ঠাকুরগাঁও প্রতিনিধি
প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৪, ১১:১৬ পিএম
অনলাইন সংস্করণ

কারও ওপর নির্ভর করে গণতন্ত্র আসবে না : ফখরুল

বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমানের স্মরণসভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা
বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমানের স্মরণসভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কারও ওপর নির্ভর করে আপনারা গণতন্ত্র আনতে পারবেন না। নিজের পায়ের ওপর নির্ভর করতে হবে, নিজের শক্তির ওপর নির্ভর করতে হবে এটা হচ্ছে সবচেয়ে বড় কথা। ওমুক করে দেবে, তমুক করে দেবে না, আমাদের নিজেকেই আন্দোলনের মধ্য দিয়ে চাপ সৃষ্টি করে জনগণকে সঙ্গে নিয়ে এই সরকারকে বাধ্য করতে হবে, একটা সত্যিকার অর্থে নিরপেক্ষ নির্বাচন দেওয়া।

রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া থানা বিএনপি আয়োজিত সদ্য প্রয়াত জেলা বিএনপি সভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমানের স্মরণসভায় এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘রাজনীতি শুধু বিএনপির জন্য নয়, আজ গোটা দেশ ভয়াবহ বিপদের সম্মুখীন। ৭১ সালে যুদ্ধ করেছিলাম একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য। যেন আমরা ভোট দিতে পারি, ভোট দিয়ে যেন জনপ্রতিনিধি নির্বাচিত করতে পারি, যেন আমরা ন্যায় বিচার পাই। দু’বেলা দু’মুঠো ভাত খেতে পাই। আমাদের ছেলে-মেয়েরা যেন ভালো শিক্ষা পায়। এমন একটা দেশের জন্য যুদ্ধ করেছিলাম সেই সময়। আজ দুঃখের সঙ্গে বলতে হয়, সেই রাষ্ট্রব্যবস্থা আমরা কায়েম করতে পারিনি।

মির্জা ফখরুল বলেন, আজ যারা ক্ষমতায় বসে আছেন তারা ফ্যাসিস্টবাদী কায়দায় একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে চায়। ১৯৭৫ সালে বাকশাল প্রতিষ্ঠা করেছিল একদলীয় শাসন। এখন আবার একদলীয় শাসন প্রতিষ্ঠা করার জন্য সর্বপ্রথম যে কাজটা করেছে, নির্বাচনের ব্যবস্থাকে তারা ধ্বংস করে দিয়েছে। নির্বাচন থাকলেই না বিরোধী দল আসবে বা অন্য রাজনৈতিক দলগুলো আসবে, তাই নির্বাচন ব্যবস্থাই থাকবে না।

তিনি বলেন, বিরোধী দল করে বলেই ৬০ লাখ মানুষ আসামি। বাংলাদেশের প্রতিটি গ্রামে গ্রামে এখন আসামি। তাদের অপরাধ, তারা বিরোধী দল। ‘তারা কেন গণতন্ত্রের কথা বলে, প্রতিবাদ করে, সুষ্ঠু নির্বাচন চায় এটাই তাদের অপরাধ। রাষ্ট্রযন্ত্র ও পুলিশকে ব্যবহার করে ভোট চুরি করে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তারা এমপি হতে চায়।

বিএনপির মহাসচিব আরও বলেন, আওয়ামী লীগ তো আর রাজনৈতিক দল নাই, এরা সম্পূর্ণভাবে দেউলিয়া হয়ে গেছে। আওয়ামী লীগ কোনো সংগঠন না, শক্তিশালীও না। এখন আওয়ামী লীগ রাষ্ট্রযন্ত্র দিয়ে দল চালায়, সরকার চালায়। এখন আর আওয়ামী লীগ নাই, এখন এরা পুলিশ লীগ হয়ে গেছে। চুরি ছাড়া এদের কোনো কাজ নেই, সবখানে চুরি। ওই যে স্কুলের শিক্ষক বা পিয়ন নিয়োগ দেবে, হাসপাতালের কর্মচারী নিয়োগ দেবে; যেখানে যত নিয়োগ আছে ওদের টাকা লাগবেই। ব্যবসা-বাণিজ্য করবে সেখানেও টাকা লাগবে, চুরি ছাড়া কিছু নেই। চুরি করতে করতে তারা দেশটাকে ফোকলা করে দিয়েছে।

তিনি বলেন, ‘অর্থনীতি শেষ, ব্যাংকগুলো ধ্বংস হয়ে যাচ্ছে, আপনার ইমপোর্ট ভালো হচ্ছে না, এক্সপোর্টও বাড়ছে না। অর্থনীতি ধসের দিকে যাচ্ছে, অর্থনীতিবিদরা বারবার করে বলছেন, এখনো থামেন, মেগা প্রজেক্ট দিয়ে, মেগা দুর্নীতি বন্ধ করেন তা নাহলে এই দেশটা আর টিকবে না। যেই দেশে কোনো জবাবদিহিতা থাকে না, সেই দেশে কী কখনো গণতন্ত্রকে প্রতিষ্ঠা করা যায়, মানুষের অধিকারকে প্রতিষ্ঠা করা যায় না।

আব্দুল জব্বারের সভাপতিত্বে অন্যান্যের বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমিন, সাবেক ইউপি চেয়ারম্যান পয়গাম আলী, আব্দুল হামিদ, অ্যাডভোকেট আব্দুল হালিম, তারেক আদনান, আনছারুল হক, মহবেুল্লাহ চৌধুরী আবু নুর, মকবুল হোসেন, ফরহাদ হোসেন আজাদ প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শত্রুতার বিষে মরল লক্ষাধিক টাকার মাছ

মির্জাপুর চা বাগানে ম্যানেজমেন্টের ওপর শ্রমিকদের হামলা

তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দাম : প্রতিমন্ত্রী

বোলারদের নৈপুণ্যে টাইগারদের শ্বাসরুদ্ধকর জয়

ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূতের পরিচয়

সাতক্ষীরায় পানিতে ডুবে স্কুলছাত্রীর মৃত্যু

বৃষ্টি উপভোগ করতে গিয়ে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু

উপজেলা নির্বাচন / বরাদ্দের লোভ দেখিয়ে প্রার্থীর পক্ষে ভোট চাচ্ছেন এমপি!

তৃতীয় সমাজভিত্তিক ক্যানসার সম্মেলন / ক্যানসার শুধু চিকিৎসার নয়, রোগ নির্ণয় ও রোগ থেকে সুরক্ষার বিষয়

দেশ গভীর সংকটের দিকে যাচ্ছে : আমিনুল হক 

১০

নিখোঁজের ৫০ ঘণ্টা পর মিলল মালয়েশিয়ান নাবিকের মরদেহ

১১

ঢাবিতে ১৪তম গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

১২

গাজায় ৫০০ মসজিদ ধ্বংস ও শত শত ইমাম হত্যা করেছে ইসরায়েল

১৩

সাত দফা দাবিতে আন্দোলনে সরকারি কর্মচারীরা

১৪

রাজশাহীতে বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী

১৫

পহেলা বৈশাখ অসাম্প্রদায়িকতার প্রতীক : পররাষ্ট্রমন্ত্রী

১৬

ইসলামী আন্দোলনের সেমিনার / ‘দেশ ও ইসলাম নিয়ে ষড়যন্ত্র চলছে’

১৭

মই বেয়েও ওঠা যায় না অর্ধকোটি টাকায় নির্মিত সেতুতে

১৮

নরসিংদীতে বিএনপি নেতার প্রার্থিতা প্রত্যাহারের ঘোষণা

১৯

মার্কিন নৌবাহিনীর জাহাজে জলদস্যুদের হামলা, অতঃপর...

২০
X