কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ১০:০৫ পিএম
অনলাইন সংস্করণ
আকাশজুড়ে ফানুসের মেলা

প্রবারণা উৎসবে মেতেছে রাখাইন সম্প্রদায়

প্রবারণা উৎসবে মেতেছে রাখাইন সম্প্রদায়ের মানুষজন। ছবি : কালবেলা
প্রবারণা উৎসবে মেতেছে রাখাইন সম্প্রদায়ের মানুষজন। ছবি : কালবেলা

পটুয়াখালীর কলাপাড়ায় রাখাইন সম্প্রদায়ের পাড়ায় পাড়ায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী প্রবারণা পূর্ণিমা উৎসব। আকাশে ওড়ানো একেকটি ফানুস। সন্ধ্যা বেলায় এ যেন তারার মেলা। এমন দৃশ্য পর্যটনকেন্দ্র কুয়াকাটায় বৌদ্ধধর্মাবলম্বী রাখাইন সম্প্রদায়ের প্রবারণা উৎসবের।

রোববার (২৯ অক্টোবর) সকাল ৭টায় পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা এবং বুদ্ধদেবের পূজার মধ্য দিয়ে দিনটির শুভ সূচনা করা হয়। আর উৎসবকে ঘিরে উপজেলার বৌদ্ধ বিহারগুলো সাজানো হয়েছে নতুন সাজে।

বাড়ি বাড়ি প্রতিযোগিতামূলকভাবে চলছে রাখাইন নারীদের নানারকম বাহারি পিঠা, পুলি, পায়েশ তৈরি। নতুন পোশাকে নিজেদের আবৃত করেছেন সব বয়সী নারী-পুরুষ ও শিশুরা। শুভ প্রবারণা পূর্ণিমা উৎসবকে ঘিরে রাখাইনপল্লীতে এখন বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

কুয়াকাটার পাশাপাশি গোড়া আমখোলাপাড়া, কেরানীপাড়া, কালাচানপাড়া, বৌলতলীপাড়া, হাঁড়িপাড়া, বেতকাটাপাড়া, নাচনাপাড়াসহ উপজেলার ২৮টি রাখাইনপাড়ায় আজ ফানুস উড়িয়েছে রাখাইন সম্প্রদায়ের লোকজন। চমৎকার এ দৃশ্য দেখতে ভিড় করে শত শত মানুষ। এ ছাড়া আজ প্রতিটি বৌদ্ধবিহারে মোমবাতি প্রজ্বালন, ঘণ্টা বাজানো, পঞ্চমশীল অনুষ্ঠান, পূজা–অর্চনা ও ধর্মীয় আলোচনা হয়। তবে উৎসবের প্রধান আকর্ষণ এ ফানুস ওড়ানো।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সূত্রে জানা গেছে, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় দ্বিতীয়তম ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এদিনে গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। এ কারণে এ দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তবে ফানুস উৎসব এখন সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

কুয়াকাটা শ্রীমঙ্গল বৈদ্ধ বিহারের উপাধ্যক্ষ ইন্দ্রবংশ ভিক্ষু বলেন, ‘আমাদের এ উৎসবকালের বিবর্তনে সর্বজনীনতার রূপ লাভ করেছেন। প্রবারণা উৎসব পালনে সরকারিভাবে আমাদের সহায়তা দেওয়া হলেও তা পরিমাণে কম। তবে পর্যাপ্ত সহায়তা না পাওয়ায় প্রবারণা উৎসবে ফানুস ওড়ানো আগের চেয়ে অনেকটা কমে গেছে। তারপরও ব্যক্তিগত উদ্যোগ থেকে যে যতটুকু পারছেন, ততটুকু করে উৎসব পালন করার চেষ্টা করছেন।

কুয়াকাটা কেরানীপাড়ার মাতুব্বর, উয়াং মং উচাচী বলেন, গৌতম বুদ্ধের স্মরণে বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা হয়েছে। ধ্যানশিক্ষা ও কর্মসম্পাদনের লক্ষ্যে পরিষ্কার পোশাকে বিভিন্ন বিহারে গমন করা হয়। প্রবারনা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ বিহারে প্রথমে অষ্টমশীল গ্রহণ করে এবং বিভিন্ন পিঠা দান করা হয়েছে। এ ছাড়া প্রবারণ সম্পর্কে ধর্ম আলোচনা করা হয়। আর রাতে আকাশে একের পর এক ওড়ানো হয়েছে নানা রঙের ফানুস।

মিশ্রিপাড়া সীমা বৌদ্ধবিহারের ভিক্ষু ও গৌতম বুদ্ধ পাঠাগারের গবেষক উত্তম ভিক্ষু বলেন, আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণে এ উৎসব পালন করা হচ্ছে। এ উপলক্ষে রোববার সকালে পঞ্চলশীল, অষ্টশীল এবং বুদ্ধপূজা হয়েছে। এ ছাড়া মন্দিরে বুদ্ধের জীবনী সম্পর্কে আলোচনা হয় বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, প্রতিটি রাখাইন পাড়ায় প্রবারণা উৎসব পালন করার জন্য ৫০০ কেজি করে চাল দেওয়া হয়েছে। রাখাইনরা যাতে এ উৎসব ভালোভাবে পালন করতে পারে, সে জন্য সার্বিক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তার জন্য উপজেলার প্রত্যেকটি পাড়ায় পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঘুরে ঘুরে শিশু অপহরণ, মুক্তিপণ না দিলেই বিক্রি

রেলের কর্মকর্তারা স্লো : জিল্লুল হাকিম

বাজেট অধিবেশন শুরু ৫ জুন

ঢাকায় প্রাইভেটকারে আগুন 

কঠোরভাবে বাজার মনিটরিংয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

নীতি সহায়তার অভাবে বিকশিত হচ্ছে না দেশীয় কসমেটিকস খাত

এলাকার উন্নয়নে আমাকে ব্যবহার করুন : সাবেক মন্ত্রী রুহুল হক

মাতৃত্বের স্বাদ পেলেন ইয়ামি

ইরানের নতুন রাষ্ট্রপতির সঙ্গে কথা বললেন পুতিন

থাইল্যান্ডে বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পাঠ করলেন বিপ্লব বড়ুয়া

১০

আবুল মনসুর আহমদ-অধ্যাপক মযহারুল ইসলামের স্মরণে একক বক্তৃতা

১১

শোরুম ম্যানেজার নেবে যমুনা গ্রুপ, পদ ৩০

১২

ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে বজ্র-বৃষ্টির শঙ্কা

১৩

বঙ্গবন্ধু শান্তি পদক চালু করতে যাচ্ছে বাংলাদেশ

১৪

মৌসুম শেষে প্রিমিয়ার লিগের দলগুলো কত টাকা করে পাচ্ছে?

১৫

নারায়ণগঞ্জে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৪

১৬

গোরস্থান, মাদ্রাসার দান বাক্স ভেঙে চুরি

১৭

‘শরীফ থেকে শরীফার গল্প’ বাদ দেওয়ার সুপারিশে এইচআরএফবি’র প্রতিবাদ

১৮

পলাশ ও এন্ড্রু কিশোরের ফিরিয়ে দেওয়া গান গেয়েই আসিফের বাজিমাত

১৯

রাইসির মৃত্যুতে শি’র মাতম

২০
X