কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৬ জুন ২০২৩, ০৫:২৭ পিএম
অনলাইন সংস্করণ

হুইল চেয়ারে বসেই স্বপ্ন দেখে মাহাথির

হুইল চেয়ারে বসে মাহাথির। ছবি : সংগৃহীত
হুইল চেয়ারে বসে মাহাথির। ছবি : সংগৃহীত

জন্ম থেকে স্বাভাবিক মানুষের দুটি পা ও দুটি হাত থাকলেও জন্মগতভাবে মাহাথির মোহাম্মদের দুই পা নেই। দুই হাত দিয়ে স্কুল-কলেজ পর্যায়ে ভালো ফলাফল করে এবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা শেষে গুচ্ছের অন্তর্ভুক্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছিলেন হুইল চেয়ারে বসে।

হুইল চেয়ারে বসে আছেন মাহাথির, পেছনে মা জোসনা বেগম ঠেলে নিয়ে যাচ্ছেন পরীক্ষাকেন্দ্রে। কেন্দ্রে অভিভাবক ঢুকতে না পারায় রোভার স্কাউটের সেচ্ছাসেবীরা মাহাথির মোহাম্মদকে পৌছেঁ দিচ্ছেন পরীক্ষাকেন্দ্রে। ছেলেকে নিয়ে কতশত স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছেন জোসনা বেগম। একটাই স্বপ্ন, ছেলেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দেখতে চান তিনি।

ছোটবেলা থেকে মেধাবী শিক্ষার্থী হিসেবে পরিচিত মাহাথির। বগুড়া থেকে পরীক্ষা দিতে আসা এই শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৪.৭৭ ও এইচএসসিতে মানবিক বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে এবার অংশ নিচ্ছেন ভর্তি পরীক্ষায়। শনিবার (২০ মে) গুচ্ছের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে পরীক্ষা দেন তিনি। দুই পা-বিহীন মাহাথির অনেক বড় স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছেন।

মাহাথির বলেন, আমার একটাই স্বপ্ন আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই। আমি অনেক অনেক পড়াশুনা করতে চাই। সেটার জন্য এতদূর এগিয়ে চলা। আমি পড়াশুনা করে সরকারি চাকরি করতে চাই।

তিনি আরও বলেন, আমার এতটুকু আসার পেছনে সবচেয়ে বড় অবদান পরিবারের। আমি পা-বিহীন হলেও কখনো পিছিয়ে যাইনি। সমাজ, স্কুল কলেজের সহপাঠী, শিক্ষরা যেভাবে উৎসাহ দিয়েছে তা আমাকে পড়াশুনায় সাহায্য করেছে।

ছেলেকে নিয়ে দেশের বিভিন্ন ক্যাম্পাসে ঘুরে ঘুরে ভর্তি পরীক্ষাকেন্দ্রে নিয়ে যাচ্ছেন মা জোসনা বেগম। প্রতিবন্ধকতাকে তিনি প্রতিবন্ধকতা মনে করেন না। তিনি ছেলের এতদূর আসাকে গর্ববোধ করেন।

জোসনা বেগম বলেন, আমার ছেলে প্রতিবন্ধী, হাটঁতে পারে না। কিন্তু জন্মের পর থেকে কখনো কোনো অযত্নে রাখিনি। বড় ছেলের মতোই সব যত্ন করেই রেখেছি তাকে। কোনো অসুবিধা মনে করি না আমি। আমার ছেলে শত প্রতিকূলতা পেরিয়ে এতদূর এসেছে তা আমাকে গর্বিত করে। আমার পরিবারও ছেলেকে নিয়ে গর্ববোধ করে। পড়াশুনা করে ছেলে সফল হোক এটাই একান্ত কামনা।

লেখা পাঠিয়েছেন এ বি এস ফরহাদ

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১০

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১১

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

১২

ভিনির দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়ালের অসাধারণ জয়

১৩

ঘূর্ণিঝড় ডানার তাণ্ডব চলবে রাত থেকে ভোর পর্যন্ত

১৪

টানা দ্বিতীয় হারে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

১৫

বঙ্গভবন এলাকা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান হাসনাত-সারজিসের

১৬

বাংলাদেশ সিরিজের জন্য আফগানিস্তানের দল ঘোষণা

১৭

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

১৮

প্রধান উপদেষ্টা সুস্থ আছেন, গুজব না ছড়ানোর অনুরোধ

১৯

যুক্তরাজ্য বিএনপির সম্পাদক কয়ছরকে জগন্নাথপুরে গণসংবর্ধনা

২০
X