সাইদুল ইসলাম, চট্টগ্রাম
প্রকাশ : ২৭ মে ২০২৪, ১১:৪৪ পিএম
আপডেট : ২৭ মে ২০২৪, ১১:৫০ পিএম
অনলাইন সংস্করণ

পছন্দের প্রার্থীকে জেতাতে ঘরে ঘরে টাকা বিতরণ

চট্টগ্রাম প্রেস ক্লাবের আয়োজিত সংবাদ সম্মেলনে অভিযোগকারী দুই ভাই নেছারুল হক ও মো. ছায়েদুল হক। ছবি : কালবেলা
চট্টগ্রাম প্রেস ক্লাবের আয়োজিত সংবাদ সম্মেলনে অভিযোগকারী দুই ভাই নেছারুল হক ও মো. ছায়েদুল হক। ছবি : কালবেলা

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান পদে পছন্দের প্রার্থী মোহাম্মদ জাহেদুল হককে হেলিকপ্টার প্রতীকে ভোট দিতে ঘরে ঘরে গিয়ে টাকা দেওয়ার অভিযোগ উঠেছে উপজেলার আমুচিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আল নোমানের বিরুদ্ধে।

এর আগে একই ব্যক্তি মো. জাহেদুল হকের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ করে সংবাদ সম্মেলন করেছেন একই পরিবারের দুই ভাই। এ নিয়ে এলাকাজুড়ে চলছে আলোচনা-সমালোচনা।

জানা যায়, প্রচারের শেষের দিকে এসে পছন্দের প্রার্থীর পক্ষে জয় ছিনিয়ে নিতে ঘরে ঘরে যাচ্ছেন আ.লীগ নেতা আব্দুল আল নোমানের নেতাকর্মীরা। আর টাকা দিচ্ছেন হাতে হাতে। এমনকি খোদ আব্দুল আল নোমান গণসংযোগ করে টাকা দিচ্ছেন।

গত রোববার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাহেদুল হকের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ করা হয়। অভিযোগকারী দুই ভাই হলেন, বোয়ালখালীর শাকপুরা গ্রাম নিবাসী স্বনামধন্য ব্যক্তিত্ব মরহুম নুরুল হকের ৩য় পুত্র মো. নেছারুল হক ও ৪র্থ পুত্র মো. ছায়েদুল হক।

রোববার সকালে আমুচিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে ভোটারদের বাড়িতে গিয়ে গণসংযোগ করেন তিনি। তখন আওয়ামী লীগ নেতা এক নারীর কাছে জানতে চান তিনি এখানকার ভোটার কি না। পরে ওই নারী এলাকার ভোটার জানালে নোমানকে নতুন টাকার বান্ডেল থেকে ওই নারীর হাতে টাকা তুলে দেন।

স্থানীয়রা জানায়, উপজেলা নির্বাচনের প্রচারের শুরুতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরীর সমর্থক ছিলেন নোমান। পরে তিনি জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ব্যবসায়ী চেয়ারম্যান প্রার্থী মোহাম্মদ জাহেদুল হকের হেলিকম্পটার প্রতীকে প্রচার আর গণসংযোগ চালান।

হত্যাচেষ্টার অভিযোগের লিখিত বক্তব্যে দুই ভাই বলেন, আমাদের পিতা মোহাম্মদ নুরুল হক ধর্মপ্রাণ, শিক্ষানুরাগী ও সমাজসেবক ছিলেন। তার একক অর্থায়নে বোয়ালখালী হাজী মোহাম্মদ নুরুল হক ডিগ্রি কলেজ, কমর আলী সওদাগর জামে মসজিদ, আমিনিয়া ফোরকিয়া নুরিয়া এতিমখানা ও ফোরকানিয়া মাদ্রাসা এবং চট্টগ্রাম শহর দেওয়ান বাজার এলাকায় বায়তুল নুর জামে মসজিদ স্থাপন করেন। এছাড়াও তিনি আরও বহু শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণে অবদান রেখেছেন, তিনি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের স্পন্সর ডিরেক্টর ছিলেন।

তারা বলেন, ১৯৮২ সালে আমাদের পিতা মরহুম নুরুল হক সওদাগর পশ্চিম শাকপুরায় আমিনিয়া সুরকিয়া নুরিয়া এতিমখানা ও ফোরকানিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

দুই ভাই জানান, ওয়াকফ আল আওলাদ দলিল অনুসারে চট্টগ্রামের পশ্চিম শাকপুরা গ্রামে বহুতল বিশিষ্ট ৭টি বিল্ডিং, অনেক লাল জমি ও জায়গার কথা সুস্পষ্টভাবে উল্লেখ করে গিয়েছেন আমাদের মরহুম পিতা, বোয়ালখালীতে অবস্থিত স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড শাকপুরার পুরো বিল্ডিংটি বর্ণিত জায়গায় নির্মিত। বোয়ালখালীর পশ্চিম সাকুরা গ্রামে ১৯৮২ সালে আমাদের পিতা মরহুম নুরুল হক সওদাগর কর্তৃক প্রতিষ্ঠিত আমিনিয়া ফোরকিয়া নুরিয়া এতিমখানা ও ফোরকানিয়া মাদ্রাসা ওমর আলী সওদাগর জামে মসজিদ কীভাবে পরিচালিত হবে এবং ব্যয়ভার নির্বাহ করা হবে তার সুস্পষ্টভাবে দলিলে উল্লেখ রয়েছে। ২০১৬ সালে মাদ্রাসাটির ব্যয়ভার বহনের জন্য নগদ সাড়ে ৭ কোটি টাকা জমা থাকলে বর্তমানে ওই টাকা সুদসমেত এনামুল হক, চেয়ারম্যান প্রার্থী জাহেদুল হক ও জসিমুল হক কুক্ষিগত করে রেখেছেন।

ওয়াকফ আল আওলাদ দলিলে উল্লেখিত সম্পত্তি থেকে প্রতিমাসে ভাড়া বাসা বাবদ আয় ১০ লাখ টাকা এই টাকাগুলো এনামুল হক জাহেদুল হক ও জসিমুল হক তিন ভাই মিলে ভোগ করছেন। বাসা ভাড়া ভোগ করার প্রমাণস্বরূপ ভাড়াটিয়াদের সঙ্গে লিখিত চুক্তিপত্রের কপি সংযুক্ত আছে। আমাদের মরহুম পিতার ১৯৮২ সালে প্রতিষ্ঠিত খাতুনগঞ্জে মেসার্স জাহেদ অ্যান্ড ব্রাদার্সের ৪২ কোটি টাকা এনামুল হক, জাহেদুল হক ও জসিমুল হক আমার পিতার মৃত্যুর পরে আমি এবং আমার ভাইকে পরিপূর্ণ বঞ্চিত করে তারা নিজেদের নামে করে নেন। যেই প্রতিষ্ঠান হতে আমাদের মরহুম পিতা সকল ধরনের ব্যবসায়িক কাজ পরিচালনা করতেন।

তারা আরও বলেন, বাংলাদেশের একজন সচেতন নাগরিক হিসেবে আমরা বলতে চাই মোহাম্মদ জাহিদুল হক উপজেলা পরিষদ নির্বাচনে হেলিকপ্টার প্রতীক নিয়ে নির্বাচন করছেন তিনি আমাদের মরহুম পিতার আদেশ অমান্য করে স্বেচ্ছাচারিতা করছেন ও আমাদের সম্পত্তি জোরপূর্বক ভোগ দখল করে যাচ্ছেন। এখন আমার প্রশ্ন হচ্ছে, যার হাত থেকে পরিবারের সম্পত্তি রক্ষা হয় না তিনি কীভাবে জনগণের জানমাল রক্ষা করবেন? কিংবা সরকার কর্তৃক পদেয় সুযোগ-সুবিধা ফল কি জনগণ পাবেন? তা নিয়ে আমরা যথেষ্ট সন্দিহান ও আশঙ্কায় রয়েছি। সম্প্রতি একটি গণমাধ্যমের রিপোর্টে মো. জাহেদুল হক স্টান্ডার্ড ব্যাংক, ইউসিবিএল ব্যাংক, ব্যাংক এশিয়া ও এনসিসি ব্যাংক থেকে ঋণ নিয়েছেন ৭৩ কোটি ৭৫ লক্ষ ৩৬ হাজার ৮৭০ টাকা।

আসন্ন ২৯ মে অনুষ্ঠিতব্য বোয়ালখালী উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত থাকার জন্য আমাদের এবং আমাদের পরিবারের মাঝে ইতোমধ্যে ভয়-ভীতি প্রদর্শন ও প্রাণনাশের হুমকি দিচ্ছে।

টাকা দেওয়ার বিষয়ে জানতে চাইলে আব্দুল আল নোমান বলেন, আমি কোনো ভোটারকে টাকা দেইনি। দৈনন্দিন জীবনে অনেককেই টাকা দিচ্ছি। কোনটা কিসের টাকা আমি জানি না। আমার কোনো কর্মীকে দিচ্ছি কি না বা চা-নাস্তা খেতে দিচ্ছি কি না তা আমাকে ভিডিও দেখালেই বলতে পারব।

প্রার্থীর পক্ষে টাকা বিতরণের বিষয়ে জানতে চাইলে বোয়ালখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মইনুল হক গণমাধ্যমকে বলেন, ভিডিওটি আমাদের নজরে এসেছে। এতে কিছু লোকজনকে হেলিকম্পটার প্রতীকে প্রার্থীর পক্ষে প্রচার ও টাকা বিলি করতে দেখা গেছে। এটা অবশ্যই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

তিনি বলেন, উপজেলা নির্বাচন আচরণবিধি ১৭ (গ) অনুযায়ী কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানে ভোটারদের কোনোপ্রকার উপহার বা বকশিশ প্রদান করতে পারবে না। এ বিষয়ে সত্যতা যাচাই করা হবে। কোনো প্রমাণ পাওয়া গেলে প্রার্থীকে শোকজ করা হবে। শোকজের জবাব অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ছাত্রলীগ নেত্রীর অন্তরঙ্গ ভিডিও ভাইরাল

খালেদা জিয়ার আরোগ্য কামনায় মোহাম্মদপুরে দোয়া মাহফিল 

খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে : ফখরুল

মতিউরের দুর্নীতি তদন্তে দুদকের ৩ সদস্যের টিম গঠন

থানচি ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল

হোটেলে নারী পুলিশের সঙ্গে ধরা, ডেপুটি সুপার হলেন কনস্টেবল

বিশ্বকাপে আফগানদের জয় আর অঘটন নয়, সাধনার ফল!

হাসপাতালে যাওয়ার পথে ট্রাকচাপায় বৃদ্ধের মৃত্যু

স্নাতক পাসে ব্র্যাক ব্যাংকে চাকরি

বিএনপি স্বাধীনতাবিরোধীদের তোষণ না করলে দেশ আরও এগিয়ে যেত : পররাষ্ট্রমন্ত্রী

১০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ ও ডিগ্রি দ্বিতীয় বর্ষের ২ পরীক্ষা স্থগিত

১১

বুয়েটে কেন্দ্রীয় মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন

১২

অর্জনে পরিপূর্ণ আওয়ামী লীগের ৭৫ বছর

১৩

প্রধানমন্ত্রীর জন্য আনারস পাঠালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী

১৪

‘আওয়ামী লীগের সফল এবং গৌরবময় পথচলার ৭৫ বছর’

১৫

বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা

১৬

ইসরায়েলি বন্দরে যৌথ অভিযান, চার জাহাজে হামলা

১৭

স্বাধীনতা হলো আওয়ামী লীগের সবচেয়ে বড় প্রাপ্তি : রেলমন্ত্রী

১৮

ম্যানেজার পদে সুলতান’স ডাইনসে চাকরি, আবদেন করুন শুধু পুরুষরা

১৯

পুরস্কারের আশায় রাসেলস ভাইপার নিয়ে প্রেসক্লাবে কৃষক

২০
X