যশোর ব্যুরো
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৩ পিএম
অনলাইন সংস্করণ

যশোরে অধিকাংশ টিউবওয়েলে মিলছে না পানি

চাপ দিয়েও টিউবওয়েলে মিলছে না পানি। ছবি : কালবেলা
চাপ দিয়েও টিউবওয়েলে মিলছে না পানি। ছবি : কালবেলা

তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর। বৈশাখের খরতাপে হাঁসফাঁস অবস্থা প্রাণীকূলের। প্রতিদিনই ঊর্ধ্বমুখি হচ্ছে ব্যারোমিটারের পারদ। আবহাওয়া অফিস বলছে, এই অঞ্চলের ওপর দিয়ে এখন বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। শুক্রবার (১৯ এপ্রিল) যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। আর বৃহস্পতিবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

সহসাই এই তাপপ্রবাহ থেকে মুক্তি মিলছে না বলে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে। এদিকে তীব্র তাপপ্রবাহের মধ্যে পানি সংকটে পড়েছে শহরের বাসিন্দা। তারা বলছেন- যে টিউবওয়েলে সহসা পানি আসত, সেই টিউবওয়েল এখন অকেজো হয়ে পড়ে আছে।

জনস্বাস্থ্য অধিদপ্তর বলছে, যশোরের আট উপজেলায় নামছে ভূগর্ভস্থ পানি। এখন পর্যন্ত ৩২ থেকে ৩৬ ফুট নেমেছে পানি। এতে পানি উঠা বন্ধ হয়ে গেছে টিউবওয়েলে। খাবার পানিসহ প্রয়োজনীয় কাজে চাহিদামতো পানি পাচ্ছে না মানুষ।

স্থানীয় আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে, যশোরে প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। বৈরি হয়ে উঠছে প্রকৃতি। হাঁসফাঁস করছে জনজীবন-প্রাণীকুল। খরতাপে সারাদিনই অস্বস্তিকর সময় পার করছেন সাধারণ মানুষ। গরমের তীব্রতায় জীবনযাত্রা থমকে যাবার উপক্রম হয়েছে।

প্রচণ্ড গরমে ঘরের বাইরে আসা সাধারণ মানুষ পড়ছেন বিপাকে। বাইরে কড়া রোদ থেকে বাঁচতে অনেকে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন। কেউবা আবার লেবুর শরবত খেয়ে স্বস্তির নিশ্বাস ফেলছেন। বেশি বিপাকে পড়েছেন রিকশাচালকরা। রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করেন শওকত আলী। তিনি বলেন, তীব্র গরমের কারণে রিকশা চালাতে কষ্ট হচ্ছে। এত গরম যে মাথার মধ্যে ঘুরিয়ে উঠছে। কিন্তু ভাড়া না মারলে তো সংসার চলবে না।

যশোর শহরের রিকশাচালক মফিজুর রহমান বলছেন, মানুষ বাইরে কম বের হচ্ছে। যারা বাইরে আসছে গরমের সঙ্গে তাদেরও মেজাজ গরম থাকছে। মানুষের সঙ্গে ভালো করে কথা বলা যাচ্ছে না। এদিকে, গরমে পরিবহনে চলাচল করা যাত্রীরাও নিদারুণ কষ্টে যাতায়াত করছেন।

শহরের শংকরপুর এলাকার বাসিন্দা রফিকুল ইসলাম জানান, বাসার ছাদের পানির রিজার্ভ ট্যাংকের পানি অনেক গরম হয়ে যাচ্ছে। দুপুর ১২টা থেকে বিকেল পর্যন্ত পানিতে হাত দেওয়া যাচ্ছে না। শহরে শরবত বিক্রেতা কালাম হোসেন জানান, গরম বাড়ায় তাদের শরবত বিক্রি বেড়েছে। মানুষ পিপাসা মেটাতে ও একটু স্বস্তি নিতে ঠান্ডা লেবুর শরবত পান করছেন।

এদিকে, তীব্র তাপপ্রবাহের মধ্যে পানি সংকটে পড়েছে শহরের বাসিন্দা। তারা বলছেন, যে টিউবওয়েলে সহসা আসত পানি, সেই টিউবওয়েলে অকেজো হয়ে পড়ে আছে।

শহরের রেলগেট এলাকার বাসিন্দা আল আমিন বলেন, টিউবওয়েলে পানি পাওয়া যাচ্ছে না। পুকুরে যেতে হচ্ছে। যা উঠছে পানির সঙ্গে আয়রন উঠছে। পান করা যাচ্ছে না পানি।

গ্রীন ওয়ার্ন্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন যশোরের নির্বাহী পরিচালক আশিক মাহমুদ সবুজ বলেন, ভুগর্ভস্থ পানির ব্যবহার এত বেড়েছে যশোরে। পুকুর জলাশয় ভরাট অপরিকল্পিতভাবে গভীর ও অগভীর নলকূপ স্থাপনের কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। তাই দ্রুত জলাধর সংরক্ষণ বাস্তবায়ন আইন পাস করলে ভবিষ্যতে পানির সংকট তীব্র আকার ধারণ করবে।

যশোর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশল জাহিদ পারভেজ বলেন, গত কয়েক বছর ধরে ওয়াটার টেবিলের লেয়ার নিম্নমুখী। ওয়াটার লেভেল নেমে যাওয়ার কারণে সুপেয় পানির যাতে সংকট না হয় সে জন্য উপজেলা পর্যায়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাবমার্সেবলের পানি সরবরাহ নিশ্চিত রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জিম্বাবুয়ের বিপক্ষে কেমন হবে টাইগারদের একাদশ?

বিয়ে করতে রাজি না হওয়ায় প্রেমিকার আত্মহত্যা

কী আছে আজ আপনার ভাগ্যে?

উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে আ.লীগের দুপক্ষে সংঘর্ষ

কারা ফটকে সমর্থকদের ভিড় / আইনি জটিলতায় আটকে গেল মামুনুল হকের মুক্তি

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলেন এরদোয়ান

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

গুচ্ছের ‘খ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ১৫ জন

ঢাকাসহ যেসব অঞ্চলে বজ্রবৃষ্টি হতে পারে আজও

৩ মে : নামাজের সময়সূচি

১০

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১১

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১২

সিলেটে বন্যার আশঙ্কা, বাড়ছে নদ-নদীর পানি

১৩

সকাল ৯টার মধ্যে তীব্র ঝড়ের আভাস

১৪

মাদ্রাসা ছাত্রীকে লঞ্চে নিয়ে ধর্ষণ

১৫

উপজেলা নির্বাচনে গজারিয়ায় দুই প্রার্থীকে শোকজ 

১৬

দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থক-পুলিশ ত্রিমুখী সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৫

১৭

মধ্যরাতে ঢাকায় স্বস্তির বৃষ্টি

১৮

টাঙ্গাইলে দুপক্ষের সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতার মৃত্যু

১৯

দেশে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

২০
*/ ?>
X