কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ০৮:৫০ পিএম
আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ০৪:০০ পিএম
অনলাইন সংস্করণ

উচ্চশিক্ষা ও গবেষণায় শ্রেষ্ঠত্ব অর্জনের নির্ভরযোগ্য বিদ্যাপীঠ উত্তরা ইউনিভার্সিটি

উত্তরা ইউনিভার্সিটি। ছবি : সংগৃহীত
উত্তরা ইউনিভার্সিটি। ছবি : সংগৃহীত

‘উচ্চশিক্ষা এবং গবেষণায় শ্রেষ্ঠত্ব অর্জন’ এই স্লোগানে ঢাকার উত্তরায় উচ্চশিক্ষার পাদপীঠ হিসেবে উত্তরা ইউনিভার্সিটির যাত্রা ২০০৩ সালে। শুরুতে দুটি অনুষদের অধীনে ৩টি বিভাগ নিয়ে শিক্ষা-কার্যক্রম শুরু হয়।

বর্তমানে দৃষ্টিনন্দন গ্রিন সিটি ক্যাম্পাস, শিক্ষার গুণগত মান ও পরিবেশ, শিক্ষা প্রদানসংক্রান্ত সব ধরনের সক্ষমতা, সর্বোচ্চ ডিগ্রিধারী কর্মদক্ষ এক ঝাঁক আধুনিক তরুণ ও যোগ্য শিক্ষকমণ্ডলী, ডিজিটাল পদ্ধতিতে পাঠদান নিশ্চিত করার মধ্য দিয়ে বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপকভাবে সাফল্য অর্জন করেছে উত্তরা ইউনিভার্সিটি।

এ ইউনিভার্সিটিতে ৫টি অনুষদের অধীনে ১৪টি বিভাগে ৩৪টি প্রোগ্রাম চালু রয়েছে। শুরু থেকেই গবেষণা-প্রকাশনা, প্রযুক্তিনির্ভর কর্মমুখী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি, সিভিল ইঞ্জিনিয়ারিং, আইন, শিক্ষা ও শারীরিক শিক্ষাসহ বিজনেস, বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিদ্যার ওপর বিভিন্ন প্রোগ্রাম চালু আছে।

মানসম্পন্ন শিক্ষার ওপর গুরুত্ব দেওয়ায় এ প্রতিষ্ঠান থেকে ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা যে কোনো প্রতিযোগিতায় ও কর্মক্ষেত্রে নিজেদের চৌকস প্রমাণ করতে পারছে। উত্তরা ইউনিভার্সিটি এরইমধ্যে সম্পন্ন করেছে ৮টি সমাবর্তন। মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে ইউনিভার্সিটিতে চালু আছে ফাউন্ডার স্কলারশিপ।

উত্তরা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আজিজুর রহমান জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একজন খ্যাতিমান শিক্ষাবিদ ও অর্থনীতিবিদ। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল ইকোনমিকস বিভাগ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে অনার্স ডিগ্রি অর্জন করেন। একই বিভাগ থেকে মাস্টার অব সায়েন্স ডিগ্রিও লাভ করেন।

বিশ্বব্যাংকের বৃত্তি নিয়ে তিনি আমেরিকার ভ্যান্ডারভিল্ট ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। দেশে ও বিদেশের ইউনিভার্সিটি পর্যায়ে তিনি ২৫ বছর অধ্যাপনা করেন। ১৯৮৯-৯৯ সাল পর্যন্ত তিনি ইউএস অ্যাম্বাসির ইউএসএইডে ইকোনমিকস অ্যাডভাইজার হিসেবে কর্মরত ছিলেন। ড. এম আজিজুর রহমান উত্তরা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের দায়িত্ব পালন করছেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. ইয়াসমীন আরা লেখা। ড. লেখা উত্তরা ইউনিভার্সিটির জন্মলগ্ন থেকে তথা- ২০০৩ সাল থেকে এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত আছেন। এই ইউনিভার্সিটিতে তিনি শিক্ষা বিভাগের অধ্যাপক। পরে বিভাগীয় সভাপতি এবং শিক্ষা ও শারীরিক শিক্ষা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। উপাচার্যের দায়িত্ব গ্রহণের আগে তিনি ইউনিভার্সিটির উপউপাচার্য হিসেবে দায়িত্বরত ছিলেন।

স্থায়ী ক্যাম্পাস

উত্তরা ইউনিভার্সিটির একটি উল্লেখযোগ্য সাফল্য হচ্ছে, এটি শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা বাস্তবায়নের লক্ষে স্থায়ী ক্যাম্পাস- হোল্ডিং নং-৭৭, বেড়িবাঁধ রোড, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০ এ পাঠদান কার্যক্রম শুরু করেছে। দৃষ্টিনন্দন এ ক্যাম্পাসে শিক্ষার সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

শিক্ষা ও গবেষণা

বর্তমানে উত্তরা ইউনিভার্সিটিতে ১৪টি বিভাগ শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। পড়াশোনার পাশাপাশি গবেষণার কাজও চলছে সমানতালে। স্থাপন করা হয়েছে ইনস্টিটিউট অব পলিসি রিসার্চ ও সেন্টার ফর রিসার্স অ্যান্ড ট্রেনিং। ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) গঠন করে শিক্ষার অভ্যন্তরীণ গুণগত মান উন্নয়নের জন্য শিক্ষক, অফিসারদের ট্রেনিং দেয়া হয়েছে এবং Outcome Based Education Curriculum প্রণয়ণ করা হয়েছে। এ ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছে প্রায় ৩০ হাজার শিক্ষার্থী।

উত্তরা ইউনিভার্সিটির প্রতিটি বিভাগই গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। শিক্ষকদের গবেষণা প্রবন্ধ নিয়মিত প্রকাশ হচ্ছে দেশি ও আন্তর্জাতিক জার্নালে। এ ছাড়া বিভিন্ন অনুষদ থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে জার্নাল। ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে বিজনেস রিভিউ, আইন বিভাগ থেকে ল’ জার্নাল এরইমধ্যে প্রকাশিত হয়েছে। অন্যান্য অনুষদের জার্নাল প্রকাশ প্রক্রিয়াধীন আছে।

উত্তরা ইউনিভার্সিটি যুক্তরাজ্যের বেডফোর্ড শ্যায়ার ইউনিভার্সিটি ও অরচেস্টার ইউনিভার্সিটির সঙ্গে এমওইউ স্বাক্ষর করেছে। এ ছাড়া কানাডার কয়েকটি ইউনিভার্সিটির সঙ্গেও এমওইউ সম্পন্ন করেছে। বাংলাদেশ, মালয়েশিয়া, আসাম ও কলকাতায় বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মেলনেরও আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। আয়োজিত সম্মেলনগুলোতে আমেরিকা, জাপান ও ভারতসহ দেশ-বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদরা অংশগ্রহণ করছেন নিয়মিত।

সৃজনশীলতায় এগিয়ে শিক্ষার্থীরা

উত্তরা ইউনিভার্সিটির গণিত বিভাগের ছাত্ররা আন্ডার গ্র্যাজুয়েট গণিত অলিম্পিয়াড ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে অংশগ্রহণ করে সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মধ্যে প্রতিযোগিতায় একাধিকবার প্রথম, তৃতীয়, চতুর্থ ও সপ্তম স্থান অর্জন করে।

শারীরিক শিক্ষা বিভাগের কৃতী ছাত্রী মাহফুজা খাতুন শীলা জাতীয় সাঁতার প্রতিযোগিতা ২০১৬ সালে জোড়া স্বর্ণপদক বিজয়ী হয়ে প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক গ্রহণ করেন। এ বিভাগের আরেক শিক্ষার্থী মিনিতা সুপ্রিয়া মিজান ত্রপী ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত সপ্তম আন্তর্জাতিক কারাতে চ্যাম্পিয়নশিপ ২০১৬ সালে বিশেষ সাফল্য অর্জন করেছেন।

ইইই বিভাগের শিক্ষার্থী আতিকুর রহমান শরীফ তেল ও গ্যাসবিহীন একটি মোটরযান উদ্ভাবন করেছেন, যা সোলার এনার্জিতে মাত্র ১০ টাকা খরচে সারা দিন চালানো যায়। প্রায় সব অনুষদ এবং বিভাগের শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ব্যতিক্রমধর্মী নানা সৃজনশীল কার্যক্রম লক্ষ্য করা যায়। এসব সৃজনশীল কর্মকাণ্ডের মধ্য দিয়ে শিক্ষার পরিবেশকে এক আনন্দঘন পরিবেশে পৌঁছে দিয়েছে উত্তরা ইউনিভার্সিটি।

যত অর্জন

মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনার স্বীকৃতি হিসেবে ইউনিভার্সিটি বেশকিছু সম্মাননায় ভূষিত হয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে হংকংয়ের ‘দ্য বিজ অ্যাওয়ার্ড-২০১৮, দিল্লির এডুকেশন লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১২, সিঙ্গাপুরের এশিয়াস বেস্ট বিজনেস অ্যাওয়ার্ড-২০১৩, মুম্বাইয়ে এশিয়ান সিইএফ বিজনেস স্কুল অ্যাওয়ার্ড ২০১৪, ইউজিসি অ্যাওয়ার্ড ২০১৪ ও ২০১৫ (আইন বিভাগ) অন্যতম। এ ছাড়া ষষ্ঠ জাতীয় গণিত অলিম্পিয়াডে এ ইউনিভার্সিটির শিক্ষার্থী দ্বিতীয় স্থান লাভ করে।

ইতি কথা

সর্বশেষে, এটাই বলব শুধু সার্টিফিকেট অর্জনের মধ্য দিয়ে বা উপযুক্ত কোনো পেশার সঙ্গে যুক্ত হওয়ার মধ্য দিয়েই শিক্ষা পরিপূর্ণতা পায় না। লেখাপড়ার শেষ ধাপ হিসেবে ইউনিভার্সিটিতে জ্ঞানচর্চার উপযুক্ত পরিবেশ থাকবে, তেমনি আনন্দের সঙ্গে সেই জ্ঞান আত্মস্থ করার জন্য থাকবে বিভিন্ন ধরনের সহশিক্ষামূলক ব্যবস্থা। শিক্ষা ও গবেষণার পাশাপাশি বিভিন্ন ক্লাবের কার্যক্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীর মননশীলতার যে বিকাশ হয় তা তাদের সহযোগিতা, প্রতিযোগিতা, সহমর্মিতা ইত্যাদি গুণগুলোর চর্চা করায়। এ গুণগুলো তাদের কর্মজীবন, ব্যক্তিজীবন সবক্ষেত্রেই অভিযাজনের জন্য প্রয়োজন। তাই জ্ঞান ও গুণের দুধরনের বিকাশেই উত্তরা ইউনিভার্সিটি একটি মডেল হিসেবে পরিচিতি পাচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গজারিয়া গণহত্যা / এক মুক্তিযোদ্ধার প্রতিশোধের গল্প

কক্সবাজারে কৃষককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

কেইনে ডুবল বায়ার্নের শিরোপা ভাগ্য

ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড

১৩৯ উপজেলায় কত শতাংশ ভোট পড়েছে, জানালেন ইসি

বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু

লুট তখন, এখন ও আগামীকাল!

ঢাবি উপাচার্যের সঙ্গে কোইকা কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

অ্যাকাউন্টস ম্যানেজার নেবে রংধনু গ্রুপ, বয়স ৫০ হলেও আবেদন

ইসরায়েলকে পুতিনের কঠোর হুঁশিয়ারি

১০

সন্ধ্যা নদীতে বিলীন হচ্ছে বাজার, ফেরিঘাট

১১

কুড়িগ্রামের তিনটি উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

১২

ঢাবিতে অর্থনৈতিক স্থিতিশীলতা বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

১৩

আকর্ষণীয় বেতনে ইবনে সিনায় চাকরি, বয়স ২৫ হলেই আবেদন

১৪

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী

১৫

আদালতে মিল্টন সমাদ্দার, কারাগারে আটক রাখার আবেদন

১৬

পুলিশের দ্বারস্থ হলেন চিত্রনায়িকা বুবলী (ভিডিও)

১৭

সোহেল চৌধুরী হত্যা / রায়ের পর্যবেক্ষণে যা বললেন বিচারক

১৮

গোপনে আপনার লিংকডইন প্রোফাইল দেখেছেন কে

১৯

রেফারিং বিতর্ক: ধুয়ে দিলেন টুখেল, উঁচুমানের বলছেন আনচেলত্তি

২০
X