জামান মৃধা, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ১২:২০ পিএম
অনলাইন সংস্করণ

জেনারেটর চলে না ডিমলা স্বাস্থ্য কমপ্লেক্সে, রোগীদের ভোগান্তি বেড়েছে

ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ও তাদের স্বজনেরা অতিষ্ঠ হয়ে পড়েছেন। ছবি : কালবেলা
ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ও তাদের স্বজনেরা অতিষ্ঠ হয়ে পড়েছেন। ছবি : কালবেলা

এই বৈশাখের তীব্র গরমের সঙ্গে তাল মিলিয়ে চলছে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং। চলমান এই অব্যাহত লোডশেডিং এ নীলফামারীর ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী ও তাদের স্বজনরা অতিষ্ঠ হয়ে পড়েছেন।

সেবাগ্রহীতার অভিযোগ, সারা দেশে তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করেছে সরকার। অথচ এই হাসপাতালে একটি জেনারেটর থাকলেও লোডশেডিংয়ের সময় তা চালানো হয় না। এতে হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনসহ চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা ভোগান্তির শিকার হচ্ছেন। বিশেষ করে মাঝরাতে বিদ্যুৎ চলে গেলে রোগী ও তাদের স্বজনদের দুর্ভোগ বেড়ে যায় বহুগুণ।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, জ্বালানি তেলের পর্যাপ্ত বরাদ্দ না থাকায় হাসপাতালের জেনারেটর জরুরি প্রয়োজন ছাড়া চালানো সম্ভব হচ্ছে না।

হাসপাতাল সূত্র জানায়, বিগত ৮ বছর আগে এ হাসপাতালে বিদ্যুতের বিকল্প ব্যবস্থা হিসেবে ইঞ্জিনচালিত ৮ কেভি (কিলো ভোল্ট) ক্ষমতাসম্পন্ন জেনারেটর বরাদ্দ দেয় সরকার। উচ্চক্ষমতাসম্পন্ন এই জেনারেটর দিয়ে হাসপাতালের জরুরি বিভাগ, বহির্বিভাগ, নারী ও পুরুষ ওয়ার্ডে বিদ্যুতের চাহিদা মেটানো সম্ভব। বিদ্যুৎ চলে গেলে জরুরি পরিস্থিতিতে এটি বিদ্যুতের বিকল্প হিসেবে ব্যবহারের কথা। কিন্তু এটি চালানোর জন্য তেল বরাদ্দ দেওয়া হয়নি। ফলে এটি হাসপাতাল বা রোগীদের কোনো কাজেই আসছে না।

সরেজমিনে দেখা গেছে, ভবনের বিভিন্ন ওয়ার্ডের সিলিংয়ে ঝুলছে সারি সারি বৈদ্যুতিক পাখা৷ কিন্তু বিদ্যুৎ না থাকায় সবই বন্ধ। বিকল্প বিদ্যুতের ব্যবস্থা না থাকা সেবা নিতে আসা রোগী ও তার স্বজনেরা তীব্র এই গরমে ছটফট করছে। অব্যাহত লোডশেডিংয়ের এ সময় রোগী ও তার স্বজনরা হাতপাখা দিয়ে বাতাস করলেও গরম কাটছে কিছুতেই।

রোগীর স্বজনেরা জানান, বিদ্যুৎ যখন চলে যায় তখন অসহনীয় পরিবেশের সৃষ্টি হয়। সে সময় হাতপাখাই তাদের একমাত্র ভরসা। তাদের দাবি, হাসপাতালে আগত রোগীদের কথা চিন্তা করে লোডশেডিংয়ের সময় জেনারেটর বা অন্য বিকল্প উপায়ে বৈদ্যুতিক পাখা চালানোর ব্যবস্থা করা। যাতে তাদের কষ্ট কিছুটা লাঘব হয় এই অসহনীয় ভ্যাপসা গরম থেকে।

শিশু ওয়ার্ডের শয্যায় চিকিৎসা নিতে আসা উপজেলার গয়াবাড়ী ইউনিয়নের শিশু বৃষ্টিকে (৪)। পাশে পাখা দিয়ে বাতাস করছেন তার বাবা আবু বক্কর সিদ্দিক।

তিনি বলেন, গত কয়েক দিন আগে চুলার আগুনে বাম পায়ের নিচের অংশ দগ্ধ হয় বৃষ্টির। দুইদিন ধরে এ হাসপাতালে তার চিকিৎসা চলছে। বেশি গরম পড়লে মেয়েটা ছটফট করে মেয়েটি। বিদ্যুৎ চলে গেলে এই গরমে একেবারেই কাহিল অবস্থা হয় তাদের।

তারা জানান, এটি একেবারে বদ্ধ ঘর। সবসময় ঘরে গরম থাকে। এরপর মানুষের যাতায়াতে গরমের পরিমাণ আরও বেড়ে যায়।

আবু বক্কর সিদ্দিক স্ত্রী জানান, তাদের বেডের ওপর পাখাটি প্রায় অকেজো। কাউকে বলেও কোনো লাভ হচ্ছে না।

রোগীর স্বজন মেঘলা বানু, হাজেরা বেগম, লিলি বেগম ও আকমল হোসেন জানান, দিনে কয়েকবার লম্বা সময় বিদ্যুৎ থাকে না। এ সময় শিশু, বৃদ্ধ ও অন্তঃসত্ত্বাসহ উচ্চ রক্তচাপের রোগীরা অসহনীয় দুর্ভোগের শিকার হন। হাসপাতালে এসে সুস্থ হওয়ার চেয়ে গরমে আরও অসুস্থ হয়ে পড়ছেন তাদের রোগীরা। তারাও ভোগান্তিতে পড়ছেন। রোগীদের স্বস্তির জন্য যা হাতের কাছে পাচ্ছেন তা দিয়েই বাতাস দেওয়ার চেষ্টা করছেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. মুস্তাফিজুর রহমান জানান, হাসপাতালের নিজস্ব জেনারেটর রয়েছে। তবে পর্যাপ্ত জ্বালানির বরাদ্দ না থাকায় এটি সব সময় চালানো হয় না। শুধু ওটি বিভাগের জন্য অস্ত্রোপচারের সময় জেনারেটর চালানো হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা (টিএসও) ডা. রাশেদুজ্জামান জানান, যেখানে জরুরি প্রয়োজন সেখানে জেনারেটর (বিদ্যুৎ) সরবরাহ হয়। জ্বালানি যতটুকু বরাদ্দ পাওয়া যায় সে অনুযায়ী জেনারেটর চালানো হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাতীয় আলোকচিত্র পুরস্কার পেলেন ১৩ আলোকচিত্রী 

দুর্যোগ ঝুঁকিতে থাকা উপকূলে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

অবৈধভাবে পুকুর খনন, বিপাকে যুবলীগ নেতা

‘সকলের প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব’

স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা

মালয়েশিয়ায় থানায় হামলা চালিয়ে ২ পুলিশ সদস্যকে হত্যা

উপজেলা নির্বাচন / যে কোনো অনিয়মকে কঠোর হস্তে দমন করা হবে : ইসি আহসান হাবিব

টেনিসে বিরাট সম্ভাবনা আছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর না হলে দুঃখ অপেক্ষা করছে’

বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা 

১০

এক বছরেও আলোর মুখ দেখেনি জাজিরা পৌরসভার আলোকসজ্জা প্রকল্প

১১

‘ইয়াবা ডিলার’ মনিকা হতে চান মহিলা ভাইস চেয়ারম্যান

১২

তিন মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ

১৩

৩০ ব্যাংকের এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন

১৪

জয়কে জুতাপেটা করতে চান মিষ্টি জান্নাত

১৫

থানচিতে আগুনে পুড়ল কটেজসহ ১১টি ঘর

১৬

২ কেজি ওজনের সিঙ্গাড়া ভেজে ভাইরাল চুয়াডাঙ্গার জসিম

১৭

দুই দিনের রিমান্ড শেষে ফের কারাগারে কেএনএফের ১৫ সদস্য

১৮

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার 

১৯

মেয়রকে মারধর, এমপি মমিনের পিএসসহ ১৯ জনের নামে মামলা

২০
X