ববি প্রতিনিধি
প্রকাশ : ০৯ জুন ২০২৩, ০৯:৪৩ পিএম
আপডেট : ১০ জুন ২০২৩, ০৫:২৭ পিএম
অনলাইন সংস্করণ

‘শয়তান দেহ পাবি, মন পাবি না’ লেখা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র ভাইরাল!

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ‘বিতর্কিত’ সেই পশ্নপত্র। ছবি : সংগৃহীত
বরিশাল বিশ্ববিদ্যালয়ের ‘বিতর্কিত’ সেই পশ্নপত্র। ছবি : সংগৃহীত

‘শয়তান দেহ পাবি, মন পাবি না’ ও ‘শয়তান দেহ পাবি, চিন্তা পাবি না’—ব্রিটিশ হেজিমনির আলোকে বিশ্লেষণ করো—এমনই প্রশ্ন এসেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগের মিডটার্ম পরীক্ষায়।

বৃহস্পতিবার (৮ জুন) বরিশাল বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের বাংলাদেশ স্টাডিজ কোর্সের মিডটার্ম পরীক্ষায় করা ওই প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া প্রশ্ন উপযুক্ত এবং ভালো হয়েছে বলে যেমন মন্তব্য করছেন, তেমনি নেতিবাচক মন্তব্যও করছেন অনেকে।

যদিও প্রশ্নকারী শিক্ষকের দাবি, প্রসঙ্গ না বুঝে অনেকেই যার যার অবস্থান থেকে সমালোচনা করছেন।

সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীরা জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষের বাংলাদেশ স্টাডিজ কোর্সে প্রথম বর্ষের দ্বিতীয় মিডটার্ম পরীক্ষার প্রশ্নপত্রে হেজিমনি বুঝানোর জন্য সিনেমার এই ডায়ালগ বেছে নেওয়াটা যুক্তিসঙ্গত নয়। এই শব্দগুলো সাধারণত মানুষ নেতিবাচক আলোচনায় তুলে আনে। অন্য অনেক উদাহরণ ছিল যা দিয়ে বিষয়টি স্পষ্ট করা যেত। তাছাড়া প্রশ্নপত্রে বাংলা ভাষা ইংরেজি শব্দে উল্লেখ করা কতটা যৌক্তিক সেটিও বিবেচনার বিষয়।

‘ব্রিটিশ হেজিমনি’ সেই সময়কে নির্দেশ করছে যে সময় ব্রিটিশরা তাদের রাজনৈতিক ও অর্থনৈতিক শক্তি দিয়ে আমাদের উপমহাদেশের সাধারণ জনগণের ওপর অবিচার করেছে। ১৮১৫ থেকে ১৯১৪ সাল পর্যন্ত সময়কে মূলত এর অংশ ধরা হয়। এই সময় ব্রিটিশরা তাদের শক্তি দ্বারা পুরো বিশ্ব পরিচালনা করেছে আমরা জানি।

‘হেজিমনি’ শব্দটা দ্বারা এটাও বোঝানো হয়েছে যেখানে একটি দেশ বা গোষ্ঠী সম্পূর্ণ অনৈতিকভাবে তাদের রাজনৈতিক, অর্থনৈতিক এমনকি মিলিটারি শক্তি দিয়ে অন্যদের শাসন করে।

ব্রিটিশরা আমাদের পূর্ব পুরুষদের দ্বারা অনেক শ্রম সাধ্য কাজ করিয়ে নিত কিন্তু তার যথাযথ মূল্যমান দিত না। আমাদের পুরুষরা তাদের অধিকারটুকুও পেত না। তারা তখন আসলেই শারীরিকভাবে সুখ দিয়ে যেত এটা অস্বীকার করার উপায় নাই। আর এসব কারণেই আমরা ফকির বিদ্রোহসহ ব্রিটিশবিরোধী কতগুলো আন্দোলনের নাম জানি। তাদের বিরুদ্ধে লড়ায় করে শহীদ হওয়া ব্যক্তিও নেহায়েত কম না।

এই বিষয়ে বাংলাদেশ স্টাডিজ কোর্সের শিক্ষক বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান সোহাগ গণমাধ্যমকে বলেন, এই প্রশ্নে আমি কোনো সমস্যা দেখছি না। এখানে নেতিবাচক কিছু নেই। এটি কোট আনকোট। আমি যাদের পড়িয়েছি সেখানে টেক্সট-ডকুমেন্ট দেওয়া আছে। যারা হেজিমনি পড়েছে তারা কোনো সমালোচনা করবে না। হয়তোবা যারা জানেন না তারা সমালোচনা করছেন। বিট্রিশ রাজরা কীভাবে ভারতীয় উপমহাদেশে হেজিমনিকে প্রতিষ্ঠা করেছে তার সঙ্গে এই লাইনটি যথার্থ উদাহরণ এবং এখনো প্রত্যেক জায়গায় হেজিমনি রয়েছে। এমনকি প্রশ্নপত্র নিয়ে এখন যেটি হচ্ছে সেটিও হেজিমনির বহিঃপ্রকাশ।

এ বিষয়ে হিসাববিজ্ঞান ও ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান হারুন অর রশিদ গণমাধ্যমকে বলেন, কেন এমন শব্দ প্রশ্নপত্রে ব্যবহার করা হয়েছে তার সঠিক ব্যাখ্যা যিনি প্রশ্নটি করেছেন তিনি বলতে পারবেন। যেহেতু একজন সম্মানিত শিক্ষকের প্রশ্ন, সেহেতু তার কাছে এটার যৌক্তিক ব্যাখ্যাও আছে বলে আমি মনে করি।

এক শিক্ষার্থী ওই শিক্ষকের প্রশংসা বলেন, ‘শয়তান দেহ পাবি, মন পাবি না, শয়তান দেহ পাবি, চিন্তা পাবি না’—বাক্যটাকে পারিপার্শ্বিক ধরে উপমহাদেশের ব্রিটিশ হেজিমনি অর্থাৎ ব্রিটিশ আধিপত্যকে ব্যাখ্যা করতে বলেছেন একজন সম্মানিত শিক্ষক। আমার কাছে ব্যাপারটা ভালোই লেগেছে, বরং একটুও হাস্যকর মনে হয়নি।

আরেক শিক্ষার্থী জানান, দেহ পাবি মন পাবি না অর্থ আপনি শারীরিকাভাবে সুখ পাবেন কিন্তু মানুসিকভাবে সুখ পাবেন না। এই বিষয়টি স্যার আমাদের হাস্যরসাত্মকভাবে বুঝিয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোটা আন্দোলন নিয়ে গুগলের ইঞ্জিনিয়ার সবুরের ফেসবুক স্ট্যাটাস

কোটা সংস্কারকারীদের ওপর হামলার প্রতিবাদে পাবিপ্রবিতে বিক্ষোভ

মৃত্যুর আগে লেখা আবু সাইদের ফেসবুক স্ট্যাটাস ভাইরাল

সিরাজগঞ্জে কোটা আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে ৫ পুলিশসহ আহত ২০

কোটা আন্দোলনে এখন যারা রয়েছে তারা রাজাকারের প্রেতাত্মা : সাদ্দাম

এক্সিকিউটিভ পদে নিয়োগ দেবে বসুন্ধরা গ্রুপ

বিয়ে নিয়ে যে উদ্যোগ নিলেন আমাদের মডেল-অভিনেত্রীরা

মহাখালী রণক্ষেত্র, ২ মোটরসাইকেলে আগুন

দক্ষকর্মী নেবে জাপান

নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ, সাংবাদিকসহ আহত ৫

১০

‘ঢাবিতে যেতে চাই না, ছাত্রছাত্রীদের দেখলেই মনে হবে রাজাকার’

১১

রাজাকারের পক্ষে যারা স্লোগানে নেতৃত্ব দিয়েছে, ব্যবস্থা নেওয়া প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী

১২

আরএফএল গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি, পাবেন বিক্রয় কমিশন

১৩

রাবি ক্যাম্পাস আন্দোলনকারীদের দখলে, ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ

১৪

রাজধানীতে আরও ৪ শিক্ষার্থী গুলিবিদ্ধ, ১ জন আশঙ্কাজনক

১৫

দেশের বিভিন্ন স্থানে বিজিবি মোতায়েন

১৬

রাবির বঙ্গবন্ধু হলে ব্যাপক ভাঙচুর-অগ্নি সংযোগ

১৭

সায়েন্সল্যাব মোড়ে সংঘর্ষে যুবক নিহত 

১৮

দায়িত্ব ছাড়লেন গ্যারেথ সাউথগেট

১৯

পাঁচ পদে নিয়োগ দেবে আইপিডিসি ফাইন্যান্স

২০
X