যবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০৮:০৯ পিএম
অনলাইন সংস্করণ

যবিপ্রবিতে সোলার প্যানেলের গাড়ি আটকে চাঁদা দাবির অভিযোগ

সোলার প্যানেল বহনকারী ট্রাক। ছবি : কালবেলা
সোলার প্যানেল বহনকারী ট্রাক। ছবি : কালবেলা

সৌরবিদ্যুৎ উৎপাদনের জন্য নিয়ে আসা সোলার প্যানেলের ট্রাক আটকে চাঁদা দাবির অভিযোগ উঠেছে কতিপয় শিক্ষার্থীদের বিরুদ্ধে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) শিক্ষার্থীর বিরুদ্ধে এ অভিযোগ ওঠে।

বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন ও প্রক্টর বডির উপস্থিতিতে ট্রাকগুলো বিশ্ববিদ্যালয়ের প্রবেশ করে পণ্য খালাস করে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়কে পুরোপুরি গ্রিন এনার্জির আওতায় আনার জন্য বুধবার চট্টগ্রাম থেকে ১২টি ট্রাকে করে সোলার প্যানেল নিয়ে আসে সুপার স্টার রিনিউয়েবল এনার্জি লিমিটেড। কিন্তু ৫টি ট্রাক সোলার প্যানেল আনলোড করতে পারলেও চাঁদা দাবি করে বাকি ট্রাকগুলে আটকে দেওয়া হয়। পরে ২টি ট্রাক বিশ্ববিদ্যালয়ে রেখে বাকি ৫টি ট্রাক যশোরে এক বাস টার্মিনালে অবস্থান করে। এরপর বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে যবিপ্রবি উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপস্থিতিতে ট্রাকগুলো বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে সোলার প্যানেল আনলোড করে।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় সৌর বিদ্যুতের আওতায় নিয়ে আসার জন্য টেন্ডার নেওয়া থেকে দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে সোলার প্যানেল নিয়ে আসা হচ্ছে। কিন্তু বুধবার মধ্যরাতে জানতে পারি মোট ১২টি ট্রাক এর মধ্যে ৫টি ট্রাক কোম্পানি আনলোড করতে পেরেছে। বাকি ৭টি ট্রাক বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থীদের দ্বারা আটকে রেখে চাঁদা দাবি করা হয়। তাই আজ সকালে আমি নিজের তত্ত্বাবধানে গাড়িগুলো ক্যাম্পাসে প্রবেশের ব্যবস্থা করে দেই। বিশ্ববিদ্যালয়ের এইসকল ভালো কাজে যদি এইরকম বাধা আসে তাহলে এইটা অনেক দুঃখজনক। এই প্রজেক্টের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২৬ শতাংশ বিদ্যুৎ খরচ কমে যাবে। যারা এসব অপকর্মে জড়িত ছিল তাদের পরিচয় জানা গেছে। তবে আমি এখন নাম প্রকাশ করতে চাচ্ছি না। ভবিষ্যতে যদি তারা আবার কাজে বাধা দেয় তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ, গত বছরের জুনে যবিপ্রবি ও সুপার স্টার রিনিউয়েবল এনার্জি লিমিটেড এর মধ্যে সৌরবিদ্যুৎ উৎপাদনের চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের ছাদে সোলার প্যানেল বসানোর মাধ্যমে দৈনিক প্রায় ১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে কোম্পানিটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্বাস্থ্য কমপ্লেক্সের ভরসা মোমবাতির আলো

ঘূর্ণিঝড় রিমাল / লন্ডভন্ড পিরোজপুর উপকূল, শত কোটির ক্ষয়ক্ষতি

চট্টগ্রামে আ.লীগ কর্মীকে ছুরিকাঘাত করে খুন

২০ টাকায় মোবাইলের ফুল চার্জ!

প্রভাবশালীদের দখলে রংপুরের কাফ্রিখাল বিল

মৌমাছি ‘গণহত্যার’ বিচার চাই

ঘূর্ণিঝড়ের রাতে ব্যাংকে ঢুকে পড়ল ডাকাতদল, অতঃপর...

সরকারের কাছে অনেক রূপকথার কাহিনি আছে : রিজভী

ঘূর্ণিঝড় রিমালে হতাহতের ঘটনায় ফখরুলের শোক

হালদাপাড়ে ডিম সংগ্রহকারীদের নির্ঘুম রাত

১০

খাবার সংকটে জাতীয় দল ছাড়লেন তিন আর্জেন্টাইন ফুটবলার

১১

সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবকলীগ নেতার হাতে সাংবাদিক লাঞ্ছিত

১২

ঋণ দেওয়ার যোগ্যতা নির্ধারণ করবে প্রাইভেট ক্রেডিট ব্যুরো

১৩

বন্ধ হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন

১৪

এমপি আনারের দেহাংশ উদ্ধার নিয়ে যা বললেন ডিবিপ্রধান

১৫

বিদ্যুৎবিহীন ডেমরাবাসীর ৩০ ঘণ্টা!

১৬

যে প্রক্রিয়ায় চলছে তাসকিনের সেরে ওঠার মিশন

১৭

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সিলেটে বন্যার আশঙ্কা

১৮

চট্টগ্রাম বন্দর চ্যানেলে আটকে গেল জাহাজ

১৯

প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন বন্ধের চিঠি প্রশাসনের, শিক্ষক সমিতি শোভাযাত্রা

২০
X