জবি প্রতিনিধি
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১১:১৭ এএম
আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১১:৪৮ এএম
অনলাইন সংস্করণ

শনিবার শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, জবিতে পরীক্ষা দেবেন অর্ধলক্ষ শিক্ষার্থী

পুরোনো ছবি
পুরোনো ছবি

আগামী শনিবার ২৪টি সরকারি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। এবারে এ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষার মাধ্যমে শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা। এ ইউনিটে প্রায় ১২ হাজার আসনের বিপরীতে পরীক্ষা দেবে ১ লাখ ৬৪ হাজার শিক্ষার্থী। বিজ্ঞানে প্রতি আসনে লড়বে প্রায় ১৩ জন শিক্ষার্থী। ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২৩টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেবে অর্ধলক্ষ শিক্ষার্থী। সুষ্ঠুভাবে পরীক্ষা নিতে প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও।

বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শাহজাহান বলেন, এ ইউনিটে (বিজ্ঞান) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ জবির অধীনে আরও ৫টি উপকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, মূল কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৫৭৯ জন, ঢাবিতে ২৫ হাজার ২৯৬ জন, সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৩ হাজার,সরকারি বাংলা কলেজে ৬হাজার ৭৪০, ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে পরীক্ষা দেবে ৩ হাজার পরীক্ষার্থী।

পরীক্ষার প্রস্তুতির বিষয়াবলি জানিয়ে জবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শাহজাহান বলেন, ইতোমধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষায় প্রয়োজনীয় সকল কাগজপত্রের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে। পরীক্ষার আগমুহূর্তে কেন্দ্র থেকে প্রশ্ন আসলে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলোতে পৌঁছে দেওয়া হবে। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে প্রত্যেক কেন্দ্রে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া আছে।

উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইন শৃঙ্খলা ও নিরাপত্তা জোরদার করা হয়েছে। পরীক্ষার দিন প্রক্টরিয়াল টিম ও পুলিশের টিম থাকবে। তীব্র গরমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সেবায় জবির কেন্দ্রের বাইরে ভ্রাম্যমাণ পানি ও চিকিৎসক থাকবে।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল (শনিবার), বি ইউনিটের (মানবিক) ৩ মে (শুক্রবার) এবং সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে (শুক্রবার)। এ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত এবং অন্য দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি পরিদর্শনে পটুয়াখালী যাবেন প্রধানমন্ত্রী

ঘূর্ণিঝড় রিমাল / বরগুনায় পানিবন্দি ১০ হাজার পরিবার

আরও তিন উপজেলার ভোট স্থগিত

পরীক্ষা দিতে গিয়ে নিখোঁজ, খালে মিলল মরদেহ

সরকারি চাকরিতে ৩ লাখ ৭০ হাজার পদ ফাঁকা : জনপ্রশাসনমন্ত্রী

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি বুটেক্স শিক্ষকদের

আম্বানির ছেলের বিয়েতে মঞ্চ মাতাবে শাকিরা, ডুয়া লিপা ও এ আর রহমান

গভীর রাতে ঘরে ঢুকে নাতি-দাদির প্রাণ নিল ডাকাতদল

অভিজ্ঞতা ছাড়া ইবনে সিনায় নিয়োগ, পাবেন অনেক সুবিধা

ঘুর্ণিঝড় রিমাল / গৌরনদী উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত

১০

গাজীপুরে কাভার্ডভ্যান চাপায় পোশাক শ্রমিক নিহত

১১

উপকূলে এখনো থামেনি ঘূর্ণিঝড় রিমালের দাপট

১২

দেশ বাঁচাতে হলে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে : দুদু

১৩

ভারতীয় বিশ্বকাপ স্কোয়াডের আইপিএল পারফরম্যান্স কেমন

১৪

আন্তর্জাতিক সংস্থায় চাকরি, বেতন ৬৩,৯৬৪ টাকা

১৫

অবৈধ মাটির ট্রাক চলাচলে সড়ক ও ফসলি জমি হুমকির মুখে  

১৬

আজই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৩ দেশ

১৭

গুচ্ছে ভর্তি আবেদনের সময় বাড়ল

১৮

সাভারে সাংবাদিকের ওপর হামলা, গ্রেপ্তার ২

১৯

এবার হজের খুতবা পাঠ করবেন কে এই ইমাম?

২০
X