স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১২ জুন ২০২৪, ১১:৩৩ এএম
আপডেট : ১২ জুন ২০২৪, ১১:৪২ এএম
অনলাইন সংস্করণ

লঙ্কান ম্যাচ পণ্ড হওয়ায় যে সমীকরণের মুখে বাংলাদেশ

বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : সংগৃহীত
বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

একেই বলে প্রকৃতির শক্তি! এক বৃষ্টিতে সৃষ্টি অনেক গাণিতিক জটিলতা আর সমীকরণের। শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস আর বাংলাদেশকে হারিয়ে ডি-গ্রুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত দক্ষিণ আফ্রিকার।

বুধবার (১২ জুন) শ্রীলঙ্কা-নেপালের ম্যাচটি বজ্রবৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় তৈরি হয়েছে নতুন অনেক সমীকরণ। এর মধ্যে সবচেয়ে সহজ সমীকরণ বাংলাদেশের। আবার অনেক যদি-কিন্তুর মধ্যে পড়ে গেছে শ্রীলঙ্কা।

প্রথমে দক্ষিণ আফ্রিকা, পরে বাংলাদেশের কাছে হেরে বিদায়ের ঘণ্টা বেজে গিয়েছিল লঙ্কানদের। তবে কাগজে-কলমে সুপার এইটে খেলার সুযোগ ছিল ওয়ানিন্দু হাসারাঙ্গার দলের। এ জন্য নেপালের পর নেদারল্যান্ডসকে বড় ব্যবধানে হারাতে হতো তাদের। তবে নেপালের বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় বেড়ে গেছে বিদায়ের শঙ্কা।

এ জন্য নিজেদের ভাগ্যকে ছাড়া আর কাকে দোষ দিতে পারে লঙ্কানরা! প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র। নিউইয়র্ক আর টেক্সাসের পর তৃতীয় শহর হিসেবে বিশ্বকাপের ম্যাচ আয়োজনের প্রস্তুতি নিয়ে রেখে ছিল ফ্লোরিডার লডারহিল।

বজ্রবৃষ্টি আর তা হতে দিল কই। পয়েন্ট ভাগাভাগি করে নিল শ্রীলঙ্কা-নেপাল। এ নিয়ে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হলো। এর আগে ইংল্যান্ড-স্কটল্যান্ডের ম্যাচে ১০ ওভার হলে ফ্লোরিডায় বিশ্বকাপের প্রথম ম্যাচটি বাতিল হলো টস আর মাঠে বল গড়ানো ছাড়াই।

চার গ্রুপ থেকে দুটি করে দল খেলবে সুপার এইটে। মৃত্যুকুপখ্যাত ডি-গ্রুপ নিয়ে আগ্রহ ক্রিকেটপ্রেমীদের। দুই স্পটের একটি দখল করেছে দক্ষিণ আফ্রিকা। বাকি এক স্পটের জন্য লড়াইয়ে আছে চার দলই।

শ্রীলঙ্কার সম্ভাবনা

টানা দুই ম্যাচে হার আর এক ম্যাচ পরিত্যক্ত হওয়ায় লঙ্কানদের পয়েন্ট মাত্র ১। রান রেটে পিছিয়ে থাকায় পয়েন্ট টেবিলের তলানিতে তারা। ক্ষীণ এবং অসম্ভব এক সুযোগ রয়েছে শ্রীলঙ্কার।

এ জন্য অবশ্য বাংলাদেশ, নেদারল্যান্ডস এবং নেপালের পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। একই সঙ্গে প্রকৃতির ওপরও ভরসা করতে হবে শ্রীলঙ্কাকে। তাদের সমীকরণ অনেকটা এমন-

• পরিত্যক্ত হতে হবে বাংলাদেশ-নেদারল্যান্ডস ম্যাচ • বাংলাদেশের বিপক্ষে জিততে হবে নেপালকে • নেপালের বিপক্ষে জয় দরকার দক্ষিণ আফ্রিকার • নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডকে হারাতে হবে বড় ব্যবধানে

ঠিক এভাবে সব সমীকরণ মিলে গেলে দক্ষিণ আফ্রিকা বাদে গ্রুপের বাকি চার দলের পয়েন্ট হবে সমান ৩ করে। নেট রান রেটে সবাইকে পেছনে ফেলে প্রোটিয়াদের সঙ্গে সুপার এইটে জায়গা পাবে শ্রীলঙ্কা।

নেপালের সুযোগ

সুপার এইটে খেলতে এশিয়ার দেশটি সামনে সমীকরণ বেশ সহজ। তবে শক্তি আর সামর্থ্যের বিচারে কাজটা তাদের জন্য বেশ কঠিন। শেষ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। এই দুই ম্যাচে জিতলেই সেরা আটে খেলার সুযোগ পাবে হিমালয়কন্যা খ্যাত দেশটি।

টাইগার-ডাচদের সমীকরণ একই

নেপাল-শ্রীলঙ্কার ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় সবচেয়ে বেশি লাভবান হয়েছে বাংলাদেশ দলের। গ্রুপ পর্বে বাকি দুই ম্যাচে নাজমুল হোসেন শান্তদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও নেপাল।

দুই ম্যাচের একটি জিতলে শ্রীলঙ্কার পয়েন্টকে পেছনে ফেলবে টাইগাররা। আবার নেপাল, দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেলে আরও সহজ হবে বাংলাদেশের সমীকরণ।

এদিকে নেদারল্যান্ডসের সমীকরণ বাংলাদেশের মতোই। শেষ দুই ম্যাচে বাংলাদেশ আর শ্রীলঙ্কাকে হারাতে পারলে সুইট এইটে দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে ডাচরা।

নেদারল্যান্ডসের কাছে টাইগাররা হেরে গেলে?

গত বছর ভারতের হওয়া ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে হেরে যায় বাংলাদেশ। এ ছাড়া ফর্মহীনতা টাইগারদের টপ অর্ডার। কাছে একটা ভয় কাজ করা স্বাভাবিক, যদি ডাচদের কাছে হেরে যায় টাইগাররা। তাহলে কী হবে?

উত্তরটা সহজ, কিন্তু কাজটা কঠিন। শ্রীলঙ্কাকে জিততে হবে নেদারল্যান্ডসের বিপক্ষে। আবার নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারাতে হবে বড় ব্যবধানে। বাংলাদেশ কি পরনির্ভলশীল এই সমীকরণে যাবে, না কি বৃহস্পতিবার (১৩ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হওয়া ম্যাচে ডাচদের হারিয়ে সুপার এইটের দৌড়ে এগিয়ে থাকবে?

এই প্রশ্নের উত্তর ছেড়ে দেওয়া যাক, নাজমুল হোসেন শান্তর দলের জন্যই!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শন করবেন

৩ দিনে জরুরি সেবা ৯৯৯-এ কল আসে সোয়া লাখেরও বেশি

বিয়ের দাবিতে আ.লীগ নেতার বাড়িতে কলেজছাত্রী

ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধস, মৃত্যু ২২৯

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

পদ্মা সেতুতে সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী

সেমিফাইনাল নিশ্চিতের মিশনে মাঠে নামছে বাংলাদেশ

ট্রেন চলাচল নিয়ে সিদ্ধান্ত আজ

আজ ব্যাংক খোলা থাকবে ৪ ঘণ্টা

ঢাকাসহ কয়েকটি জেলায় ৭ ঘণ্টা কারফিউ শিথিল

১০

আজ খুলছে গার্মেন্টস, আইডি কার্ডই কারফিউ পাস

১১

কারফিউ আরও শিথিল, অফিস খুলছে আজ

১২

কড়া পাহারায় মোকাম থেকে চাল সরবরাহ শুরু

১৩

শিক্ষার্থীদের কর্মসূচি নেই, ক্যাম্পাস খোলার দাবি

১৪

বিএনপির মদদ ও জামায়াত-শিবিরের পরিকল্পনায় ধ্বংসংযজ্ঞ : প্রধানমন্ত্রী

১৫

পুলিশের তিন সদস্য নিহত, আহত ১১১৭ : স্বরাষ্ট্রমন্ত্রী

১৬

বাজারে নিত্যপণ্যের সংকট নেই : বাণিজ্য প্রতিমন্ত্রী

১৭

দূরপাল্লার বাস চলবে

১৮

নতুন ভাড়াটিয়াদের তথ্য দিতে অনুরোধ ডিএমপি কমিশনারের 

১৯

২৪ জুলাই : নামাজের সময়সূচি

২০
X