বশির হোসেন, খুলনা প্রতিনিধি
প্রকাশ : ২৮ মে ২০২৪, ১১:০১ পিএম
আপডেট : ২৮ মে ২০২৪, ১১:০৬ পিএম
অনলাইন সংস্করণ
ঘূর্ণিঝড় রিমাল

শ্রমে ঘামে এবার অস্তিত্ব রক্ষার লড়াই

খুলনা উপকূলে সেচ্ছাশ্রমে মেরামত করা হচ্ছে একটি বাঁধ। ছবি : কালবেলা
খুলনা উপকূলে সেচ্ছাশ্রমে মেরামত করা হচ্ছে একটি বাঁধ। ছবি : কালবেলা

খুলনার দাকোপ উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের বটবুনিয়া বাজার। ঘূর্ণিঝড় রিমালের প্রলয়ংকারী তাণ্ডবে প্রাচীন এই বাজার সংলগ্ন দুটি স্থানে বাধ ধসে আশপাশের ৭টি গ্রাম এখন পানির নিচে। সোমবার সারাদিন এবং মঙ্গলবার দুপুর পর্যন্ত এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে অস্তিত্ব রক্ষার চেষ্টা হিসেবে নিজেরাই বাঁধ মেরামতের কাজ করে যাচ্ছেন।

ওই ওয়ার্ডের ইউপি সদস্য সঞ্জয় সরদার। দিনরাত নিজেই লড়ে যাচ্ছেন এলাকাবাসীকে সঙ্গে নিয়ে। কখনো মাটি কাটছেন আবার কখনো মাথায় করে সেই মাটি নিয়ে ফেলছেন বাঁধের ওপর। শারীরিক কষ্ট তাকে ছুঁতে না পারলেও ক্ষোভে শরীর ঘামছিল বারবার।

ক্ষোভের কারণ জানতে চাইলে আবেগতাড়িত হয়ে এই ইউপি সদস্য বলেন, জাইকার মাধ্যমে এলাকায় বাঁধের সংস্কারের প্রকল্প এসেছে কয়েক মাস আগে। এতবার অনুরোধ করলাম, এখানের একশ মিটার মাত্র এই বাঁধটি আগে সংস্কার করতে, কোনো কথা শুনল না। ফলে রিমাল শেষ করে দিল সবকিছু। স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যানরা আসছেন এসে কী করবেন, সময়মতো কাজ না করলে এই এলাকা নদীতে বিলীন হতে আর সময় লাগবে না। তাই অস্তিত্ব রক্ষায় এলাকার মানুষ নিজেরাই বাঁধ মেরামতের দায়িত্ব কাঁধে নিয়েছেন।

সরেজমিন তিলডাঙ্গা ইউনিয়নে দেখা যায়, কয়েকশ’ স্থানীয় মানুষ বাঁধ মেরামতের কাজ করছেন। বটবুনিয়া বাজার, কামনিবাসিয়ায় ঢাকি নদীর তীরে, পানখালি-খালসি এলাকায় পশুর নদের তীরসহ আশপাশে কয়েকটি স্থানে বাঁধ ভেঙে প্রায় ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

শুধু দাকোপ নয়, ঘূর্ণিঝড় রিমালের আঘাতে খুলনার দাকোপ, পাইকগাছা ও কয়রার ৫৫ পয়েন্টে বাঁধে ভাঙন ও বাঁধ উপচে পানি প্রবেশ করেছে লোকালয়ে। লবণাক্ত পানিতে প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা। ভেঙে গেছে ঘর-বাড়ি, ভেসে গেছে ফসলের মাঠ ও মাছের ঘের-পুকুর।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল হুসেইন খাঁন জানান, ঘূর্ণিঝড় রেমাল তাণ্ডবে খুলনার উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। খুলনার ৫৫টি পয়েন্টে বাঁধ ভেঙে ও উপচে প্লাবিত হয়েছে অসংখ্য গ্রাম। এর মধ্যে ৩২টি পয়েন্টে ১ দশমিক ৭০৫ কিলোমিটার বাঁধ ভেঙে গেছে। আর ২৩টি পয়েন্টের ৩ দশমিক ৬৮৮ কিলোমিটার বাঁধ ওভারফ্লো হয়েছে। ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সাড়ে ৪ লাখ মানুষ। ১২ হাজার ৭১৫ দশমিক ৫ হেক্টর জমির ধান, পাট, তরমুজ ও সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়াও ৭ হাজার ২৮৩ হেক্টর জমির ৫ হাজার ৫৭৫টি মাছের ঘের এবং ৩০৭ হেক্টর জমির ৩ হাজার ৩০০টি পুকুরের মাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়রা, পাইকগাছা ও দাকোপ উপজেলায় পানি প্রবেশ করে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

জানা গেছে, রোববার রাতে জোয়ারের চাপে কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের সিংহেরকোণা, মহারাজপুর ইউনিয়নের দশহালিয়া ও উত্তর বেদকাশি ইউনিয়নের তিনটি স্থানে বাঁধ ভেঙে লোকালয়ে লবণ পানি প্রবেশ করেছে।

এই এলাকায় সরেজমিন দেখা যায়, রাত থেকেই স্থানীয়রা নিজেরাই ঝুঁকিতে ঝড় মাথায় নিয়ে অস্তিত্ব রক্ষায় প্রাণান্তর চেষ্টা করেছে বাঁধ রক্ষার, কিন্তু এরপরও শেষ রক্ষা হয়নি।

খুলনার পাইকগাছায় ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ৬টি ইউনিয়নের অন্তত ২০টি স্থানে নদীর বাঁধ ভেঙে গেছে। এতে প্লাবিত হয়েছে অর্ধ শতাধিক গ্রাম। যাতে চিংড়ি ঘেরসহ ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন উপজেলার প্রায় এক লাখ মানুষ। ৩০ ঘণ্টার বেশি সময় ধরে পুরো উপজেলা বিদ্যুৎহীন রয়েছে। প্রত্যেকটি বাঁধই স্থানীয়রা নিজেরা জীবনের ঝুঁকি নিয়ে স্বেচ্ছাশ্রমে মেরামত করেছে কোনোরকম, পূর্ণ জোয়ারের পানিতে ভেসে যাওয়ার শতভাগ সম্ভাবনা।

এ বিষয়ে পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহেরা নাজনীন জানান, উপজেলায় প্রায় দেড় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ২১টি স্থানে বাঁধ ভেঙেছে।

খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন কালবেলাকে বলেন, উপকূলীয় তিন উপজেলার ৫২টি ওয়ার্ডেও প্রায় ৭৭ হাজার ঘড়বাড়ি আংশিক ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে চার লাখের বেশি মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া খুলনার ৫৫টি পয়েন্টে বাঁধ ভেঙে ও উপচে প্লাবিত হয়েছে অসংখ্য গ্রাম। এর মধ্যে ৩২টি পয়েন্টে ১ দশমিক ৭০৫ কিলোমিটার বাঁধ ভেঙে গেছে। আর ২৩টি পয়েন্টের ৩ দশমিক ৬৮৮ কিলোমিটার বাঁধ ওভারফ্লো হয়েছে। ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সাড়ে ৪ লাখ মানুষ। ১২ হাজার ৭১৫ দশমিক ৫ হেক্টর জমির ধান, পাট, তরমুজ ও সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় রিমাল
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটে ‘অবৈধ’ নিয়োগে প্রভাষক জালিয়াতিতে অধ্যক্ষ!

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

১০

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১১

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১২

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১৩

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৪

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৫

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৬

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৭

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৮

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৯

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

২০
X