রামগঞ্জ (লহ্মীপুর) প্রতিনিধি
প্রকাশ : ০২ মে ২০২৪, ১০:৪০ পিএম
আপডেট : ০২ মে ২০২৪, ১১:০১ পিএম
অনলাইন সংস্করণ

কালবেলায় সংবাদ প্রকাশ, মাটি কাটা বন্ধ করলেন ইউএনও

ঘটনাস্থল পরিদর্শন করেন রামগঞ্জের ইউএনও মোছা. শারমিন ইসলাম ও ওসি মোহাম্মদ সোলাইমান। ছবি : কালবেলা
ঘটনাস্থল পরিদর্শন করেন রামগঞ্জের ইউএনও মোছা. শারমিন ইসলাম ও ওসি মোহাম্মদ সোলাইমান। ছবি : কালবেলা

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভোলাকোট ইউনিয়নের দেহলা বিলের ফসলি জমিতে গড়ে ওঠা ইটভাটায় বিক্রি করা হচ্ছে কৃষি ও ফসলি জমির মাটি। মাটি কেটে ইটভাটায় বিক্রির ফলে উপজেলার ভোলাকোট ইউনিয়নের এক বিলেই তৈরি হয়েছে দুই শতাধিক পুকুর।

আবাদি জমির মাটি ভেকু মেশিন দিয়ে কাটার ফলে যত্রতত্র পুকুরে সয়লাব বিষয় নিয়ে ২৯ এপ্রিল দৈনিক কালবেলায় ‘এক বিলেই ২০০ পুকুর, মাটি যাচ্ছে ইটভাটায়’ শীর্ষক সংবাদ প্রকাশিত হয়। এ সংবাদ প্রকাশের সূত্র ধরে তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেন লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শারমিন ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে গত দুদিনে স্থানীয় ভূমি কর্মকর্তারা তদন্ত করে রিপোর্ট দেওয়ার পর বৃহস্পতিবার (২ মে) বিকেল ৪টায় সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করেন রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শারমিন ইসলাম ও রামগঞ্জ থানার ওসি মোহাম্মদ সোলাইমানসহ পুলিশ সদস্যরা।

এ সময় সরকারি দপ্তরের কর্মকর্তাদের আসার খবর ছড়িয়ে পড়লে ঘটনাস্থল থেকে পালিয়ে যান মাটি ব্যবসায়ীদের ভাড়াটে শ্রমিকের দল। গা ঢাকা দেয় মাটি ব্যবসায়ীরাসহ মদিনা ইটভাটা মালিক আমির হোসেন ডিপজল ও জেবিএম ইটভাটা মালিক জাহাঙ্গীর কোম্পানি।

ঘটনাস্থল পরিদর্শনের সময় সরকারি দপ্তরের কর্মকর্তারা হতবাক হয়ে যান। চারদিকে শুধু পুকুর আর পুকুর। কোথাও চাষাবাদের জমি নেই। ইউএনও এবং পুলিশ আসার কথা শুনে ঘটনাস্থলে ছুটে আসেন স্থানীয় লোকজন। এ সময় কর্মকর্তারা কথা বলেন ভুক্তভোগি ও ক্ষতিগ্রস্ত জমির মালিকদের সঙ্গে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ভোলাকোট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন দিলুকে ওই বিলের মাটি কাটা বন্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ও চেয়ারম্যানকে বিষয়টি তদারকি এবং মাটি ব্যবসায়ীদের তালিকা তৈরি করার জন্য বলেন।

কৃষক মো. শাহ আলম ও রাজা মিয়া বলেন, জমির মাটি রক্ষায় কত আন্দোলন করেছি- সংগ্রাম করেছি। কেউ ফিরেও দেখেনি। আজ আমাদের ফরিয়াদ শুনেছেন সৃষ্টিকর্তা। তার দয়ায় ইউএনও ও ওসি স্যারের কারণে মাটি লুট বন্ধ হয়েছে। আমরা কৃতজ্ঞ। তিনি দাবি করেন মাটি লুটকারীরা খুবই খারাপ। কোনোভাবেই যেন এরা এ মাঠে আর না নামতে পারে। কৃষকের ক্ষতি যেন করতে না পারে।

ভোলাকোট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন দিলু জানান, সরকারি নির্দেশনার বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। সরকারি কর্মকর্তাদের সহযোগিতায় ফসলি জমির মাটি কাটা বন্ধে আমি সর্বাত্মক চেষ্টা করব। আজও একটি বিলের মাটি কাটা বন্ধ করা হয়েছে।

রামগঞ্জ থানার ওসি মোহাম্মদ সোলাইমান জানান, আমরা এ বিলে এসে মাটি কাটার সত্যতা পেয়েছি। জোর করে মাটি কাটা বা ফসলি জমির মাটি কাটার বিষয়ে যদি কেউ থানায় অভিযোগ করে তাহলে অবশ্যই বিহিত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোছা. শারমিন ইসলাম জানান, আমরা ফসলি জমির মাটি কাটার বিষয়টি সরেজমিনে তদন্ত করে সত্যতা পেয়েছি। কোনোভাবেই এ বিল থেকে মাটি কাটা যেন না হয় সে লক্ষ্যে ব্যবস্থা গ্রহণে রিপোর্ট লেখা হবে। আমরা এখানে আসার পর মাটি কাটার সঙ্গে জড়িত কাউকে না পেয়ে কোনো ধরনের জরিমানা করা যায়নি। তবে তালিকা করা হবে, তালিকা অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নিশ্চিত করেন এ কর্মকর্তা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যুবলীগ কর্মীকে পিষে মারল বাস

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকা কলেজ ছাত্রদলের শুভেচ্ছা

আবারও হিট অ্যালার্ট জারি

সংঘাত এড়াতে আরব লীগের অভিনব প্রস্তাব

আম নিয়ে সিন্ডিকেট আমরা হতে দেব না : কৃষিমন্ত্রী

ইসরায়েলের বিরুদ্ধে প্রথমবারের মতো কানাডার শাস্তিমূলক পদক্ষেপ

পুকুর খুঁড়তে বেরিয়ে এলো কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি

ভাইকে বিদেশে পাঠিয়ে বাড়ি ফেরা হলো না বড় ভাইয়ের

চট্টগ্রামকে বাসযোগ্য নগরীতে পরিণত করার ঘোষণা সিডিএ চেয়ারম্যানের

ধর্ষণের ভিডিও ভাইরালের ভয় দেখিয়ে একাধিকবার ধর্ষণ

১০

নিখোঁজ বাবাকে খুঁজতে লিফলেট নিয়ে ঘুরছেন মেয়েরা

১১

এআই সভ্যতার জন্য বড় ঝুঁকি : পলক

১২

আবারও গলে যাচ্ছে সড়কের পিচ

১৩

আইনবিরোধী কাজে পদক্ষেপ নিতে অবহেলা দেখালেই ব্যবস্থা : আইজিপি

১৪

বগুড়ায় জাল নোটসহ গ্রেপ্তার ১

১৫

ঢাকাবাসীকে প্রতিদিন খাওয়ানো হচ্ছে মরা মুরগি!

১৬

কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় ভ্যানচালকের মৃত্যু

১৭

নব্য বাকশালী শাসন কায়েম করেছে সরকার : মির্জা ফখরুল 

১৮

কীটনাশক পানে যুবকের আত্মহত্যা

১৯

দেশে প্রথম ইঞ্জিন ও কোচ ঘোরানো ‘টার্ন টেবিল’ নির্মাণ

২০
X