ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ০৬:৩৬ পিএম
অনলাইন সংস্করণ
বিশ্ব ধরিত্রী দিবস

ঢাবিতে পলিথিন-প্লাস্টিক দূষণ বন্ধে মূকাভিনয় ও অবস্থান কর্মসূচি

বিশ্ব ধরিত্রী দিবসে ঢাবিতে পলিথিন-প্লাস্টিক দূষণ বন্ধে মূকাভিনয় ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা
বিশ্ব ধরিত্রী দিবসে ঢাবিতে পলিথিন-প্লাস্টিক দূষণ বন্ধে মূকাভিনয় ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়। ছবি : কালবেলা

বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পলিথিন ও প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মূকাভিনয় ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ‘প্লাস্টিক দূষণ বন্ধ করি, ধরিত্রী রক্ষা করি’ এই স্লোগানকে সামনে রেখে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে এ কর্মসূচি আয়োজিত হয়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের এর চেয়ারম্যান বদরুল আলম, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী এবং ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সভাপতি নিয়াজ মাখদুম সিনা প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে বদরুল আলম ধরিত্রী সম্মেলনের প্রস্তাবনাগুলো বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করে বলেন, ধরিত্রী সম্মেলনসহ বিভিন্ন পরিবেশবাদীদের পরামর্শের ভিত্তিতে প্রণীত প্রস্তাবনাগুলোর যথাযথ বাস্তবায়ন দেখতে পাচ্ছি না। যার ফলে, সাধারণ মানুষ ও এই পৃথিবীর মানুষ এবং প্রাণীকূল আজ বিপন্ন।

তিনি আরও বলেন, গবেষকরা আজ ব্যাপভাবে উদ্বিগ্ন যে, শেষ পর্যন্ত আমাদের এই ধরিত্রী টিকে থাকতে পারবে কি না। জলবায়ু পরিবর্তনের জন্য যারা দায়ী দেশ তারা তাদের ভূমিকা যথাযথভাবে পালন করছে না। পলিথিন ও প্লাস্টিক দূষণ বন্ধে গুরুত্বারোপ করে তিনি সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠন এবং সাধারণ মানুষকে সচেতন হয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

নিখিল চন্দ্র ভদ্র বলেন, পরিবেশ দূষণের মাধ্যমে আমাদের পৃথিবী দূষণ করছি, যা আমাদের গলার কাটা হয়ে উঠছে। উপকূলের দিকে তাকালে দেখতে পারবো সেখানে নদ-নদী, খাল-বিল প্লাস্টিকের কারণে পানির স্বাভাবিক প্রবাহ হারাচ্ছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সুন্দরবন দূষণের অন্যতম কারণ হচ্ছে প্লাস্টিক দূষণ। তাই, আমরা আমাদের আজকের এই কর্মসূচির মাধ্যমে প্লাস্টিক দূষণ বন্ধের আহ্বান জানাচ্ছি। বর্তমানে সরকার ও সিটি কর্পোরেশন প্লাস্টিক দূষণ বন্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা এগুলোর বাস্তবায়ন দেখতে চাই। শুধু সরকার নয় বরং ব্যক্তি, সামাজিক ও প্রাতিষ্ঠানিক পর্যায় থেকেও প্লাস্টিক দূষণ বন্ধে আমাদের সোচ্চার হতে হবে।

মীর মোহাম্মদ আলী বিশেষ অতিথির বক্তব্যে বলেন, আমরা ধরিত্রীকে এত বেশি উত্তপ্ত করেছি যে, আমরা এখন দেখছি প্রকৃতি বিরূপ আচরণ করছে। প্লাস্টিক দূষণের মাধ্যমে আমরা এই পৃথিবীকে চরমভাবে দূষিত করে ফেলছি এবং পরিবেশের ক্ষতি করেছি। যার ফলে আমরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছি। তাই আমরা যদি এই ধরিত্রী রক্ষায় ঐক্যবদ্ধ হয়ে কাজ না করতে পারি সেক্ষেত্রে আমরা আরো বিপর্যয়ের সম্মুখীন হবো।

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সভাপতি নিয়াজ মাখদুম সিনা বলেন, টাকার জন্য আমরা বিভিন্ন কল-কারখানা নির্মাণ করছি এবং গাছ কেটে স্থাপনা নির্মান করছি। আমরা প্রাকৃতিক সম্পদ শোষন করলে প্রকৃতি অবশ্যই বিরূপ আচরণ করা শুরু করবে। বর্তমান সময়ে আমরা এমনটাই দেখতে পারছি।

ওয়াটারকিপার্স বাংলাদেশ এর কর্মসূচি ও গবেষণা ব্যবস্থাপক ইকবাল ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অবস্থান কর্মসূচিটি সঞ্চালনা করেন সংগঠনটির সদস্য মামুন।

সভাপতির বক্তব্যে গবেষণা ও বাস্তবায়ন বিভাগের ব্যবস্থাপক ইকবাল ফারুক বর্তমানে পৃথিবীর এই উষ্ণায়নের পরিস্থিতি তুলে ধরেন। এসময় তিনি প্লাস্টিক দূষণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে সকলকে আহ্বান জানান।

উল্লেখ্য, অবস্থান কর্মসূচির আলোচনা শেষে দেশের গাছ রক্ষা এবং প্লাস্টিক দূষণ বন্ধের আহ্বান জানিয়ে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন দুটি মূকাভিনয় প্রদর্শন করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বরিশালে উপজেলা নির্বাচনের পরবর্তী সহিংসতায় পুলিশসহ আহত ১৭ 

স্নাতক পাসে চাকরি দেবে মেঘনা গ্রুপ

মারা গেলেন খাদ্যমন্ত্রীর বড় ভাই

ফ্রান্সকে কঠোর হুঁশিয়ারি রাশিয়ার

ওষুধবাহী পিকআপের সঙ্গে অটোভ্যানের সংঘর্ষে নিহত ১

দেশের জনগণ এখনো স্বাধীন নয় : গয়েশ্বর

ম্যানেজার পদে যমুনা গ্রুপে ক্যারিয়ার গড়ার সুযোগ

‘ববি শিক্ষার্থীরা একদিন সারা দেশের নেতৃত্ব দেবে’

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

সেই জাপানি শিশুদের নিয়ে আপিল বিভাগের শুনানি ১১ জুলাই

১০

দেশে বিভাজন সৃষ্টি করেছে আ.লীগ : সালাম

১১

গাজীপুরে বিআরটিসির শাটল বাস চালু

১২

আইপিএল ফেরত মোস্তাফিজকে নিয়ে যা বলছেন তাসকিন

১৩

তুরস্কের সামরিক মহড়ায় সৌদি সেনারা

১৪

চারদিন ধরে বিদ্যুৎ নেই চট্টগামের বিভিন্ন এলাকায়

১৫

জামিন পেলেন না মিল্টন সমাদ্দার

১৬

সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু

১৭

গাজায় যুক্তরাজ্যের ভয়ংকর গোয়েন্দা মিশন

১৮

খোলাবাজারে পাওয়া যাচ্ছে না ডলার

১৯

হবিগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ৩

২০
X