রাজশাহী ব্যুরো
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১০:৫১ পিএম
অনলাইন সংস্করণ

রাবির সাবেক ছাত্রসহ দুজন হিযবুত তাহরীর ‘সন্দেহে’ গ্রেপ্তার

গ্রেপ্তার হওয়া দুজন। ছবি : কালবেলা
গ্রেপ্তার হওয়া দুজন। ছবি : কালবেলা

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের সক্রিয় সদস্যের অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে রাজশাহীর অ্যান্টি টেররিজম ইউনিট। বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৭টার দিকে রাজশাহী নগরীর কেদুরমোড় এলাকার একটি ভাড়া বাসা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। শুক্রবার (১ ডিসেম্বর) সকালে রাজশাহীর অ্যান্টি টেররিজম ইউনিট থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। গ্রেপ্তাররা হলেন সাতক্ষীরা জেলার কাশিগঞ্জ থানার চকরাম গোবিন্দপুর এলাকার ওমর ফারুক (২৮) ও চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার দোকলা ডাঙ্গা এলাকার আসিফ শাহরিয়ার (২১)।

গ্রেপ্তারকৃত ওমর ফারুক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে ২০২০ সালে স্নাতক সম্পন্ন করে বর্তমানে একটি হার্ডওয়ার কোম্পানিতে কর্মরত আছেন। আর গ্রেপ্তারকৃত আসিফ শাহরিয়ার বর্তমানে রাজশাহী সরকারি কলেজের পরিসংখ্যান বিভাগে স্নাতক ১ম বর্ষের ছাত্র।

অ্যান্টি টেররিজম ইউনিটের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মাহফুজুল আলম রাসেলের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, অ্যান্টি টেররিজম ইউনিটের নিজস্ব নজরদারি ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার সন্ধ্যায় রাজশাহী মহানগরের রামচন্দ্রপুর, কেদুর মোড় বৌ বাজার এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের দুজন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকালে আসামিদের কাছ থেকে হিযবুত তাহরীরের কার্যক্রম পরিচালনায় ব্যবহৃত তিনটি মোবাইল ফোন, তিনটি সিম কার্ড, প্রচারপত্র, কার্যক্রম, খিলাফত প্রতিষ্ঠার আহ্বান, দল গঠনের প্রক্রিয়া, রাষ্ট্র ও গণতন্ত্র বিরোধী লেখনীসহ বিপুল পরিমাণ উগ্রবাদী দালিলিক কাগজপত্র উদ্ধার করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গ্রেপ্তাররা একটি বাসা ভাড়া নিয়ে গোপনে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘হিযবুত তাহরীরের’ কার্যক্রম পরিচালনা, সংগঠনের অন্যান্য সদস্যদের নিয়ে গোপন বৈঠকে বসে রাষ্ট্র বিরোধী পরিকল্পনায় নিয়োজিত ছিল। গ্রেপ্তারকৃত আসামিরা বিগত প্রায় ৫ বছর ধরে নিষিদ্ধ সংগঠনটির কার্যক্রমের সঙ্গে জড়িত। তারা উভয়েই রাজশাহী অঞ্চলে ‘হিযবুত তাহরীর’র অন্যতম সংগঠক হিসেবে কাজ করে আসছেন।

আসামিরা বিভিন্ন এনক্রিপ্টেড মোবাইল অ্যাপস ব্যবহার করে সংগঠনের অন্যান্য সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিল। আসামিরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘হিযবুত তাহরীর’র অন্যান্য সদস্যদের সহায়তায় রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, হত্যা, দেশে অস্থিতিশীলতা ও অস্থিরতা সৃষ্টির লক্ষ্যে রাজশাহী শহরের বিভিন্ন স্থানে সরকার বিরোধী পোস্টারিং, অনলাইন ও সাইবার স্পেসের মাধ্যমে উগ্রবাদী, জননিরাপত্তা বিঘ্ন, জনমনে ত্রাস ও আতংক সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ, পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করে আসছিল।

এর আগে ২০২৩ সালের ১৬ এপ্রিল অ্যান্টি টেররিজম ইউনিট কর্তৃক ‘হিযবুত তাহরীর’র দুজন সদস্য মামুন অর রশিদ ও ইসমাইল হোসেনকে গ্রেপ্তারের পর আরএমপি, রাজশাহীর বোয়ালিয়া থানায় মামলা হয়। বোয়ালিয়া থানার মামলা নম্বর- ২৬। আর গ্রেপ্তারকৃত ওমর ফারুক এজাহারনামীয় পলাতক আসামি। গ্রেপ্তারকৃত অপর আসামি আসিফ শাহরিয়ার একই মামলায় তদন্তে প্রাপ্ত আসামি।

এ বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো. জামিরুল ইসলাম বলেন, অ্যান্টি টেররিজম ইউনিট অভিযান পরিচালনা করেছিল। তারা দুজনকে গ্রেপ্তার করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X