ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১০:১৯ পিএম
অনলাইন সংস্করণ

পলিথিন ও প্লাস্টিক নিষিদ্ধের দাবিতে গ্রীন ভয়েসের সাইকেল র‍্যালি

পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েসের সাইকেল র‌্যালি।
পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েসের সাইকেল র‌্যালি।

পলিথিন ও প্লাস্টিক ব্যবহার বন্ধে কার্যকর উদ্যোগের দাবীতে এক সাইকেল র‍্যালি করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চ্ত্বর থেকে প্লাস্টিক নয়, দূষণ নয়, পৃথিবী বাঁচাও, বাংলাদেশ বাঁচাও; এই স্লোগানে এই র‌্যালি শুরু হয়। র‌্যালিটি ঢাবির ফুলার রোড দিয়ে ঘুরে জগন্নাথ হল, কার্জন হল হয়ে রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন গ্রীন ভয়েসের প্রধান সমন্বয়ক মো. আলমগীর কবির, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় পরিবেশ বিজ্ঞানের চেয়ারম্যান ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, গ্রীন ভয়েসেরসহ সমন্বয়ক হুমায়ুন কবির সুমন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আব্দুল কাদের জিলানী, সাবেক সাধারন সম্পাদক তারেক রায়হান, সাংগঠনিক সম্পাদক সোহানা খাতুন, কেন্দ্রীয় কমিটির সদস্য আলী আহসান, খুলনা বিভাগীয় সমন্বয়ক আরিফুর রহমান, গ্রীন ভয়েস চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক ইসরাত জাহান রাজশাহী বিভাগীয় সমন্বয়ক ফাহমিদা নাজনীন প্রমুখ।

এসময় গ্রীন ভয়েসের প্রধান সমন্বয়ক মো. আলমগীর কবির বলেন, বাংলাদেশে ২০০২ সালে হাইকোর্ট থেকে পলিথিন এবং প্লাস্টিক নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রায় ২০ বছর পরেও বাংলাদেশ সরকার সেই নিষিদ্ধ আইনটি বাস্তবায়ন করতে পারেনি। অথচ আমরা এর ভয়াবহতা লক্ষ্য করছি। পলিথিন বা প্লাস্টিক শুধু আমাদের শরীরে নয় বরং প্রকৃতিরও নানাভাবে দূষিত করছে। আমরা যে ওয়ান টাইম পলিথিন ব্যবহার করছি সেটির ৪০০ থেকে ১০০০ বছরেও পচন নেই। ফলে মাটির উর্বরতা থেকে শুরু করে নদী নালা নানাভাবে দূষিত হচ্ছে।

তিনি আরও বলেন, বিশেষজ্ঞদের ধারণা ২০২৫ সালে সমুদ্রে যত মাছ আছে তার চেয়ে বেশি হবে পলিথিন এবং প্লাস্টিক। ফলে অচিরে যদি এটির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়া হয় তাহলে আমাদের দূষণের মধ্যে বসবাস করতে হবে। আমরা চাই এই ঘটনাগুলো যেন আমাদের সঙ্গে না ঘটে। আমরা যেন বিপর্যয়ের মধ্যে না পড়ি।

আমরা পলিথিন এবং প্লাস্টিক আইন বাস্তবায়ন চাই। এ সময় তিনি পাটকল চালুর দাবি করেন এবং পাটের পণ্য ব্যবহারের প্রতি জোরদারের আহ্বান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারণ সম্পাদক তারেক রায়হান বলেন, পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস ২০০৫ সাল থেকে পরিবেশের বিভিন্ন বিপর্যয় নিরূপণের জন্য কাজ করে যাচ্ছে। তারই ধারাাহিকতায় আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে গ্রীন ভয়েস সাইকেল র‌্যালির আয়োজন করে। আমাদের আজকের প্রতিপাদ্য হচ্ছে প্লাস্টিক পণ্যের ব্যাবহার কমিয়ে এবং অতি দ্রুত বাদ দিয়ে ২০০২ সালের আইন বাস্তবায়ন করা এবং বিকল্প পণ্যের ব্যাবহার বাড়ানোর জন্য সরকারের পদক্ষেপ নেওয়া। অতি দ্রুত ব্যাবস্থা না নিলে আমরা সারা দেশব্যাপী বৃহৎ আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবো। সেই সঙ্গে আগামী নির্বাচনে প্রত্যেক রাজনৈতিক দলগুলো যেন তাদের ইশতেহার এ পরিবেশের বিষয় গুলোকে গুরুত্ব দেয় সেই দাবি জানাচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

২৮ ফেব্রুয়ারি : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২৮ ফেব্রুয়ারি : নামাজের সময়সূচি

কর্ণফুলী নদীতে ৩ দিন বন্ধ থাকবে ফেরি চলাচল

মিয়ানমার সীমান্ত এখন শান্ত, ফের গোলাগুলি শুরুর আশঙ্কায় আতঙ্ক

বোনাস দাবিতে সার কারখানা শ্রমিকদের মানববন্ধন

সিলেটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু আজ

হাসপাতালে রেখে তরুণ-তরুণী উধাও, ছোটমণি নিবাসে ঠাঁই হলো নবজাতকটির

চট্টগ্রামে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

১০

এবার বাড়ছে সব ধরনের ছোলা ও ডালের দাম

১১

বিধবা মেয়েকে নিয়ে ঢাকায় যাওয়ার পথে চলন্ত ট্রেনে বাবার মৃত্যু

১২

দুই সন্তানের জননীকে নিয়ে ‘উধাও’ ইউপি সদস্য

১৩

স্বামী কারাগারে, সন্তান ফেলে উধাও গৃহবধূ

১৪

বেসরকারি ৩ ক্লিনিককে দেড় লাখ টাকা জরিমানা

১৫

আগুনে পুড়ে দাদি-নাতির মৃত্যু

১৬

আমতলী পৌরসভা নির্বাচন / আচরণবিধি ভঙ্গ করে মিছিল, মেয়র প্রার্থীর সমর্থককে সাজা

১৭

স্কুলের সামনে ছাত্রীদের ইভটিজিং, অতঃপর...

১৮

নারায়ণগঞ্জে ৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, জরিমানা

১৯

সিলেটে উদ্ধার হওয়া মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

২০
X