বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ১০:২৮ পিএম
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১১:০৬ পিএম
অনলাইন সংস্করণ

প্রচণ্ড তাপদাহে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে যা করবেন

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. তালহা বিন জসিম। ছবি : সংগৃহীত
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. তালহা বিন জসিম। ছবি : সংগৃহীত

বর্তমানে দেশে প্রচণ্ড তাপপ্রবাহ বইছে। তাই বাড়ছে তাপমাত্রা। এই সময়ে ছোট একটা স্ফুলিঙ্গ বড় অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটাতে পারে। তাই আপনার প্রতিষ্ঠান ও আবাসনকে অগ্নিকাণ্ডের ঝুঁকি থেকে রক্ষা করতে সচেতন হতে হবে। নিম্নোক্ত বিষয়ে সতর্ক থাকুন ও জীবন-সম্পদ রক্ষা করুন।

বাংলাদেশে সবচেয়ে বেশি যে কারণে অগ্নিকাণ্ড ঘটে থাকে তা হলো বৈদ্যুতিক গোলযোগ।

২০২৩ সালে শুধু এই বৈদ্যুতিক গোলযোগের কারণে সারা দেশে ৯ হাজার ৮১৩টি অগ্নিকাণ্ড ঘটে। তাতে দেখা যায় গড়ে দিনে ২৬টি আগুন লাগে এই বিদ্যুৎ ব্যবহারের অসতর্কতার কারণে। তাই এই তাপদাহের সময়ে বৈদ্যুতিক লাইন ও সরঞ্জাম ব্যবহারে অতি সতর্কতা অবলম্বন করতে হবে।

এ সময়ে কারখানা ও বাসার বৈদ্যুতিক ক্যাবল ওয়্যারিং ঠিক আছে কি না চেক করুন। খুব দ্রুত ত্রুটিপূর্ণ ক্যাবল পরিবর্তন করুন। একটি লাইন বা মাল্টিপ্লাগ থেকে অনেকগুলো বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করবেন না। এ ছাড়া বৈদ্যুতিক সরঞ্জাম বা কারখানার যন্ত্রাংশ নির্দিষ্ট সময় পরপর বিরতি দিন এমনকি কর্মচারীদের নিয়মিত বিশ্রাম দিন।

রান্নার সময় সতর্কতা বাংলাদেশে সবচেয়ে বেশি দ্বিতীয় যে কারণে অগ্নিকাণ্ড ঘটে থাকে তা হলো চুলার আগুন। তাই এই তাপদাহের সময়ে রান্না করার সময় সচেতন থাকুন। যতক্ষণ রান্না করবেন ততক্ষণ চুলার পাশে থাকুন। রান্না বসিয়ে মোবাইলে কথা বলা, টিভি দেখা অন্যান্য কাজ থেকে বিরত থাকুন। রান্না শেষে গ্যাসের লাইন ভালোভাবে সতর্কতার সঙ্গে বন্ধ রাখুন। গ্রামে রান্না করছেন তারা রান্নার পর জ্বলন্ত ছাই নিরাপদে রাখুন। চুলার পাশে কাঠ, খড়ি শুকাতে দিবেন না।

ধূমপানে সতর্কতা এই অতিরিক্ত তাপ প্রবাহের সময় ভবনে সিগারেট পান করার ব্যাপারে সবাইকে সতর্ক করুন ও সতর্ক থাকুন। সিগারেট এর শেষাংশ অবশ্যই নিভিয়ে নিরাপদ স্থানে ফেলুন। গাড়ি চালনার সময় যে কোনো স্থানে সিগারেটের টুকরা ফেলবেন না।

বারবিকিউ, ক্যাম্পফায়ার, আতশবাজি এই অতিরিক্ত তাপদাহের সময়ে বাড়ির ছাদে, বারান্দায় বা খোলা স্থানে বারবিকিউ না করাই উত্তম। কেননা একটু স্ফুলিঙ্গ উড়ে গিয়ে বড় কোনো অগ্নি দুর্ঘটনা ঘটাতে পারে। তাই এই সময়ে ক্যাম্পফায়ার, আতশবাজি, ফানুস উড়ানো কে একবারেই না বলুন।

ফিলিং স্টেশনে সতর্কতা ফিলিং স্টেশনে তেল ও গ্যাস নেয়ার সময় সচেতন থাকুন এসময় গাড়ির ভিতরে থাকবেন না। এসময়ে ফিলিং স্টেশনের মালিক ও কর্মচারীদের অতি সতর্ক থাকতে হবে। এ ছাড়া ফিলিং স্টেশনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা সচল আছে কি না তা চেক করতে হবে। ত্রুটিপূর্ণ হলে অবশ্যই সচল করতে হবে।

গাড়ি পার্কিং যেহেতু বাইরে রোদের তীব্রতা অনেক তাই সরাসরি সূর্যের আলোর নিচে গাড়ি পার্কিং করবেন না। ছায়ায় গাড়ি পার্ক করুন। এ ছাড়া বাইরে গাড়িতে চলাচলের সময় অবশ্যই গাড়ির ভেতরের তাপমাত্রার দিকে খেয়াল রাখতে হবে। পার্কিং করা অবস্থায় ভেতরে অবস্থান না করাই উত্তম।

আগুন নিয়ে খেলা এই সময়ে বাচ্চাদের আগুন নিয়ে খেলতে দিবেন না। যে কোনো আগুনের কার্যক্রমকে নিরুৎসাহিত করুন।

অগ্নি নির্বাপণী সরঞ্জাম মূলত অসচেতনতার কারণেই আগুনের ঘটনা বেশি ঘটে। তাই নিজে, প্রতিবেশী ও পরিবারের সদস্যদের আগুন কেনো লাগে সে বিষয়ে সচেতন করতে হবে। এ ছাড়া বড় অগ্নিকাণ্ডের ঝুঁকি কমাতে সব সময় কাছাকাছি অগ্নি নির্বাপণী সরঞ্জাম নিশ্চিত করুন এবং আপনার বাসা ও প্রতিষ্ঠানের অগ্নি নির্বাপণী ব্যবস্থা সচল আছে কি না চেক করুন। সচল না থাকলে দ্রুত ঠিক করুন। এসময়ে অগ্নিকাণ্ডের সময় ভবন থেকে কীভাবে বের হবে সে বিষয়ে ফায়ার ড্রিল করে নিন। অগ্নি নির্বাপনী সরঞ্জাম ব্যবহারের প্রশিক্ষণ নিন। এই তাপপ্রবাহ চলমান সময়ে সচেতন থাকুন, চোখ খোলা রাখুন, অন্যদের সতর্ক করুন।

ফায়ার সার্ভিস এর নম্বর সংরক্ষণ

অগ্নিকাণ্ডে জীবন ও সম্পদ রক্ষা করতে ফায়ার সার্ভিসের সেবা দ্রুত পেতে স্থানীয় ফায়ার সার্ভিস এর নম্বর নিজেসহ ও পরিবারের সদস্যদের মোবাইলে সেভ করুন ও দৃশ্যমান স্থানে রাখুন। এ ছাড়া ফায়ার সার্ভিস এর হটলাইন ১৬১৬৩ ও ৯৯৯ এ ফোন করে সেবা নেওয়া যাবে।

আপনার আমার সচেতনতাই কমাতে পারে বড় অগ্নিকাণ্ডের ঝুঁকি। তাই নিজে সচেতন হই। অন্যদেরও সচেতন করি। নিরাপদ থাকি।

পরামর্শে : মো. তালহা বিন জসিম

স্টেশন অফিসার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার : আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করল মুক্তিযুদ্ধ মঞ্চ

ছাত্রীনিবাসের সামনে অশ্লীল অঙ্গভঙ্গির ভিডিও ধারণ, অতঃপর...

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার, বরিশালে মিষ্টি বিতরণ

বিনাপ্রতিদ্বন্দ্বিতায় উপজেলার চেয়ারম্যান হলেন অ্যাড. আব্দুস সালাম

এবার চাঁদের বুকে পা রাখবে পাকিস্তান

মিল্টনের বিরুদ্ধে কালবেলায় উঠে আসা সব অভিযোগ খতিয়ে দেখছে ডিবি

ডিবির ব্রিফিংয়ে উঠে এলো মিল্টনের কিডনি বিক্রির ইস্যু

দেশের মানুষ ন্যূনতম অধিকার থেকেও বঞ্চিত : মির্জা ফখরুল 

গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে বাইডেনের দ্বারস্থ নেতানিয়াহু

সারা দেশের স্কুল-কলেজ বন্ধ বৃহস্পতিবার

১০

নওগাঁয় ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

১১

সীমাবদ্ধতা সত্ত্বেও স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নতি হচ্ছে

১২

মিল্টন সমাদ্দারের স্ত্রীকেও জিজ্ঞাসাবাদ করবে ডিবি

১৩

ভয়াবহ প্রতারণার জাল বিস্তার করেছেন মিল্টন : ডিবিপ্রধান

১৪

মিল্টন সমাদ্দারের আশ্রমে অভিযান চালাচ্ছে পুলিশ

১৫

পরিসংখ্যানে বেড়েছে ইলিশ, বাস্তবে তেলের টাকাও উঠছে না জেলেদের

১৬

মিল্টন সমাদ্দারকে রিমান্ডে নেবে ডিবি

১৭

চিকিৎসাসেবাকে মানুষের আস্থার জায়গায় পরিণত করার আহবান প্রাণিসম্পদমন্ত্রীর

১৮

মানবপাচার ও টর্চার সেল ইস্যু উঠে এলো ডিবির ব্রিফিংয়ে

১৯

সিনেমার নায়ক হতে চেয়েছিলেন মিল্টন সমাদ্দার

২০
*/ ?>
X