চবি প্রতিনিধি
প্রকাশ : ০৮ মে ২০২৪, ০৮:০২ পিএম
অনলাইন সংস্করণ

চবিতে পছন্দের বিষয়ে ভর্তির আশ্বাসে প্রতারণা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্নাতক প্রথম বর্ষের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় পছন্দের বিষয়ে ভর্তি করিয়ে দেওয়ার আশ্বাসে টাকা হাতিয়ে নেওয়ার খবর পাওয়া গেছে। প্রতারণার কিছু তথ্য-প্রমাণ কালবেলার হাতে এসেছে।

খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি ‘Md Anwar Hussain’ নামে বিশ্ববিদ্যালয়ের এক সাবেক শিক্ষার্থীর নাম ও ছবি ব্যবহার করে ফেসবুকে ফেইক অ্যাকাউন্ট খুলে ওই প্রতারক। পরে ভর্তি পরীক্ষাসংক্রান্ত ফেসবুকের বিভিন্ন গ্রুপে ভালো বিষয়ে ভর্তি করে দেওয়ার প্রলোভন দেখিয়ে পোস্ট করতেন।

পরবর্তীতে এ রকম পোস্ট দেখে চবির ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির সুযোগ পাওয়া এক শিক্ষার্থী ভালো বিষয়ের আশায় ওই প্রতারকের সঙ্গে মেসেজে যোগাযোগ করেন। একপর্যায়ে ৪১০০ টাকার বিনিময়ে ওই শিক্ষার্থীকে ইংরেজি বিভাগে ভর্তি করে দেবে আশ্বস্ত করে প্রতারক। সে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলে কর্মরত বলে দাবি করে।

ওই প্রতারক সাবেক যে শিক্ষার্থীর নাম ও ছবি ব্যবহার করেছেন তিনি শুলকবহর থানায় জিডি করেছেন। মো. আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ সেশনের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী। বর্তমানে তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজের অর্থনীতির লেকচারার হিসেবে শিক্ষকতা করছেন।

মো. আনোয়ার হোসেন জিডিতে উল্লেখ করেন, গত ২৬ এপ্রিল আনুমানিক দুপুর ৩টায় ২নং গেট মেয়র গলি নামক স্থানে আমার বাসায় অবস্থানকালে মোবাইলে ফেসবুক আইডিতে প্রবেশ করে দেখতে পাই অপরিচিত একজন আমার নাম ব্যবহার করে ফেইক আইডি খুলে ব্যবহার করছেন।

জিডিতে আরও উল্লেখ করা হয়, আমি বিভিন্নভাবে চেষ্টা করেও ওই অপপ্রচারকারীর পরিচয় শনাক্ত করতে ব্যর্থ হই। ভবিষ্যতে তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রয়োজন সাপেক্ষে মামলা করার জন্য পুনরায় মামলা করার জন্য আবেদন করা হবে।

প্রতারণার শিকার এক ভর্তিচ্ছু জানান, আমি এ বছর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হই এবং আমার পজিশন ১০০০ এর ভেতরে। অনায়াসেই আমি যে কোনো সাবজেক্টে ভর্তি হতে পারতাম। আমার ইংরেজিতে পড়ার ইচ্ছে ছিল কিন্তু এজন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি বিষয়ে ১৯ নম্বর পেতে হয়, কিন্তু আমার ১৫ ছিল।

ফেসবুকে একটি গ্রুপে পছন্দের সাবজেক্টে চান্স পাইয়ে দেবে বলে একজনের পোস্ট দেখে মেসেজ দেই। সে নিজেকে চবির আইটিতে কাজ করে বলে দাবি করে। পরে ইংরেজিতে পড়তে হলে দ্রুত সময়ের মধ্যে টাকা দিতে বলে। আমার কাছে ৪১০০ টাকা চাইলেও আমি প্রথমে ৫০০ টাকা দেই। সে আমাকে বলে প্রথম মেধা তালিকাতেই আমার ইংরেজি বিষয় চলে আসবে। এদিকে গত ২৮ এপ্রিল ‘বি’ ইউনিটের মেধা তালিকা প্রকাশ করলেও আমার নাম আসেনি। এরপর আমি তাকে এ নিয়ে জিজ্ঞেস করলে আর উত্তর পাইনি উল্টো সে আমাকে হোয়াটসঅ্যাপে ও ম্যাসেঞ্জারে ব্লক করে দেয়।

এ বিষয়ে ওই প্রতারকের মোবাইল ফোনে কয়েকবার যোগাযোগ করেও সাড়া পাওয়া যায়নি।

এ বিষয়ে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খায়রুল ইসলাম কালবেলাকে বলেন, এ রকম মার্কস পরিবর্তন করে পছন্দের সাবজেক্ট এনে দেওয়ার কোনো সুযোগ নেই। আইসিটি সেলের পরিচয় দিয়ে অনেকেই প্রতারণা করতে পারে। শিক্ষার্থীদের প্রতি অনুরোধ আপনারা এ রকম প্রতারণার ফাঁদে পা দেবেন না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. অহিদুল আলম কালবেলাকে বলেন, এ রকম প্রতারণা অহরহই হচ্ছে। এত ভালো পজিশনের একজন শিক্ষার্থী এ রকম দুর্নীতির আশ্রয়ই বা কেন নেবে। যদি সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতো এবং অভিযোগ করত তাহলে আমরা ওই প্রতারকের বিরুদ্ধে ব্যবস্থা নিতাম। তিনি (প্রক্টর) অনাগত শিক্ষার্থীদের এ রকম প্রতারণার ফাঁদে পা না দেওয়ার আহ্বান জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘রাইসির ঘটনায়’ উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে পালাচ্ছিলেন পুলিশ সদস্য

রাইসিকে উদ্ধারকাজে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে রাশিয়া

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

১০

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যেসব দেশ

১১

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

১২

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

১৩

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১৪

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১৫

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১৬

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৭

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৮

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৯

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

২০
X