কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪, ১১:০০ এএম
অনলাইন সংস্করণ

কয়েক মিনিটে ইসরায়েলে ১০০ ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান

পুরোনো ছবি
পুরোনো ছবি

ইসরায়েলকে লক্ষ্য করে গত শনিবার গভীর রাতে পাঁচ ঘণ্টা ধরে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। হামলার একপর্যায়ে চিরশত্রু ইসরায়েলের দিকে কয়েক মিনিটের মধ্যে একযোগে অন্তত ১০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে আইআরজিসির বিমান বাহিনী। সোমবার (১৫ এপ্রিল) মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাতে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

এপির প্রতিবেদন অনুযায়ী, গত শনিবার গভীর রাতে ইসরায়েলে প্রতিশোধমূলক আক্রমণ করেছে ইরান। এই হামলায় শত শত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করেছে দেশটি। ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলাটি বড় আকারের ছিল। অবশ্য এমনটা আগেই ধারণা করেছিল মার্কিন কর্মকর্তারা।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা বলেছেন, ব্যাপক হারে ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করা হয়েছে। তা সত্ত্বেও ইরানের উদ্দেশ্য ছিল ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটানো। আর এ ক্ষেত্রে ইরান সফল হলে এই হামলা মধ্যপ্রাচ্যজুড়ে অনিয়ন্ত্রিত সংঘাতে প্ররোচণা দিত।

তারা বলছেন, হামলার একপর্যায়ে কয়েক মিনিটের মধ্যে ইরান থেকে অন্তত ১০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র একযোগে ইসরায়েলের দিকে ছোড়া হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্য সিনিয়র কর্মকর্তারা এই সময় হোয়াইট হাউসের পরিস্থিতি পর্যবেক্ষণ কক্ষ থেকে রিয়েল টাইমে প্রতিরোধ প্রচেষ্টার ওপর নজর রেখেছেন। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রচেষ্টা সফল হলে ওই কক্ষের কর্মকর্তাদের মাঝে স্বস্তি ফিরে আসে।

গত শনিবার রাতে গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান। ইসরায়েল ও ইরানের পাল্টাপাল্টি হামলা মধ্যপ্রাচ্যের উত্তপ্ত পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। এমনকি দুই চিরশত্রু দেশের মধ্যে সরাসরি যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে সতর্ক করছেন তারা।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছিল ইরান।

যুক্তরাষ্ট্রের তরফ থেকেও দাবি করা হয়, ইসরায়েলে হামলায় ব্যবহারের জন্য শতাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র প্রস্তুত করেছে ইরান। যে কোনো সময় এ অস্ত্র ব্যবহার করা হতে পারে। সে অনুযায়ী প্রস্তুতি নেওয়ার কথা জানায় ইসরায়েল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৩০ এপ্রিল : নামাজের সময়সূচি

সকালের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

পদ্মায় গোসলে নেমে তাবলীগ জামায়াত সদস্যের মৃত্যু

মেয়েদের উদ্বুদ্ধ করতে সিলেটের তিন স্কুলে নারী ক্রিকেটাররা

কুয়াকাটায় গরমে ক্লাসেই অসুস্থ দুই শিক্ষার্থী

ঝালকাঠিতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মেয়ের শ্বশুর বাড়ি থেকে ফেরার পথে প্রাণ গেল বৃদ্ধার

স্কুল থেকে ফেরার পথে শিশুকে ধর্ষণের পর হত্যা

হাসপাতালে অজ্ঞাত নারীর লাশ, বিপাকে কর্তৃপক্ষ

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

১০

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

১১

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

১২

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

১৩

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

১৪

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

১৫

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

১৬

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

১৭

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

১৮

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

১৯

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

২০
*/ ?>
X