কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০১:০৯ পিএম
অনলাইন সংস্করণ

ভয়ংকর ক্ষেপণাস্ত্র নিয়ে মধ্যপ্রাচ্যে গেল রুশ যুদ্ধজাহাজ

মার্শাল শাপোশনিকভ নামে রুশ নৌবাহিনীর একটি ফ্রিগেট। ছবি : সংগৃহীত
মার্শাল শাপোশনিকভ নামে রুশ নৌবাহিনীর একটি ফ্রিগেট। ছবি : সংগৃহীত

ইরান ও ইসরায়েলের পাল্টাপাল্টি হামলা ঘিরে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে পড়েছে। যেকোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেঁধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। এমন পরিস্থিতির মধ্যেই ভয়ংকর সুপারসনিক ক্ষেপণাস্ত্র নিয়ে ভূমধ্যসাগরে প্রবেশ করেছে ইরানের মিত্র রাশিয়ার যুদ্ধজাহাজ।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, রোববার মার্শাল শাপোশনিকভ নামে রুশ নৌবাহিনীর একটি ফ্রিগেট মিসরের সুয়েজ খাল হয়ে ভূমধ্যসাগরে প্রবেশ করেছে। এই ফ্রিগেটটি কিনঝাল সুপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত বলে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়া বলছে, একটি পরিকল্পিত নৌ মহড়ার অংশ হিসেবে কিনঝাল সুপারসনিক ক্ষেপণাস্ত্র সজ্জিত রাশিয়ান নৌবাহিনীর ফ্রিগেট মার্শাল শাপোশনিকভ ভূমধ্যসাগরে প্রবেশ করেছে। মহড়া পরিকল্পনার অংশ হিসেবে ফ্রিগেটটি তার ওপর অর্পিত কাজগুলো সম্পাদন করে যাবে বলেও বিবৃতিতে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে এর বাইরে আর বিস্তারিত তথ্য দেওয়া হয়নি।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানি দূতাবাসে ভয়াবহ বিমান হামলা চালায় ইসরায়েল। এতে আইআরজিসির তিন শীর্ষ কমান্ডারসহ অন্তত ৮ সামরিক কর্মকর্তা নিহত হন। এ হামলার জবাব দিতে রোববার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ও তিন শতাধিক ড্রোন নিক্ষেপ করে ইরান।

ইরানের পাল্টা হামলার পরই আঞ্চলিক বিশৃঙ্খলা এড়াতে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছিল ক্রেমলিন। এমন পরিস্থিতিতে পরাশক্তি রাশিয়াকেও ইরানের নিন্দা জানানোর আহ্বান জানায় তেলআবিব। তবে এমন আবদারের বিপরীতে ইসরায়েলকে কড়া প্রতিক্রিয়া দেখায় রাশিয়া, জানায় মস্কো প্রশাসন ইরানের হামলার নিন্দা জানাতে বাধ্য নয়। এমনটা জানান রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

মস্কোর এমন ইসরায়েলবিরোধী আচরণের ব্যাখ্যাও দেন রুশ মুখপাত্র। জানান, তেলআবিব কখনোই রুশ বেসামরিক নাগরিকদের ওপর ইউক্রেনের হামলার নিন্দা জানায়নি। এ সময় রাশিয়ায় নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত সিমোনা হ্যালপেরিনের কড়া সমালোচনাও করেন তিনি। রুশ মুখপাত্রের এমন বক্তব্যের আগে রিয়া নভোস্তিকে দেয়া এক সাক্ষাৎকারে ইরাসয়েলি রাষ্ট্রদূত জানিয়েছিলেন ইসরায়েল আশা করে রুশ কূটনীতিক ও রাজনীতিবিদরা ইসরায়েলি ভূখণ্ডে ইরানের হামলার নিন্দা জানাবে। এমনকি মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার ইরানি চক্রান্তকে মোকাবেলা করতে সাহায্য করবে।

উল্লেখ্য, গত শনিবার রাতে গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান।

ইসরায়েলি সরকারি সম্প্রচার মাধ্যম করপোরেশন জানিয়েছে, শনিবারের হামলায় ইরান ১০০টি ক্ষেপণাস্ত্র, ৩০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ১৬০টি সুইসাইড ড্রোন ব্যবহার করেছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ইরানের ছোড়া অধিকাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলের আকাশসীমার বাইরেই ভূপাতিত করা হয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ক্রুজ মিসাইলসহ বেশ কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। তাদের হামলায় ২০০টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। এদের বেশিরভাগ ইসরায়েলি সীমার বাইরে প্রতিহত করা হয়েছে। তবে ইরানের এই সমন্বিত আক্রমণে একটি ইসরায়েলি সামরিক স্থাপনার সামান্য ক্ষতি হয়েছে।

ইসরায়েল ও ইরানের পাল্টাপাল্টি হামলা মধ্যপ্রাচ্যের উত্তপ্ত পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। এমনকি দুই চিরশত্রু দেশের মধ্যে সরাসরি যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে সতর্ক করছেন তারা।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছিল ইরান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৩০ এপ্রিল : নামাজের সময়সূচি

সকালের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

পদ্মায় গোসলে নেমে তাবলীগ জামায়াত সদস্যের মৃত্যু

মেয়েদের উদ্বুদ্ধ করতে সিলেটের তিন স্কুলে নারী ক্রিকেটাররা

কুয়াকাটায় গরমে ক্লাসেই অসুস্থ দুই শিক্ষার্থী

ঝালকাঠিতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মেয়ের শ্বশুর বাড়ি থেকে ফেরার পথে প্রাণ গেল বৃদ্ধার

স্কুল থেকে ফেরার পথে শিশুকে ধর্ষণের পর হত্যা

হাসপাতালে অজ্ঞাত নারীর লাশ, বিপাকে কর্তৃপক্ষ

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

১০

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

১১

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

১২

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

১৩

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

১৪

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

১৫

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

১৬

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

১৭

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

১৮

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

১৯

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

২০
*/ ?>
X