ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ এএম
আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৭ এএম
অনলাইন সংস্করণ

বৃষ্টি চান না কুমিল্লার চাষিরা

ধান কেটে ঘরে তুলছেন চাষিরা। ছবি : কালবেলা
ধান কেটে ঘরে তুলছেন চাষিরা। ছবি : কালবেলা

তীব্র দাবদাহে পুড়ছে দেশ। চলমান এই তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে পড়েছেন মানুষসহ প্রাণিকূল। গরমের এই তীব্রতা থেকে পরিত্রাণ পেতে দেশজুড়ে চলছে বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনা ও ইসতিসকার নামাজ। তবে কষ্টার্জিত সোনালি ফসল ঘরে তুলতে আরও সপ্তাহ দুয়েক বৃষ্টি চান না কুমিল্লার ব্রাহ্মণপাড়ার বোরো চাষিরা।

কৃষকরা বলছেন, রোদ ও গরম যতই হোক পাকা বোরোধান ঘরে তোলার এখনই মোক্ষম সময়। এই মুহূর্তে বৃষ্টি হলে পাকা ধান ঘরে তুলতে ভোগান্তিতে পড়তে হবে। বৃষ্টি বেশি হলে ক্ষেতে পানি জমলে আধাপাকা ও পাকা ধান ঘরে তুলতে কৃষকদের বেগ পেতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ফসল ঘরে তুলতে না পারলে লোকসান গুনতে হবে কৃষকদের। তাই এই মুহূর্তে বৃষ্টি না হয়ে আর সপ্তাহ দুয়েক পর বৃষ্টি হলে গোলায় ধান তুলতে সক্ষম হবে কৃষকরা। ফসল ঘরে তোলার পর বৃষ্টি এলেই ভালো বলে মন্তব্য করছেন কৃষকরা।

তারা জানান, ঘাম ঝরিয়ে ফলানো সোনালি ধান ঘরে তুলতে আরও ঘাম ঝরাতেও প্রস্তুত তারা। ফসলের লোকসান ঠেকাতে তীব্র তাপপ্রবাহের কষ্টও সয়ে নিতে চান কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ মৌসুমে এই উপজেলায় ৮ হাজার ৫৭১ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর ধানের ফলন ভালো হয়েছে। এরইমধ্যে কৃষকরা ধান ঘরে তুলতে শুরু করেছে। আগামী সপ্তাহে পুরোদমে শুরু হবে ধান কাটা। আবহাওয়া অনুকূলে থাকলে সপ্তাহ দুয়েকের মধ্যেই ধান কাটা শেষ হবে। তবে এই মুহূর্তে ভারি বৃষ্টি বোরো চাষিদের জন্য ক্ষতির কারণ হয়ে উঠতে পারে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার সবগুলো বোরো মাঠ ভরে আছে আধাপাকা ও পাকা ধানে। মাঠে মাঠে ধান সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। তীব্র গরম উপেক্ষা করেই চলছে ধান কাটা ও মাড়াই ঝাড়াইয়ের কাজ। ভোর থেকে রাত পর্যন্ত ভ্যাপসা গরমে কষ্টার্জিত ফসল ঘরে তুলতে কাজ করে যাচ্ছেন তারা। তাদের কাছে তীব্র তাপপ্রবাহ থেকেও মূল্যবান কষ্টার্জিত সোনালি ফসল ঘরে তোলা। তীব্র রোদ উপেক্ষা করেই মাঠে মাঠে চলছে ধান সংগ্রহের কাজ। এভাবে রোদ থাকলে আগামী দুই সপ্তাহের মধ্যেই মাঠের পাকা ধান ঘরে তোলার সুযোগ পাবেন কৃষকরা। সেই সঙ্গে কাচা ধান শুকানো ও গবাদিপশুর প্রধান খাবার খড়ও শুকাতে পারবেন এই রোদে।

উপজেলার শশীদল ইউনিয়নের নাগাইশ এলাকার কৃষক গোলাম মোস্তফা, ছফি উল্লাহ ও জজু মিয়া জানান, সব মাঠে মাঠে ধান কাটা শুরু হয়ে গেছে। উঠোনে উঠোনে চলছে ধান শুকানোর কাজ। টানা খরা পেয়ে কৃষকরা ধান ঘরে তোলার কাজে ব্যস্ত হয়ে পড়েছে। এই মুহূর্তে বৃষ্টি এলে কৃষকরা বিপাকে পড়ে যাবে। আর এতে কৃষকদের লোকসান হওয়ার ঝুঁকিও রয়েছে।

উপজেলার দুলালপুর ইউনিয়নের বেজুরা এলাকার কৃষক বেলাল হোসেন বলেন, এ বছর আমি ৩৭ শতক জমিতে বোরো আবাদ করেছিলাম। আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। কিছু জমির ধান ঘরে তুলতে পেরেছি। বৃষ্টি না হলে সপ্তাহ খানেকের মধ্যে বাকি ক্ষেতের পাকা ধান ঘরে তুলতে পারব। তবে এর মধ্যে যদি বৃষ্টি বা ঝড় হয় তবে পাকা ধান ঘরে তুলতে সমস্যায় পড়তে হবে। এতে লোকসানও গুনতে হতে পারে।

উপজেলার মালাপাড়া ইউনিয়নের আসাদনগর এলাকার কৃষক ফজলুল হক বলেন, কিছু কিছু জমির ধান পেকে গেছে, আর কিছু জমির ধান আধা পাকা। এ অবস্থায় বৃষ্টি হলে ধান নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। নিচু জমিগুলোতে পানি জমে গেলে ও ঝড়ের কারণে ধানগাছ খাড়া অবস্থা থেকে নেতিয়ে পড়লে ধান কাটতে কৃষককে ভোগান্তি পোহাতে হবে। এ কারণে বৃষ্টি ছাড়া রোদই বোরো আবাদ করা কৃষকদের জন্য খুব উপকারী।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা বলেন, ব্রাহ্মণপাড়া উপজেলায় এ বছর ৮ হাজার ৫৭১ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান কাটার এখনই উপযুক্ত সময়। কৃষক ভাইয়েরা তীব্র তাপপ্রবাহ ও কড়া রোদ উপেক্ষা করে কাঙ্ক্ষিত ফসল ঘরে তুলতে কাজ করছে। ঝড়-বৃষ্টি শস্য কর্তনকে বাধাগ্রস্ত করতে পারে। প্রকৃতির ওপর কারো হাত নেই, তবে আমরা আশাবাদী কৃষক ভাইয়েরা তাদের স্বপ্নের ফসল নির্বিঘ্নে ঘরে তুলতে পারবে।

তিনি আরও বলেন, উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের রোদে কাজ করার সময় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টিকটকে দেড় কোটির বেশিবার দেখা হয়েছে মোস্তাফিজের ভুয়া ভিডিও

শতভাগ জিপিএ-৫ পেল যশোরের জাফরীয়া মাদ্রাসা

আ.লীগের ঘাড়ে দৈত্য বসে আছে : রিজভী 

দিনাজপুরে ৪টি বিদ্যালয়ে পাস করেনি কেউ

বাংলাদেশে কোনো রাজনৈতিক মামলা হয় না : অ্যাটর্নি জেনারেল

গভীর রাতে ঘুম থেকে ডেকে নিয়ে কুপিয়ে হত্যা

সোশ্যাল সাইট নির্মাণ করে তাক লাগালেন যবিপ্রবির শিক্ষার্থী এজাজ

অবৈধ সম্পদ অর্জন, কারাগারে সাবেক এমপি

ময়মনসিংহ বোর্ডে কমেছে পাসের হার

অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ঠেকালেন ডিবি কর্মকর্তা

১০

৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

১১

মা দিবসে সুখবর দিলেন ফারিয়া শাহরিন

১২

বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলন / আদালতে গ্রেপ্তার ১৪ শিক্ষার্থী

১৩

টেকনিশিয়ান পদে নিয়োগ দিচ্ছে মিনিস্টার, পদসংখ্যা ১০০

১৪

হাসপাতালের লিফটে আটকে রোগীর মৃত্যু

১৫

মায়েদের জন্যই আজ পৃথিবী এতো সুন্দর: রিচি

১৬

যুক্তরাষ্ট্রের যে নিয়মে বিরক্ত মেসি

১৭

৫০০ জনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেবে দারাজ

১৮

খেলাপি আদায়ে ব্যর্থ বিডিবিএল ‘বিলীন’ হচ্ছে

১৯

মায়ের পা ধুয়ে সম্মান জানাল শিক্ষার্থীরা

২০
X