শওকত হাসান, তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ০১ মে ২০২৪, ০১:২৭ পিএম
আপডেট : ০১ মে ২০২৪, ০১:৫১ পিএম
অনলাইন সংস্করণ

ভুট্টার বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

রোদে ভুট্টা শুকাতে দিয়েছেন কৃষক। ছবি : কালবেলা
রোদে ভুট্টা শুকাতে দিয়েছেন কৃষক। ছবি : কালবেলা

হাওরবেষ্টিত সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলায় এবার চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক পরিমাণ জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এবার ভুট্টার বাম্পার ফলন ও বাজারে দাম ভালো থাকায় কৃষকের মুখে হাসি ফুটেছে। অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষিপ্রযুক্তির কারণে স্বল্প খরচে যথাসময়ে কৃষকরা ভুট্টা সংগ্রহ করতে পারছেন। কম খরচে অধিক লাভজনক হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে ঝুঁকছেন।

উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা ফয়সাল আহমেদ জানান, এ অঞ্চলে প্রতি বছর ভুট্টা আবাদ বৃদ্ধি পাচ্ছে। গত বছরের তুলনায় এবার দ্বিগুণ বেড়েছে ভুট্টা আবাদ। আমরা কৃষকদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করছি। এতে হাওরের কৃষকরা ভুট্টা চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে তাহিরপুর উপজেলায় প্রায় ৮৫ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। এর বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬৭৯মেট্রিক টন। ভুট্টা আবাদে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি সম্প্রসারণ বিভাগের পক্ষ থেকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প, ফ্রিপ প্রকল্প, রাজস্ব খাতের অর্থায়নে প্রযুক্তি প্রবর্তন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ভুট্টার একক প্রদর্শনীসহ আরও ৭০টি কৃষক পরিবারকে কৃষি প্রণোদনা হিসেবে বিনামূল্যে ২ কেজি করে ভুট্টা বীজ এবং ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার দেওয়া হয়েছে। উপজেলার ৭টি ইউনিয়নেই কমবেশি ভুট্টার আবাদ বেড়েছে।

উপজেলার ভুট্টা চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারের কৃষি প্রণোদনার সার, বীজ ও পরামর্শ পেয়ে ভুট্টার আবাদ বেড়েছে। বিঘাপ্রতি খরচ হয়েছে ছয় থেকে সাত হাজার টাকা। বিঘায় ফলন পাওয়া যাচ্ছে ৩০-৩৫ মণ। চলতি বছর প্রতি মণ ভুট্টার দাম ৯০০ থেকে ১০০০ টাকা। এতে করে কৃষকরা প্রতি বিঘায় খরচ বাদে আয় করছেন ২২ থেকে ২৮ হাজার টাকা। এ ছাড়া গবাদিপশুর খাদ্য হিসেবে কচিপাতা এবং জ্বালানি হিসেবে শুকনো কাণ্ড, খোসা ব্যবহার করা যাচ্ছে। যা অন্য ফসলের তুলনায় দিগুণ বা তিন গুণ বেশি লাভ হয়।

উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নের বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, ভুট্টা উত্তোলন, মাড়াই ও সংরক্ষণে দিনরাত কাজ করছে কিষান-কিষানিরা। আবহাওয়া অনুকূলে থাকায় এ পর্যন্ত ৮০ ভাগ ভুট্টা ঘরে তুলতে পেরেছেন কৃষকরা। আগামী চার-পাঁচ দিনের মধ্যে ভুট্টা সংগ্রহ শেষ হবে বলে জানিয়েছেন তারা।

দক্ষিণ বড়দল ইউনিয়নের হলহলিয়া গ্রামের আব্দুল হক বলেন, তিনি এবার প্রায় ৩ বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছেন। এ জন্য তার খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। ইতোমধ্যে তিনি সম্পূর্ণ জমির ভুট্টা সংগ্রহ করেছে। এ থেকে বিঘা প্রতি ৩০ মণ ভুট্টা পেয়েছেন। এ বছর খরচ বাদে অনেক টাকা লাভবান হয়েছেন। আগামীতে আরও বেশি করে ভুট্টা চাষ করবেন বলে জানিয়েছেন তিনি।

একই ইউনিয়নের পাগলপুর গ্রামের তোতা মিয়া জানান, গত বছর তিনি দুই বিঘা জমিতে ভুট্টা চাষ করে ভালো লাভবান হন। এ বছর কৃষি অফিস থেকে বিনামূল্যে ২কেজি এবং বাজার থেকে ৩ কেজি ভুট্টা বীজ কিনে চার বিঘা জামিতে চাষ করেন। এতে বিঘা প্রতি প্রায় সাত হাজার টাকা খরচ হয়েছে। এবারও ভুট্টার ভালো ফলন হয়েছে। তিনি ইতোমধ্যে ১০ শতাংশ জমির ভুট্টা কেটেছেন। ফলন পেয়েছেন প্রায় ১০ মণ। কয়েক দিনের মধ্যে পুরো জমির ভুট্টা কাটতে পারবেন। এ বছরও তার ভালো লাভ হবে বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান উদ দৌলা বলেন, স্বল্প খরচে অধিক উৎপাদনকারী ফসল ভুট্টা। দেশে ভুট্টার ব্যাপক চাহিদা রয়েছে। পুষ্টিগুণের পাশাপাশি পোলট্রি, ডেইরি ও ফিশ ফিড হিসেবেও এর চাহিদা প্রচুর।

তিনি আরও বলেন, এ উপজেলায় ভুট্টা চাষ আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। এতে কৃষকরা লাভবান হচ্ছে। ইতোমধ্যে ৮০ভাগ ভুট্টা কাটা হয়েছে। তারা কৃষকদের ভুট্টা উৎপাদনে সহায়তা করছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুমিল্লায় শিশু হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

মৌলভীবাজারে গরম মসলার বাজারে অভিযান

শাবি কর্মচারী ইউনিয়নের সভাপতি রমজান, সম্পাদক জাবেদ

নরসিংদীতে নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত বিএনপি নেতা খায়রুল কবির খোকন

আশাশুনি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন মোস্তাকিম 

চসিকে যুক্ত হলো ময়লার ৪০ কনটেইনার

ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে রিকশাচালকের আত্মহত্যা

ক্রিকেট খেলায় পাওয়ারপ্লে কি? কখন এবং কেন পাওয়ারপ্লে দেখানো হয়?

চবি ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন

নেতানিয়াহুর বিরুদ্ধে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে কী প্রভাব পড়বে?

১০

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

১১

শাবিপ্রবিতে গবেষণা নিবন্ধবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

১২

মেম্বারদের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা করলেন ইউপি চেয়ারম্যান

১৩

কম দামের পণ্যে দামি ব্র্যান্ডের লোগো, জরিমানা

১৪

নকলায় চেয়ারম্যান পদে বিজয়ী অ্যাডভোকেট মাহবুবুল

১৫

সোনার দামও ছাড়িয়ে গেল যে পাখির পালক

১৬

ইসির নতুন সচিব শফিউল আজিম

১৭

ব্যবসায়ীকে কুপিয়ে আইসিইউতে পাঠালেন ছাত্রলীগ নেতা

১৮

ইসি সচিবকে বদলি

১৯

পাবনায় তেলবাহী লরিচাপায় নিহত ২

২০
X