কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

বনায়ন কর্মসূচি বাস্তবায়নে ব্যর্থ সরকার : জামায়াত

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সরকার দেশে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য বনায়ন কর্মসূচি বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। বনায়নের জন্য বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ থাকলেও তা বাস্তবায়িত হচ্ছে না। বিপরীত পক্ষে অপরিকল্পিত ও লাগামহীনভাবে গাছপালা কেটে দেশের বনাঞ্চলসমূহ ধ্বংস করা হচ্ছে। নিয়মবহির্ভূতভাবে ও বিল্ডিং কোড অনুসরণ না করে ভবন নির্মাণ করা হচ্ছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ বৈঠকে প্রস্তাবনায় এসব বিষয় ওঠে আসে। বৈঠকে সংগঠনের আমীর ডা. শফিকুর রহমান সভাপতিত্ব করেন। এ সময় দেশব্যাপী তীব্র দাবদাহ এবং প্রচণ্ড গরমে বিপর্যন্ত পরিবেশ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনার বেশকিছু প্রস্তাব গৃহীত হয়।

গৃহীত প্রস্তাবে বলা হয়, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, বাংলাদেশে তীব্র দাবদাহ, প্রচণ্ড গরম ও উত্তপ্ত আবহাওয়ায় জনজীবন বিপর্যস্ত। অপরিকল্পিত নগরায়ন ও চাহিদামতো বনায়ন না হওয়ায় দেশে তাপমাত্রা ৭৬ বছরের রেকর্ড ভঙ করেছে। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ, পশু-পাখি, জীব-জন্তু ভীষণ কষ্ট পাচ্ছে। দেশে ভয়াবহ খরা দেখা দিয়েছে। মাঠ-ঘাট ফেটে চৌচির হয়ে যাচ্ছে। গাছ-পালা ও মৌসুমি ফলমূলসহ সব ধরনের শস্য মরে যাচ্ছে। সর্বত্রই এক ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। তদুপরি বিদ্যুতের লোডশেডিং জনজীবনকে আরও বিপর্যস্ত করে তুলেছে।

বলা হয়, এই পরিস্থিতিতে জামায়াতে ইসলামী দেশের আলেম-ওলামা ও জনগণকে সঙ্গে নিয়ে ইস্তিস্কা নামাজ আদায়ের আহ্বান জানায়। মানুষ তীব্র গরম ও অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য মহান রবের নিকট সাহায্য চেয়ে ইস্তিস্কার নামাজ আদায়ের জন্য উপস্থিত হলে রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন স্থানে বাধা দেয় ও অনেককে গ্রেপ্তার করে। সরকারের এ পদক্ষেপ যারপরনাই অমানবিক, অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। দেশবাসীর প্রশ্ন, সরকার কী চায় না দেশের মানুষ স্বস্তিত্বে থাকুক, শান্তিতে থাকুক। সর্বোপরি সরকারের এই ঘটনা তাদের ইসলামবিরোধী কর্মকাণ্ডের কথাই স্মরণ করিয়ে দেয়। কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সরকারের এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

কেন্দ্রীয় নির্বাহী পরিষদ দেশকে তাপদাহসহ সকল প্রকার প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে রক্ষার জন্য মহান রবের খাস রহমত কামনা করছে। সেই সঙ্গে মানব সৃষ্ট সংকট নিয়ন্ত্রণ, বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ, পরিবেশ সংরক্ষণ এবং পরিকল্পিত নগরায়ণের জন্য সরকার ও সর্বস্তরের জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, তাপমাত্রা বৃদ্ধির জন্য বৈশ্বিক জলবায়ু পরিবর্তনই প্রধানতম দায়ী। সেই সঙ্গে অপরিকল্পিত নগরায়ণ, জলাধারা কমে যাওয়া, বনভূমি সংরক্ষণ না করা, যত্রতত্র গাছপালা কেটে ফেলা, নদী-নালা, খাল-বিল ভরাট করে বাড়িঘর নির্মাণ ইত্যাদি দায়ী। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য জনগণকে সচেতন হতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে হবে। পরিকল্পিত নগরায়ণ কর্মসূচি হাতে নিতে হবে। বেদখল হওয়া জলাধার তথা নদ-নদী, ও খাল-বিল পুনরুদ্ধার করে তা সংরক্ষণ করতে হবে। সবুজ বনায়ন কর্মসূচি হাতে নিতে হবে। প্রতিটি বাড়িতে গাছ লাগাতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রিকশা চালককে কুকুরের সঙ্গে বেঁধে রাখার ঘটনায় ব্যবসায়ী গ্রেপ্তার

ঘোড়াশাল পৌর বিএনপির সভাপতি সাত্তার, সম্পাদক দেলোয়ার

জনগণ যাকে ভোট দিয়ে নির্বাচিত করবে, তার সঙ্গেই আমি কাজ করব : আইনমন্ত্রী

কক্সবাজার এক্সপ্রেসের বগি থেকে ইঞ্জিন বিচ্ছিন্ন

ফের আচরণবিধি লঙ্ঘন, ৭ ডেগ খিচুরি জব্দ

ঘাস কাটতে গিয়ে সাপের কামড়ে যুবকের মৃত্যু

গায়ের কাপড় পুড়িয়ে পাওয়া গেল ৫ কোটি টাকার সোনা!

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা

গভীর রাতে মাটি চুরি, ৩ জনের কারাদণ্ড

জাতীয় আলোকচিত্র পুরস্কার পেলেন ১৩ আলোকচিত্রী 

১০

দুর্যোগ ঝুঁকিতে থাকা উপকূলে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

১১

অবৈধভাবে পুকুর খনন, বিপাকে যুবলীগ নেতা

১২

‘সকলের প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব’

১৩

স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা

১৪

মালয়েশিয়ায় থানায় হামলা চালিয়ে ২ পুলিশ সদস্যকে হত্যা

১৫

উপজেলা নির্বাচন / যে কোনো অনিয়মকে কঠোর হস্তে দমন করা হবে : ইসি আহসান হাবিব

১৬

টেনিসে বিরাট সম্ভাবনা আছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

১৭

‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর না হলে দুঃখ অপেক্ষা করছে’

১৮

বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা 

১৯

এক বছরেও আলোর মুখ দেখেনি জাজিরা পৌরসভার আলোকসজ্জা প্রকল্প

২০
X