কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পিএম
অনলাইন সংস্করণ

গাজীপুরে তীব্র দাবদাহে গলে যাচ্ছে সড়কের পিচ

কালিয়াকৈরের আঞ্চলিক সড়কে পিচ গলে যাচ্ছে। ছবি : কালবেলা
কালিয়াকৈরের আঞ্চলিক সড়কে পিচ গলে যাচ্ছে। ছবি : কালবেলা

সারা দেশে চলছে তীব্র দাবদাহ। আর এই দাবদাহের ফলে মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রভাব পড়ছে দেশের অর্থনীতিতেও। দাবদাহের অতিরিক্ত তীব্রতার কারণে বিভিন্ন সড়কের পিচ গলে যাওয়ার মতো ঘটনাও ঘটেছে। এদিকে গাজীপুরের কালিয়াকৈরের একটি আঞ্চলিক সড়কে পিচ গলে যাচ্ছে বলে জানা গেছে।

গত কয়েকদিন ধরে কালিয়াকৈর-মাওনা সড়কের মেদিআশুলাই, চেয়ারম্যানবাড়ি, পাইকপাড়াসহ প্রায় ১০টি স্থানে সড়কের পিচ গলে যাচ্ছে। এর ফলে ওই সড়কে চলাচলকারী যানবাহনের পাশাপাশি ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষজন।

দাবদাহের কারণে সড়কের কয়েকটি স্থানে এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে দাবি সড়ক বিভাগের। সড়কের পিচ গলে যাওয়ার এমন দৃশ্য দেখে হতবাক স্থানীয় লোকজন ও পথচারীরাও। তাদের অভিযোগ, নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে রাস্তা সংস্কারের কারণে এ অবস্থা হয়েছে। পিচ গলে উঠে যাওয়ার ঘটনাটি অনেকেই ভিডিও ধারণ করে ও ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছে বলেও দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়কের মেদি আশুলিয়া এলাকায় কয়েক কিলোমিটার অংশজুড়ে সড়কের পিচ গলে গেছে। ওই স্থানগুলোতে যানবাহন চালকরা অনেকটাই আতঙ্কিত হয়ে যাচ্ছে। ধীরগতিতে চলছে যানবাহন।

স্থানীয় বাসিন্দারা বলেন, দুপুরের দিকে সড়কে হাঁটতে গেলে পিচে আটকে যাচ্ছে জুতার সোল। সড়কের পিচ গলে যাওয়ার এমন দৃশ্য এই প্রথম দেখা যাচ্ছে। এমন পরিস্থিতি দেখতে অনেক মানুষ ভিড় করছেন সড়কে। সড়ক তৈরির সময় নিম্নমাণের সামগ্রী ব্যবহার করা হয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা উচিত প্রশাসনের।

পরিবহন চালকরা বলছেন, তীব্র গরম আর রোদে সড়কের পিচ গলে আঠালো হয়ে গেছে। গাড়ির চাকা আটকে গিয়ে গতি কমে যায়। অনেক সময় গলে যাওয়া পিচের কিছু অংশ পরিবহনের চাকায় উঠে এসে লেগে থাকে। এই সড়কে গাড়ি চালাইতেও ভয় লাগে। মনে হচ্ছে সড়কে অতিরিক্ত মাত্রায় বিটুমিন দেওয়ার কারণে ও নিম্নমানের জিনিসপত্র দিয়ে কাজ করায় পিচ গলে যাচ্ছে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের এক কর্মকর্তা বলেন, এই সড়কটি কয়েক মাস আগে সংস্কার করা হয়েছে। এই সড়কটিতে আমরা ডিএসটি টেকনোলজি ব্যবহার করেছি। আর এই টেকনোলজি ব্যবহারের কারণে বিটুমিনের পরিমাণটা অন্যান্য পদ্ধতির তুলনায় কিছু বেশি দিতে হয়। আর গত কয়েকদিন ধরে অতিরিক্ত রোদের কারণে বিভিন্ন স্থানে পিচ গলে যাচ্ছে। আগে এমনটা হয়নি। আমরা আজকে সড়কটি পরিদর্শন করেছি। এই জায়গাগুলোতে বালি ছিটালে সমস্যার সমাধান হয়ে যাবে। আগামীকাল আমরা ওখানে কাজ করব। তবে ভয়ের কিছু নেই সড়ক বা যানবাহনের কোনো ক্ষতি হবে না।

কালিয়াকৈর ইউএনও কায়সার আহমেদ জানান, আঞ্চলিক এ সড়কের সমস্যার কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে আমরা সড়ক বিভাগের লোকজনের সঙ্গে যোগাযোগ করেছি। তারা ঘটনাস্থলে গিয়ে যে এলাকাটিতে সমস্যা হয়েছে তা দ্রুত সংস্কারের ব্যবস্থা নিয়েছে। তবে সড়কে যান চলাচল অব্যাহত ও স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

৪ মে : নামাজের সময়সূচি

বিরল প্রজাতির আশ্চর্যজনক ছাগল

২০ বছর পর ভাইকে বুকে জড়িয়ে ধরলেন সুজন

আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

২ টাকার বেগুন এখন ৬০ টাকা

বাকৃবিতে বৃক্ষনিধনের প্রতিবাদ

জ্যামিতির কম্পাস দিয়ে শিক্ষক বাবাকে মেরেই ফেলল ছেলে

বিএনপির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

কুমিল্লায় ‘খামারি’ মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস

১০

ওয়েস্ট টু হোপের বার্ষিক মিট আপ অনুষ্ঠিত

১১

তীব্র তাপদাহের পর ভোলায় স্বস্তির বৃষ্টি

১২

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন ওহিদুজ্জামান

১৩

ঝালকাঠিতে আ.লীগের তিন নেতা বহিষ্কার

১৪

ব্রিটিশ স্থাপত্যের অনন্য নিদর্শন জগবন্ধু ঠাকুরবাড়ি

১৫

চট্টগ্রামে আইআইইউসির বোর্ড সভা অনুষ্ঠিত

১৬

উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারীরা আ.লীগের দোসর : সেলিম ভূঁইয়া

১৭

চাল বিতরণ নিয়ে সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

১৮

ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩০

১৯

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১, আহত ৪

২০
*/ ?>
X