স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৮ মার্চ ২০২৪, ০৩:১৬ পিএম
আপডেট : ২৮ মার্চ ২০২৪, ০৩:২৫ পিএম
অনলাইন সংস্করণ

ভয়ংকর ত্রয়ীতে নতুন স্বপ্ন ব্রাজিলের

রদ্রিগো (বাঁয়ে), এনদ্রিক (মাঝে) ও ভিনিসিয়ুস জুনিয়র। ছবি : সংগৃহীত
রদ্রিগো (বাঁয়ে), এনদ্রিক (মাঝে) ও ভিনিসিয়ুস জুনিয়র। ছবি : সংগৃহীত

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপের শিরোপা জেতে ব্রাজিল। সেই দলের সারথি ছিলেন রোনালেদো, রিভালদো আর রোনালদিনহো। তাদের বদৌলতে ফুটবল বিশ্ব দেখেছিল সাম্বার ছন্দের শেষ সুর।

এর পর অনেকেই সেনানী হয়ে এসেছিলেন সেলেসাওদের দুর্গে। কিন্তু কেউ সেভাবে ফুটবলবিশ্বকে দেখাতে পারেননি সাম্বার নৃত্য। নেইমারকে নিয়ে স্বপ্ন বুনেছিলেন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ইনজুরি তাকে পিছিয়ে গিয়েছে অনেক। স্বপ্নভাঙার গল্পে নতুন করে স্বপ্ন বুনছে ব্রাজিল। নতুন এই স্বপ্ন বুনতে তাদের বাধ্য করছেন ব্রাজিলের নতুন তিন তরুণ তুর্কি।

চলতি বছর কোপা আমেরিকা আর ২৬ সালের বিশ্বকাপ, এই দুই আসরকে সামনে রেখে দল সাজাতে ব্যস্ত ব্রাজিল ফুটবল কনফেডারেশন। নতুন এক সেনানী ফেলিপে এনদ্রিকের আগমণে চাঙা হয়েছে দেশটির সমর্থকরা। দেখতে শুরু করেছেন নতুন স্বপ্ন।

১৭ বছর বয়সী তরুণ এই ফুটবলারকে ভাবা হচ্ছে আগামীর তারকা। টানা দুই আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোল করে বিশ্বকে দেখিয়েছেন প্রতিভার ঝলক। নাম লেখিয়েছন অনেকের প্রিয় খেলোয়াড়ের তালিকায়।

তার সঙ্গে ব্রাজিলের আক্রমণভাগের অছেন পুরোনো দুই সৈন্য ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগো। এই তিনজনই প্রতিপক্ষের কাছে মাথা ব্যথার কারণ। এরই মধ্যে মাঠে জমেছে তাদের রসায়ন।

ফুটবলবোদ্ধাদের দাবি, রোনালদো-রিভালদো-রোনালদিনহোর পর এই ত্রয়ী হতে পারেন সময়ের অন্যতম সেরা। এরই মধ্যে অনেকটা পরিণত হয়ে উঠেছেন ভিনিসিয়ুস ও রদ্রিগো। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে খেলছেন দুজন। ইতালিয়ান কোচ কার্লো আনচেলত্তির প্রতি ছাত্র তারা।

দুজনের খেলার ধরন, গতি আর ফিনিশিংয়ের দক্ষতা, মুগ্ধ করেছেন অনেকেই। চলতি বছর জুলাইয়ে তাদের সঙ্গে যোগ দিবেন এনদ্রিক। ইংল্যান্ড এবং স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে তার ফিনিশিং মনে ধরেছে অনেকের। আগামী দিনের কাণ্ডারি ভাবা হচ্ছে তাকে।

আগামী জুনে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকা কাপ। ইনজুরির কারণে মহাদেশীয় এই টুর্নামেন্টে খেলার সম্ভাবনা নেই নেইমারের। তাই সাম্প্রতিক সময়ে পারফরম্যান্স এগিয়ে রাখছে এনদ্রিককে।

সঙ্গে আরও আছেন ভিনি-রদ্রিগো। ব্রাজিলের আক্রমণের মূল দায়িত্বে থাকবেন এ তিনজন। যদি এই দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেন, বড় মঞ্চে তারা হতে পারেন ব্রাজিলের গোলমেশিন।

মূলত দীর্ঘ পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ব্রাজিল। এ জন্য ঐতিহ্য থেকে বেরিয়ে ভিনদেশি অনেক তারকা কোচকে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু কেউ রাজি না হওয়ায় স্বদেশি দরিভাল জুনিয়রকে দেওয়া হয়েছে দায়িত্ব।

প্রথম পরীক্ষায় উতরে গেছেন সদ্য দায়িত্ব নেওয়া এই কোচ। এখন অগ্নিপরীক্ষা বাকি তার। সেই পথে ভিনি-রদ্রিগো-এনদ্রিকের কাছ থেকে সর্বোচ্চটাই চাইবেন ব্রাজিলের নতুন কোচ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক মৌসুম পরেই আবারও প্রিমিয়ার লিগে লেস্টার সিটি

ঐক্য আলোচনায় বসছে হামাস-ফাতাহ : মধ্যস্থতায় চীন

লোহিত সাগরে ‘ব্রিটিশ’ জাহাজে ইয়েমেনিদের হামলা

পাবনায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ

ব্রাহ্মণবাড়িয়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব সাদ্রি ভাষা

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

পটুয়াখালীতে ইসতিসকার নামাজ আদায়

টি-টোয়েন্টি ক্রিকেট / সিলেটে প্রস্তুত বাঘিনীরা

গুচ্ছ পরীক্ষা কেন্দ্র করে সদরঘাট এলাকায় তীব্র যানজট

১০

আইপিএল / রানবন্যায় বিরক্ত সৌরভ, বোলারদের বাঁচানোর আকুতি অশ্বিনের

১১

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে নতুন নির্দেশনা

১২

ময়মনসিংহে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

১৩

বাংলাদেশকে গ্যাস চেম্বার বানিয়েছে সরকার : রিজভী

১৪

ব্লিঙ্কেন বেইজিং ছাড়তেই তাইওয়ান ঘিরে চীনের মহড়া

১৫

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ

১৬

জবিতে ভর্তিচ্ছুদের সেবায় জেলাভিত্তিক ছাত্র সংগঠনগুলো

১৭

আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকীতে আ.লীগের শ্রদ্ধা

১৮

আগামী দুদিন কেমন থাকবে দেশের আবহাওয়া?

১৯

রাজধানীতে সাবু শপের ঠান্ডা পানি বিতরণ

২০
*/ ?>
X