কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ০৩:৪২ পিএম
অনলাইন সংস্করণ

‘আমরা সবাই চাই সমবায় আইন বিকাশ লাভ করুক’

গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখছেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক আহসান কবীর। ছবি : কালবেলা
গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখছেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক আহসান কবীর। ছবি : কালবেলা

আমরা সবসময় সমবায়ের ক্ষুদ্র পুঁজির ওপর জোর দেই। আমরা সবাই চাই সমবায় আইন বিকাশ লাভ করুক। শুক্রবার (১ ডিসেম্বর) রাজধানীর নিউমার্কেটে দৈনিক কালবেলার প্রধান কার্যালয়ের সেমিনার কক্ষে ‘প্রান্তিক জনগোষ্ঠীর সমবায় গঠনে অন্তরায় ও উত্তরণ : প্রসঙ্গ সমবায় সমিতি আইন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক আহসান কবীর।

বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) ও দৈনিক কালবেলা ওই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

আহসান কবীর তার বক্তব্যে বলেন, আমরা সবাই চাই সমবায় আইন বিকাশ লাভ করুক। আমরা সবসময় সমবায়ের ক্ষুদ্র পুঁজির ওপর জোর দেই। এতে ক্ষুদ্র পুঁজির মালিকরা টিকে থাকতে সক্ষম হয়। বঙ্গবন্ধুর দর্শনেও সমবায়ের কথা ছিল। সেকারণে স্বাধীনতার পরে যুদ্ধবিধস্ত বাংলাদেশ পুনর্গঠনে সমবায়কে অন্যতম হাতিয়ার হিসেবে গ্রহণ করেছিলেন। সাংবিধানিক স্বীকৃতি আমাদের সংবিধানে সম্পদের মালিকানার যে ৩টা ধরন বলা হয়েছে তার দ্বিতীয় খাতটি হলো সমবায়। সেটা কেন দিলেন? কারণ তিনি দেশ গঠনের ক্ষেত্রে সবসময় বলতেন ‘সোনার বাংলা চাই’। সেখানে বৈষম্য, শোষণের বাইরে ভারসাম্যের একটা সমাজব্যবস্থা চাইতেন। সেটা যদি করতে হয় তাহলে এখানে ভারসাম্য আনতে হবে। আপনাকে সমবায়কে দ্বিতীয় স্থান দিতে হবে। বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনাকে বাস্তবে রূপ দিতে ১০টা গ্রামে অনুমিত মডেল চালু করা হয়েছে। সেখানে ধারণার বাস্তব প্রতিফলন ঘটানো হবে। বাস্তবায়ন শেষে এই আইডিয়াটা আমরা সারা দেশে বাস্তবায়ন করতে চাই।

তিনি বলেন, প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিভিন্ন দুর্যোগকালে সমবায় সমিতির নির্বাচন করা সম্ভব না হলে আইনি বাধ্যবাধকতার কারণে সৃষ্ট সমস্যা থেকে আইনে অব্যাহতির সুযোগ রাখা হয়েছে। তবে এর অপপ্রয়োগ হয়েছে। কীভাবে? যেমন ধরুন, কমিটির মেয়াদ তিন বছর অন্তর্বর্তী কমিটির মেয়াদ থাকে ১২০ দিন। প্রভাবশালী লোকজন এটার সুযোগ নিয়ে অব্যাহতির পর থেকে সময়টা বাড়িয়ে নেন। এটার একটা মিস ইউজ হয়েছে। সে কারণে প্রস্তাবিত সংশোনীতে এ বিষয়ের একটা পরিষ্কার ব্যখ্যা দেওয়া হয়েছে- কোনো কোনো ক্ষেত্রে অব্যাহতি দেওয়া হয়েছে। ঢালাওভাবে নয়। তাছাড়া আদিবাসীদের মূলস্রোতের বাইরে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। প্রধানমন্ত্রী নির্দেশনা মোতাবেক কাজ করছি।

আহসান কবির আরও বলেন, এই উপমহাদেশে আনুষ্ঠানিক সমবায় আইনের যাত্রা শুরু হয় ১৯০৪ সালে। আইনটি যখন তৎকালীন ব্রিটিশ শাসনামলে কৃষকরা মহাজনের চড়া সুদের শিকার ছিলেন। সেখান থেকে মুক্তির জন্য সমবায় আইনের যাত্রা শুরু হয়। পরে বাংলাদেশে ১৯৮৪ সালে ইংরেজিতে সমবায় আইন প্রণয়ন করা হয়। সাধারণ মানুষের বোঝার সুবিধার্থে ২০০১ সালে সেই আইনের বাংলায় অনুবাদ করা হয়। এক্ষেত্রে দুই একটা শব্দের পরিবর্তন করা হয় মাত্র। এই আইনের কিছু সমস্যা দেখা দিলে ২০০২ সালে সেই আইনের কিছু সংশোধন করা হয়। এরপর ২০১৩ সালে আবারও সংশোধন করা হয়। তারপরও আমাদের কাছে মনে হয়েছে এখানে সমস্যা রয়ে গেছে। সে কারণে আবারও সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। আজকের আলোচনা বিষয়বস্তু আমরা নিশ্চয়ই লিখিত পাব। এসব প্রস্তাবনা সংশোধনীতে আমরা বিবেচনা করতে পারব।

মানবাধিকার কর্মী সুলতানা কামালের সভাপতিত্বে ও কালবেলা মাল্টিমিডিয়ার শিফট ইনচার্জ অমিত হাসান রবিনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন কালবেলার সম্পাদক ও প্রকাশক সন্তোষ শর্মা। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন সমবায় অধিদপ্তরের অতিরিক্ত নিবন্ধক (সমিতি ব্যবস্থাপনা) আহসান কবীর।

আলোচক ছিলেন উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন নাহার লিপি ও রাজশাহীর রুলফাওর পরিচালক আফজাল হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মো. রিজওয়ানুল ইসলাম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সার্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

আ.লীগ নেতার সাড়ে ৮ বিঘা জমির ফসল কাটল দুর্বৃত্তরা

ক্রিকেটে এখনো যে আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের

গাজায় যুদ্ধ চান না নেতানিয়াহুর মন্ত্রীও

সামাজিক সুরক্ষায় অনিয়ম হলে কঠোর ব্যবস্থা : দীপু মনি

তীব্র তাপপ্রবাহে লিচুর সর্বনাশ!

আত্মহত্যা করা জবি শিক্ষার্থী অবন্তিকার ফল প্রকাশ

ষাট হাজার টাকা বেতনে আন্তর্জাতিক সংস্থায় চাকরি

হৃদপিণ্ড নিয়ে কোরআনের তথ্যে বিজ্ঞানীরা হতবাক

আবদুল কাদির-সুফিয়া কামালের স্মরণে একক বক্তৃতা অনুষ্ঠান

১০

রাবিতে সনদ তুলতে গিয়ে হয়রানি

১১

বঙ্গবাজারে মার্কেট নির্মাণকাজের উদ্বোধন ২৫ মে

১২

খুলনায় মিথ্যা অভিযোগে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন

১৩

শামসুর রহমানের মৃত্যুতে বে গ্রুপের শোক

১৪

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

১৫

মঞ্চে বিব্রতকর অবস্থায় মাহিরা খান

১৬

বগুড়ায় গরমে স্কুলের ২২ শিক্ষার্থী অসুস্থ

১৭

আওয়ামী লীগ সব কিছুই গোপন রাখছে : জি এম কাদের

১৮

রাতে ঢাকায় ঝড়বৃষ্টির আশঙ্কা

১৯

বাজার থেকে এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

২০
X