বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০২:২০ পিএম
অনলাইন সংস্করণ

জামালপুরে অবরুদ্ধ সাব-রেজিস্ট্রার, দলিল লেখকদের বিক্ষোভ

বকশীগঞ্জে সাব-রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন দলিল লেখকরা। ছবি : সংগৃহীত
বকশীগঞ্জে সাব-রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন দলিল লেখকরা। ছবি : সংগৃহীত

জামালপুরের বকশীগঞ্জে নিজ কার্যালয়ে প্রায় দেড় ঘণ্টা অবরুদ্ধ ছিলেন সাব-রেজিস্ট্রার আবদুর রহমান মুহাম্মদ তামীম। নানা অনিয়ম, স্বেচ্ছাচারিতা, দলিল লেখক ও জমির দাতা গ্রহীতাদের সঙ্গে অসদাচরণের অভিযোগে দলিল লেখকরা তাকে অবরুদ্ধ করে রাখেন। তার অপসারণের দাবিতে বিক্ষোভ করেন তারা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বুধবার (২৭ মার্চ) বিকেলে সাব-রেজিস্ট্রি অফিসে এই ঘটনা ঘটে। তবে দলিল লেখকদের সব অভিযোগ অস্বীকার করে সাব-রেজিস্ট্রার বলেন, দলিল লেখকদের অনৈতিক আবদার না মানার কারণেই তারা তার বিরুদ্ধে মিথ্যাচার করছে। এই ঘটনায় তিনি আইনগত ব্যবস্থা নেবেন বলেও জানান।

দলিল লেখকরা জানান, গত বছরের ১৫ অক্টোরব বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রার হিসেবে যোগদান করেন আবদুর রহমান মুহাম্মদ তামীম। এর আগে তিনি লক্ষীপুর জেলার রামগতি সাব-রেজিস্ট্রার ছিলেন। তিনি যোগদানের পর থেকেই দলিল লেখকসহ জমির দাতা গ্রহীতাদের সঙ্গে অসদাচরণ করে আসছেন। কথায় কথায় তিনি দলিল লেখকদের সনদ বাতিলের হুমকি দেন। সকালের দলিল তিনি রাতে পাস করেন। মনগড়াভাবে চালাচ্ছিলেন সরকারি অফিস। সব দলিল লেখকরা তার কাছে জিম্মি হয়ে পড়েন। দিন দিন তার হয়রানি বেড়েই চলছিল।

বুধবার রেহেনা বেগম নামে এক নারী তারই সহোদর বোন রুবিনা আক্তারকে ৫৮ শতাংশ জমি হেবা মুলে দলিল করে দিতে যান। ওই দলিল নিয়ে সাব-রেজিস্ট্রারের কামরায় যান দলিল লেখক শহিদুল্লাহ। এ সময় সাব-রেজিস্ট্রার জমিদাতার কাছে জানতে চান, কেন তিনি তার বোনকে হেবা মূলে জমির দলিল করে দিচ্ছেন। কত টাকা নিয়েছেন।

তার এমন প্রশ্নে একপর্যায়ে জমির দাতা বলেন, তার বোন তাকে কিছু টাকা দিয়েছেন তাই দলিল করে দিচ্ছেন। এই কথা শোনেই সাব-রেজিস্ট্রার রেগে যান এবং দলিলটি সম্পাদন না করেই ফিরিয়ে দেন। বিষয়টি জানতে দলিল লেখক সমিতির সাবেক সভাপতি আলী আহসান খোকা সাব-রেজিস্ট্রারের কাছে যান। এ সময় সাব-রেজিস্ট্রার আলী আহসান খোকা ও শহিদুল্লাহর সঙ্গে অসদাচরণ করেন এবং তাদের দুজনকেই বরখাস্ত করেন। মুহূর্তেই এই ঘটনা ছড়িয়ে পড়লে অন্যন্যা দলিল লেখকদের মাঝেও ক্ষোভের সৃষ্টি হয়। তারা তাৎক্ষণিক বিক্ষোভ করে সাব-রেজিস্ট্রারের অপসারণ দাবি করেন। একপর্যায়ে সাব-রেজিস্ট্রারকে অবরুদ্ধ করে রাখেন দলিল লেখকরা। সেই সঙ্গে তাকে অপসারণ না হওয়া পর্যন্ত কর্মবিরতির ঘোষণা দেন। ফলে বেকায়দায় পড়ে যায় দাতা গ্রহীতারা।

বকশীগঞ্জ দলিল লেখক সমিতির সাবেক সভাপতি আলী আহসান খোকা বলেন, সাব-রেজিস্ট্রার কাউকে মানুষ মনে করেন না। অনিয়মকে তিনি নিয়মে পরিণত করেছেন। কথায় কথায় দলিল লেখকদের সনদ বাতিলের হুমকি দেন। বুধবার বৈধ এক দলিল না করে তিনি ফিরিয়ে দিয়েছেন। জানতে চাইলে তিনি একাধিক দলিল লেখকের সঙ্গে খারাপ আচরণ এবং আমিসহ দুইজনকে বরখাস্ত করেন। আমরা দলিল লেখকরা ঐক্যবদ্ধ হয়েছি তার অপসারণের দাবিতে।

দলিল লেখক সমিতির সভাপতি ফিরোজ মিয়া বলেন, বকশীগঞ্জের কোনো দলিল লেখক সাব-রেজিস্ট্রারকে এই অফিসে দেখতে চায় না। তার আচরণে সবাই অতিষ্ঠ। কোনো কারণ ছাড়াই দলিল লেখকসহ জমির দাতা গ্রহীতাদের সঙ্গে তিনি খারাপ ব্যবহার করেন। মনগড়াভাবেই চলছে সাব-রেজিস্ট্রি অফিস। আমরা তার অপসারণ চাই।

বগারচর এলাকার আল আমিন বলেন, ঢাকার কর্মস্থল থেকে একদিনের ছুটি নিয়ে জমি রেজিস্ট্রি করতে এসেছিলেন তিনি। ব্যাংক চালানসহ সকল কাজই সম্পন্ন করেন। হঠাৎ করেই সাবরেজিস্ট্রার ও দলিল লেখকদের দ্বন্দ্বে তিনি আর দলিলটি করতে পারেননি। পুনরায় আবার ছুটি নিয়ে তাকে আসতে হবে বলে হতাশা প্রকাশ করেন।

এ ব্যাপারে সাব-রেজিস্ট্রার আবদুর রহমান মুহাম্মদ তামীম বলেন, দীর্ঘদিন ধরেই কিছু দলিল লেখক তার কাছ থেকে অনৈতিক আবদার করে আসছিলেন। তাদের কথামত কাজ না করায় তারা আমার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তিনি আরও বলেন, কাউকে বরখাস্ত করার সুযোগ আমার নেই, তাদের শোকজ করেছি মাত্র। তারা সরকারি সম্পদ নষ্টের চেষ্টা এবং কিছু বিনষ্ট করেছে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কতৃপক্ষকে জানিয়েছি। পুলিশ এসে আমাকে উদ্ধার করেছে। দলিল লেখকরা আমাকে প্রাণনাশের হুমকি দিয়েছে। এই ঘটনায় তিনি মামলা করবেন বলে জানান।

বকশীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবদুল আহাদ খান জানান, এ বিষয়ে লিখিতভাবে কোনো অভিযোগ পাইনি। তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের ১১ নভেম্বর থেকে টানা ৭ দিন সাব-রেজিস্ট্রার আবদুর রহমান মুহাম্মদ তামীমের অপসারণ দাবিতে আন্দোলন ও কর্মবিরতি পালন করেছিলেন দলিল লেখকরা। বুধবার দ্বিতীয়বারের মতো আন্দোলনে নামলেন দলিল লেখকরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ট্রাকের সঙ্গে ভ্যানের ধাক্কায় নিহত ৩

চাঁদপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

তীব্র গরমে অতিষ্ঠ গুচ্ছের পরীক্ষার্থী ও অভিভাবকরা

ফেনীতে বৃষ্টির আশায় কাঁদল মুসল্লিরা

শিরোপায় একহাত রেখে গর্বিত আনচেলত্তি

ডিআরইউর নিন্দা

বৃষ্টি কামনায় মোহাম্মদপুরে বিশেষ মোনাজাত

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ও বিডব্লিউএবির মধ্যে সমঝোতা স্মারক সই

রাজবাড়ীতে মিলছে না পানি

১০

গাছ লাগিয়ে চ্যাম্পিয়ন হতে চায় ছাত্রলীগ

১১

হোমিওপ্যাথিক চিকিৎসা মানুষের জন্য বড় সুযোগ : প্রতিমন্ত্রী

১২

বায়ুদূষণের শীর্ষে কাঠমান্ডু, ঢাকার অবস্থান কত?

১৩

কলকাতা-পাঞ্জাবের ম্যাচে রেকর্ডের পর রেকর্ড

১৪

দাম ভালো হওয়ায় তিল চাষে ঝুঁকছে কৃষকরা

১৫

আমেরিকা ছাড়িয়ে ইউরোপে ইসরায়েলবিরোধী আন্দোলন

১৬

চুয়েট বন্ধ ঘোষণা

১৭

ক্ষমতার জন্য বিদেশি প্রভুদের দাসত্ব করছে বিএনপি : ওবায়দুল কাদের

১৮

ব্রাহ্মণবাড়িয়ায় পটকা ফাটানো নিয়ে সংঘর্ষে নিহত ১

১৯

দেশের মানুষের প্রধান চাওয়া সুষ্ঠু নির্বাচন : ইসি হাবিব

২০
*/ ?>
X