মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ মার্চ ২০২৪, ১০:২৩ পিএম
অনলাইন সংস্করণ

‘বাংলাদেশি শিক্ষার্থীদের বিশ্ববাজারে ক্যারিয়ার গড়ার প্রস্তুতি নিতে হবে’

জো মিথেন। ছবি : সংগৃহীত
জো মিথেন। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের জো মিথেন বলেছেন, দেশের বাইরে সফলভাবে পড়াশোনা এবং প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে সফল ক্যারিয়ার গড়ার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে হবে। বিভিন্ন প্যাথওয়ের আওতায় বাংলাদেশি শিক্ষার্থীদের সঠিকভাবে প্রস্তুত করে তোলা জরুরি। কারণ এর মাধ্যমে তারা ভবিষ্যৎ বিশ্ববাজারের জন্য প্রয়োজনীয় ট্রান্সফারেবল স্কিল রপ্ত করার সুযোগ পাবে।

শনিবার (৯ মার্চ) ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) আয়োজিত ‘মোনাশ প্রগ্রেশন ডে’ শীর্ষক এক বিশেষ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক শিক্ষার সুযোগ সম্প্রসারণের লক্ষ্যে এই আয়োজন করা হয়।

ইউসিবির প্রেসিডেন্ট ও প্রভোস্ট প্রফেসর হিউ গিল বলেন, দেশে আন্তর্জাতিক বা জাতীয় পাঠ্যক্রম অনুসরণকারী স্কুলগুলোর শিক্ষার্থীদের জন্য ব্যয়-সাশ্রয়ী পাথওয়ে নিয়ে এসেছে ইউসিবি, এর বিভিন্ন কার্যক্রম মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের নিশ্চয়তাও প্রদান করছে। আমাদের আন্তর্জাতিক মানসম্পন্ন অনুষদ সদস্যদের দক্ষতা এবং প্রত্যেক শিক্ষার্থীর জন্য বিশেষায়িত শিক্ষার সুব্যবস্থা দেশের ছাত্রছাত্রীদের বিদেশে যাওয়ার আগে পূর্ণাঙ্গভাবে প্রস্তুত করে তোলে। এগুলোই দেশে ইউসিবি-মোনাশ কার্যক্রমের অনন্য বৈশিষ্ট্য।

মোনাশ কলেজের সিইও জো মিথেন বলেন, ২০২৪ সালের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ৪২তম অবস্থান অর্জন করেছে মোনাশ ইউনিভার্সিটি। বিশ্বব্যাপী শিক্ষার্থীরা এমন মর্যাদাপূর্ণ একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য তুমুল প্রতিযোগিতা করে। বাংলাদেশি শিক্ষার্থীদেরও এ প্রতিযোগিতায় অংশ নিতে উৎসাহিত করব।

এই আয়োজনের অন্যতম আকর্ষণ ছিল ‘স্টাডি অ্যাট ইউসিবি টু বিগিন ইয়োর ইন্টারন্যাশনাল ক্যারিয়ার’ শীর্ষক প্যানেল আলোচনা। অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের সিইও জো মিথেন, ইউসিবির প্রেসিডেন্ট ও প্রভোস্ট প্রফেসর হিউ গিল এবং ডিন অব একাডেমিক অ্যাফেয়ার্স প্রফেসর মুহাম্মদ ইসমাইল হোসেনসহ এ প্যানেল আলোচনায় যুক্ত হন ইউসিবির সাবেক শিক্ষার্থী ফাইয়াজ মাকসুদুল হক, রাফিয়াদ রুহি জুয়েল, আফ্রিদা নুসাইবা মাসির এবং মালিহা নাশিতা রহমান।

প্যানেল আলোচনায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ব্যাখ্যা করেন, কীভাবে ইউসিবির মোনাশ পাথওয়ে প্রোগ্রাম তাদের আন্তর্জাতিক উচ্চ শিক্ষার যাত্রা আরও সহজ ও স্বাচ্ছন্দ্যময় করে তোলে এবং এর মাধ্যমে কীভাবে তারা তাদের পছন্দসই বিষয়ে ডিগ্রি অর্জনের জন্য সরাসরি প্রথম বা দ্বিতীয় বর্ষ থেকে পড়াশোনা আরম্ভ করতে সক্ষম হন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কিমের দেশে যাচ্ছেন পুতিন

বিশ্বের বিভিন্ন দেশে কোরবানি দেওয়া হয় যেসব পশু

জয় দিয়ে ইউরো অভিযান শুরু ফ্রান্সের

ফার্গুসনের রেকর্ডের দিনে কিউইদের সান্ত্বনার জয়

ইসরায়েলকে সতর্ক করে যে বার্তা দিলেন ইতালির প্রধানমন্ত্রী

ইউরোতে প্রথম অঘটন, স্লোভাকিয়ার কাছে বেলজিয়ামের পরাজয়

বঙ্গবন্ধু সেতুতে ঈদযাত্রার ৮ দিনে ২৪ কোটি টাকার টোল আদায়

৪ ওভারে কোনো রান না দিয়ে কিউই পেসারের ইতিহাস

দুর্নীতি ও লুটপাটে দেশ আজ রসাতলে : আজাদ

এক ঈদগাহে দুই প্যান্ডেল, আলাদাভাবে ঈদের নামাজ

১০

যুবলীগ নেতার বাসায় মাংস আনতে গিয়ে দিনমজুর বিদ্যুৎস্পৃষ্ট

১১

কোরবানির গরু নিয়ে উপহাস, প্রতিবেশীকে কুপিয়ে হত্যা

১২

মুসলিম দেশগুলোকে একট্টা করছে ইরান

১৩

বাবরদের নিয়ে বিস্ফোরক মন্তব্য কারস্টেনের

১৪

এক চামড়ার দাম ১০ টাকা

১৫

‘কে দেখবে আমার কান্না আব্বু’

১৬

রিভিউ নিতে কি ড্রেসিংরুমের অনুমতির প্রয়োজন টাইগারদের?

১৭

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

১৮

জামালপুরে পশু কোরবানি দিতে গিয়ে আহত ১৪

১৯

ছয় ঘণ্টায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণের দাবি ডিএনসিসির

২০
X