স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

ইউরোপিয়ান ক্লাসিকোয় রাতে মাঠে নামছে বায়ার্ন-রিয়াল

দুই জায়ান্টের লড়াইয়ে জিতবে কে? ছবি : সংগৃহীত
দুই জায়ান্টের লড়াইয়ে জিতবে কে? ছবি : সংগৃহীত

ইউরোপের ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বাকি আর মাত্র চার দল। চার দলের লড়াইয়ে অবশ্য ফাইনালের আগেই ফাইনালের স্বাদ ফুটবল ভক্তদের উপহার দিবে বায়ার্ন ও রিয়ালের সেমিফাইনাল লড়াই। আর কিছুক্ষণ পর রাতেই বায়ার্নের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় মুখোমুখি হবে দুই দল।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাত একটায় শুরু হতে যাওয়া এই হাইভোল্টেজ লড়াইয়ের প্রথম লেগে উড়তে থাকা রিয়াল মাদ্রিদকে আতিথ্য দেবে এই মৌসুমে ধুঁকতে থাকা জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। ফাইনাল যাওয়ার লড়াইয়ে এগিয়ে থাকতে প্রথম লেগ জিততে চায় দুই দলই।

নিজেদের ঐতিহাসিক লা ডেসিমা বা দশম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে ২০১৩-১৪ মৌসুমে বায়ার্নকে এই সেমিতেই উড়িয়ে ফাইনালে উঠেছিলো রিয়াল মাদ্রিদ। সেই লড়াইয়ে রোনালদো ও রামোসের জোড়া গোলে বাভারিয়ানদের তাদের ঘরের মাঠেই ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিলো কার্লো আনচেলত্তির লস ব্লাঙ্কোস।

সেই ম্যাচের পর পেরিয়ে গেছে দশ বছর। আবারও আলিয়াঞ্জ অ্যারেনায় সেমির লড়াইয়ে মুখোমুখি দুই হ্যাভিওয়েট। এবার অবশ্য দ্বিতীয় লেগ সেমিফাইনালের প্রথম লেগের খেলা হবে বায়ার্নের ঘরের মাঠে।

বায়ার্নের মাঠ হলেও প্রতিপক্ষের থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবে রিয়াল মাদ্রিদ। এই মৌসুমে দারুণ সময় কাটছে লস ব্লাঙ্কোসদের। তার উপর শেষ আটে ট্রেবল জয়ী ম্যান সিটিকে হারানোর আত্মবিশ্বাস আরও রসদ জোড়াবে ভিনিসিয়ুস-বেলিংহ্যামদের। রিয়ালের আক্রমণ ত্রয়ীর ফর্মও বাড়িয়ে আশা যোগাচ্ছে রিয়ালের কোচ কার্লো আনচেলত্তিকে।

হাইভোল্টেজ এই ম্যাচের আগে মাদ্রিদের ইতালিয়ান এই কোচ বলেন, 'আমরা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠব এই বিশ্বাস আমাদের মধ্যে আছে। আমরা নিজেদের ওপর বিশ্বাস রাখি। আমরা জানি জিততে পারব। তাই বলে বায়ার্ন মিউনিখকে ছোট করে দেখব না। এই মৌসুমে তারা হয়ত সেরা ছন্দে নেই। তারপরও তারা বিপজ্জনক দল। তাই প্রতিপক্ষকে নিয়ে আমরা সতর্ক অবস্থানে থাকতে চাই।'

রিয়াল মাদ্রিদের প্রধান কোচ আরও বলেন, 'সেমিফাইনালে আমাদের এমন একটি দলের বিপক্ষে লড়তে হবে যাদের এবারের বুন্দেসলিগায় ভালো সময় কাটেনি। তারা জার্মান কাপেও কিছু করতে পারেনি। তাই বলে ওদের হেয়ালি করতে পারি না। সেটা ঠিক হবে না। কোয়ার্টার ফাইনালে ওরা আর্সেনালের মতো শক্তিশালী দলকে পরাজিত করে শেষ চারের টিকিট কেটেছে। তাই খুব স্বাভাবিকভাবেই ওরা প্রচন্ড আত্মবিশ্বাসী থাকবে।'

অন্যদিকে এবার নিজেদের প্রমাণের পালা স্বাগতিক বায়ার্নের। এরই মধ্যে হাতছাড়া হয়ে গেছে বুন্দেসলিগা ও জার্মান সুপার কাপ। মৌসুমে তাই একমাত্র শিরোপা জয়ের সুযোগ নষ্ট করতে চায় না বাভারিয়ানরা। কোয়ার্টারে আর্সেনাল বধ স্বাভাবিকভাবেই সাহস যোগাবে টমাস টুখেলের শিষ্যদের।

এই মৌসুম শেষ করেই বায়ার্ন ছাড়ছেন মুলার-কেইনদের কোচ টমাস টুখেল। তিনি চাইবেন শিরোপা জিতেই বায়ার্ন অধ্যায়ের ইতি টানতে। সেই প্রসঙ্গে জার্মান এই কোচ বলেন, ‘এই ম্যাচকে ফাইনালের মতো করে ভাবছি আমরা। এমন লাইন-আপ সাজাব যা দেখলে মনে হবে ফাইনালের জন্যই খেলছি। হ্যাঁ, আমরা জানি কিছু খেলোয়াড় পুরো ম্যাচ খেলতে পারবে না। কিন্তু আমরা এটা ভাবব না যে, দ্বিতীয় লেগ বাকি আছে। আমি কেবল এই একটা ম্যাচ জেতা নিয়েই ভাবতে চাই এবং এরপর মাদ্রিদে সেরা অবস্থায় থেকে পৌঁছাব।’

টুখেল আরও জানান, ‘আমাদের লক্ষ্য ওয়েম্বলিতে (ফাইনালের ভেন্যু) জায়গা করে নেওয়া। আমরা আর্সেনালকে হারিয়েছি এবং এটা আমাদের প্রচুর আত্মবিশ্বাস জুগিয়েছে। রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলাটা খুবই গুরুত্বপূর্ণ ধাপ। আমরা লড়াইয়ের জন্য মরিয়া হয়ে আছি। আমাদের চোখ কেবল কালকের (আজ) ম্যাচ নিয়েই।’

তবে বিগ ম্যাচ হলেও সেরা একাদশ নিয়ে জটিলতায় দুদলই। নিষেধাজ্ঞায় দানি কার্ভাহালকে পাচ্ছে না রিয়াল। তবে অসুস্থতা কাটিয়ে ফিরতে প্রস্তুত বায়ার্নের দুই মাথা ব্যথার কারণ বেলিংহ্যাম ও রদ্রিগো। বায়ার্নের স্কোয়াড থেকে ডি লিখটকে ছিটকে দিয়েছে ইনজুরি। ফিটনেস ইস্যুতে অনিশ্চয়তায় জামাল মুসিলায়া ও লিরয় সানে। তবে টুখেলের জন্য স্বস্তি, আলফনসো ডেভিসের ফেরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

হজ পালনে সৌদি গেলেন ৩২ হাজার ৭১৯ যাত্রী

যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

অস্তিত্ব হারাচ্ছে ঐতিহ্যবাহী বলরাম হাড়ি মন্দির

ঘূর্ণিঝড়টি কোন দিক দিয়ে যাবে, জানা যাবে বুধবার

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আসছেন আজ

টিনশেড ঘরেই পাঠদান, রোদ-বৃষ্টিতে ভোগান্তিতে শিক্ষার্থীরা

সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যানচালক নিহত

ঝুঁকি নিয়েই লক্ষ্মীপুরের দুই উপজেলায় ভোট চলছে

প্রস্তুতি ম্যাচে নেই, থাকবেন তে কোপার স্কোয়াডে?

১০

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের রহস্য উদঘাটনে তদন্তে ইরান

১১

ক্যানসারের কাছে হারলেন ডাক্তার হওয়ার স্বপ্ন দেখা আরিফ

১২

মিনিস্টারের ‘হাম্বা অফার’, স্ক্র্যাচ কার্ড ঘষলেই গরুসহ অসংখ্য ফ্রিজ ফ্রি

১৩

মেষের ঝামেলার দিনে মিথুনের আর্থিক যোগ শুভ

১৪

১১ মাস ধরে বন্ধ সড়কের কাজ, ভোগান্তিতে ৪ গ্রামবাসী

১৫

দুপুরের মধ্যেই ১২ জেলায় তীব্র ঝড়ের শঙ্কা

১৬

উপজেলা নির্বাচন / দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু

১৭

আজ যেসব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে

১৮

২১ মে : ইতিহাসের আজকের এই দিনে

১৯

নতুন ধান উদ্ভাবন, একবার রোপণে ফসল হবে পাঁচ বছর

২০
X