে উঠছে। এতে আতঙ্ক ও ভয়ে রয়েছেন যাত্রীরা। একইসঙ্গে নিঃস্ব হচ্ছেন চালক ও যাত্রীরা। প্রতি রাতেই ফেরিতে ডাকাতি হয়। এ যেনো দেখার কেউ নেই। কেউ দেখেও দেখে না। তবে ঈদকে সামনে রেখে প্রত্যেক ফেরিতে পুলিশের নজরদারি বাড়ানো দরকার।

এ ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরিঘাট শাখা কার্যালয়ের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন কালবেলাকে জানান, এমন ঘটনা ঘটলে ফেরিতে একাধিক স্টাফ থাকে তাদের জানানো দরকার। আর আমার নম্বর সকল ফেরিতে দেওয়া আছে। পাশাপাশি নৌপুলিশের নম্বর ও আছে। এমন ঘটনার সঙ্গে সঙ্গে আমাদেরকে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আর এ বিষয়ে সবাইকে সচেতন থাকা জরুরি।

দৌলতদিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. ফরিদউদ্দিন কালবেলাকে জানান, এ বিষয়ে পুলিশ সজাগ আছে। ঈদ উপলক্ষে পুলিশের কড়া নজরদারি আছে। একইসঙ্গে প্রত্যেক ফেরিতে পুলিশের নজরদারি রয়েছে এবং ইতোপূর্বে ফেরিতে যারা জুয়া খেলা পরিচালনা করেছিল, তাদের দুটি মামলা দিয়ে আদালতে পাঠানো হয়। এ বিষয়ে কেউ অভিযোগ করলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেব। ঈদে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নিশ্চিত করতে পুলিশ কাজ করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

পাকিস্তানের উপপ্রধানমন্ত্রী হলেন নওয়াজ শরিফের জামাতা

মাহিন্দ্র উল্টে চালকসহ নিহত ২

রং ছড়াচ্ছে আগুনঝরা রক্তিম কৃষ্ণচূড়া

চিকেন শর্মা খেয়ে হাসপাতালে ভর্তি ১২ জন

মেয়ের বাড়ি বেড়াতে এসে লাশ হলেন বাবা

হিটস্ট্রোকে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দলে অভিজ্ঞদের প্রাধান্য

বাবা-মা ঝগড়া করায় অভিযোগ নিয়ে থানায় হাজির শিশুসন্তান

ভারী বৃষ্টিপাতে বোরো ধান কাটতে কৃষি অধিদপ্তরের পরামর্শ

১০

শীর্ষে থেকেও মোস্তাফিজ কেন পেলেন না পার্পল ক্যাপ?

১১

তবে কি পিছু হটছে ইসরায়েলি সেনারা

১২

শিক্ষাপ্রতিষ্ঠান কোথাও খোলা, কোথাও বন্ধ

১৩

রাজধানীতে ট্রেনে দুই পা কাটা পড়া যুবকের মৃত্যু

১৪

ইসরায়েলি বিমান হামলায় ১৩ ফিলিস্তিনি নিহত

১৫

মাদারীপুরে হিটস্ট্রোকে ২ জনের মৃত্যু

১৬

কালবৈশাখীর তাণ্ডবে বিধ্বস্ত ঘরবাড়ি

১৭

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং অনুষদের ‘অ্যালামনাই রিকানেক্ট’ অনুষ্ঠিত

১৮

আইএবি অ্যাওয়ার্ডস পেলেন যারা

১৯

এল নিনোর কারণেই বাংলাদেশে এত গরম!

২০
*/ ?>
X