কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

হরমোনজনিত সমস্যায় দেশের ৫০ শতাংশ মানুষ, জানেন না ৯০ শতাংশই

হরমোন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি : সংগৃহীত
হরমোন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি : সংগৃহীত

দেশের মোট জনসংখ্যার ৫০ শতাংশ মানুষ কোনো না কোনো হরমোনজনিত সমস্যায় ভুগছে। তবে এদের ৯০ শতাংশরই জানা নেই তারা এ ধরণের সমস্যায় ভুগছে। এমন তথ্য জানিয়েছেন চিকিৎসকরা।

বুধবার (২৪ এপ্রিল) ’হরমোন দিবস ২০২৪‘ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব এন্ডোক্রিনোলজিস্ট অ্যান্ড ডায়াবেটোলজিস্ট অব বাংলাদেশ (এসিইডিবি) একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে বক্তারা দেশে হরমোনজনিত রোগের বর্তমান চিত্র তুলে ধরার সময় এই তথ্য জানান।

বাংলাদেশে প্রথমবারের মত দিবসটি পালনের উদ্যোগ নেয় হরমোন চিকিৎসকদের সংগঠন ’এসিইডিবি‘। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ড্রোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ফরিদ উদ্দিন আহমেদ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন, অধ্যাপক ডা. এ কে এম আমিনুল ইসলাম, সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. ইন্দ্রজিত প্রসাদ প্রমুখ।

প্রধান আলোচকের বক্তব্যে ডা. ফরিদ উদ্দিন বলেন, জাতীয় স্বার্থের জন্য এসিইডিবি কাজ করবে। প্রান্তিক অঞ্চলের সাধারণ মানুষ হরমোন সর্ম্পকে বোঝে না। ডায়াবেটিস, গলগন্ড, থাইরোয়েডের মতরোগগুলো যে হরমনের কারণে হয় তাও বেশিরভাগ মানুষ জানে না। আমরা আমাদের এ অ্যাসোসিয়েশন মাধ্যমে সাধারণ মানুষের সচেতন করার জন্য বাংলাদেশে এই প্রথম হরমোন দিবসের আয়োজন করেছি। মানুষের মাঝে হরমোন চিকিৎসা নিয়ে আশার সঞ্চার ও আস্থা সৃষ্টি করাই এসিইডিবি’র লক্ষ্য।

সংগঠনের সাধারণ সম্পাদক ডা. ইন্দ্রজিৎ প্রসাদ বলেন, দেশে ৩ কোটি মানুষ বিভিন্ন হরমোন রোগে আক্রান্ত। অথচ তারা নিজেরাও জানেন না। থাইরয়েড বা হরমোনের অভাবে শিশুর বুদ্ধিমত্তার বিকাশ জনিত সমস্যা হয়ে থাকে। ফলে জাতীর ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে পড়ার সমূহ সম্ভাবনা থাকে। এজন্য প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে হরমোনের বিভিন্ন সমস্যা নিয়ে সচেতন থাকার জন্য সবাইকে আহবান জানাচ্ছি।

হরমোনজনিত রোগ সম্পর্কে মানুষের অজ্ঞতার কারণে এক শ্রেণির ভুয়া ডাক্তারসহ কিছু লাইসেন্সধারী চিকিকৎসক এর সুযোগ নিচ্ছেন বলে মন্তব্য করেন অধ্যাপক ডা. মীর মোশাররফ হোসেন। তিনি বলেন, না জানার কারণে ভুল চিকিৎসা ও ভুল তথ্য ছড়ানোর সুযোগ হয়। ডায়াবেটিস রোগীদের সজনে পাতা ও অনলাইনে ডায়াবেটিস প্রতিরোধে যে সব চটকদার বিজ্ঞাপন করা হয়, তা সম্পূর্ণ অবৈজ্ঞানিক। এছাড়া যৌন উত্তেজক ওষুধ, উচ্চতা বাড়ানোর ওষুধ এসব অপচিকিৎসা ও অবৈজ্ঞানিক। এসব ওষুধ গ্রহণের ফলে মানুষ চিরতরে পঙ্গুও হয়ে যেতে পরে বলে সাবধান করেন তিনি।

এছাড়া হরমোনজনিত সমস্যা প্রতিরোধে নিয়মিত শারীরিক পরিশ্রম, আয়োডিন ও ক্যালসিয়ামযুক্ত খাবার গ্রহণ, শরীরে পর্যাপ্ত রোদ লাগানো, গরম প্লাস্টিকের তৈরি পাত্রে খাবার গ্রহণ না করা ও প্রসাধনী সামগ্রী ব্যবহারের আগে হরমোন বিরোধী পদার্থ থ্যালেট, প্যারাবেন, ট্রাইক্লোসেন আছে কি না তা দেখে নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এছাড়াও হরমোনজনিত বিভিন্ন সমস্যা সমাধানে বক্তব্য রাখেন, বিএসএমএমই'র হরমোন এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো আতিকুর রহমান, ডা. মইনুল ইসলাম, ডা. মোরশেদ আহমেদ, বাংলাদেশ মেডিকেল কলেজের হরমোন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ইয়াসমিন আক্তার ও ডা. মোবারক হোসেন জামিলসহ অনেকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড

পদ্মায় চলছে রেণু পোনা নিধনের মহোৎসব

মারা গেলেন ‘লর্ড অব দ্য রিংস’ খ্যাত অভিনেতা বার্নাড হিল

মুন্সীগঞ্জে ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

ছেলের বিরুদ্ধে ভোট করায় ডিও লেটার না দেওয়ার হুমকি এমপির স্ত্রীর

মালয়েশিয়ায় আন্তর্জাতিক কনফারেন্সে নদভী

‘এখনো জানা যায়নি সুন্দরবনে আগুনের কারণ’

সেতুতে বিশাল গর্ত, আতঙ্কে এলাকাবাসী

নদী শাসনে নিম্নমানের জিও ব্যাগ ব্যবহারের অভিযোগ

চশমা ছাড়াই কোরআন পড়েন ১৩৫ বছর বয়সী তাম্বিয়াতুন নেছা

১০

রাজধানীতে শিলাবৃষ্টি

১১

বাটারবন খেয়ে অসুস্থ হচ্ছে শিশু

১২

সাংবাদিকের ওপর হামলা ও হত্যাচেষ্টার নিন্দা

১৩

নিষিদ্ধ ঘোষিত জাল ব্যবহার বন্ধ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

১৪

পাইকারি বাজারে কাঁচামরিচের কেজি ৮০ টাকা

১৫

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

১৬

নগর পরিকল্পনায় নারী পরিকল্পনাবিদদের এগিয়ে আসতে হবে : প্রতিমন্ত্রী রিমি

১৭

আমলাদের সন্তানদের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় :  যা বললেন জনপ্রশাসনমন্ত্রী 

১৮

তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহ্বান

১৯

ঢাবি কুইজ সোসাইটির নবম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

২০
*/ ?>
X