কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫২ এএম
অনলাইন সংস্করণ

ক্যাপচা ছাড়া ইন্টারনেট ব্রাউজিং করবেন যেভাবে

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ইন্টারনেট ব্যবহার বা ব্রাউজিং করে না এমন মানুষ এখন কমই দেখা যায়। তবে ব্রাউজিংয়ের সময় অনেক ব্যবহারকারী একটি বিষয় নিয়ে খুব বিরক্ত হয়। আপনি রোবট নাকি মানুষ, এটা প্রমাণ করার জন্য ক্যাপচা বক্স থেকে বিভিন্ন জিনিস শনাক্ত করতে হয়। যা মাঝে মধ্যে বিরক্তের কারণ হয়। তবে ক্যাপচার ভালো দিকও আছে। ইন্টারনেট থেকে ব্যক্তিগত তথ্য ও অর্থ চুরির জন্য স্ক্যামাররা রোবট ব্যবহার করে থাকে।

ক্যাপচা স্বয়ংক্রিয়ভাবে মানুষ ও রোবটকে আলাদা করে তথ্য হাতিয়ে নেওয়ার উদ্দেশ্য নস্যাৎ করে দিতে পারে। অনেক সময় বিভিন্ন ওয়েবসাইটে ঢুকতে মূল বাধা হয়ে দাঁড়ায় ক্যাপচা। এর সমাধান খুবই সহজ, আবার বিরক্তিকরও। তবে মাঝে মাঝে ক্যাপচাগুলো সমাধান করা বেশ কঠিন হয়ে পড়ে। যেমন এবড়োখেবড়ো সংখ্যা বা অক্ষর দেখে ক্যাপচার ঘর পূরণ করা। এ ক্ষেত্রে অনেকবার চেষ্টার পর হাল ছেড়ে দেওয়ারও নজির আছে।

তবে সব সময় যাতে ক্যাপচা সমাধান করতে না হয়, সে জন্য নতুন ফিচার আনছে গুগল ক্রোম। এই ফিচারের মাধ্যমে কোনো ওয়েবসাইটে ঢুকতে ক্যাপচা সমাধান করা থাকলে পরে ওই ওয়েবসাইটে আর নতুন করে সেই ঝামেলায় পড়তে হবে না। অন্যান্য ওয়েবসাইটও ইচ্ছা করলে এই ক্যাপচা রেকর্ড ব্যবহার করতে পারবে। আপনি যদি কোনো সাইটের ক্যাপচা টেস্টে সফল না হন, তাতেও সমস্যা নেই। অন্য সাইটের ক্যাপচা রেকর্ড থেকে তথ্য নিয়ে সাইটটি সহজেই ব্রাউজ করা যাবে।

গুগল বলছে, ফিচারটি ব্যবহারকারীদের শনাক্ত করতে পারে না এবং তথ্যও সাইটে সরবরাহ করে না। যদিও খুব সামান্য তথ্য ভেরিফিকেশনের জন্য প্রয়োজন হয়। এর বাইরে কোনো তথ্য বেহাত হওয়ার সুযোগ নেই।

ক্যাপচা যেভাবে এড়িয়ে যাবেন

পরীক্ষামূলক অবস্থায় থাকার কারণে কম্পিউটারের ক্রোম ব্রাউজারে ফিচারটি পাওয়া যাবে না। এ জন্য ক্রোম ক্যানারি ডাউনলোড করে নিতে হবে। এই ব্রাউজারে নতুন ফিচার এবং সেটিংস পরীক্ষা করে গুগল। যদিও ব্রাউজিংয়ের জন্য ক্যানারির ওপর নির্ভর করা ঠিক হবে না।

কারণ এতে ব্যবহৃত ফিচারগুলো অসম্পূর্ণ এবং পরীক্ষামূলক পর্যায়ের। তবে নতুন ফিচার বাজারে আসার আগে পরীক্ষা করে নেওয়ার ভালো মাধ্যম হতে পারে ক্যানারি।

কম্পিউটারে ইনস্টল করার পর, প্রথমে ক্রোম ক্যানারিতে ঢুকতে হবে। তারপর যেতে হবে সেটিংসের প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশনে। সেখান থেকে সাইট সেটিংস হয়ে অতিরিক্ত কনটেন্ট সেটিংসের অটো ভেরিফাই অপশনে ক্লিক করে নিতে হবে। এরপর বিভিন্ন সাইটে ঢুকলেই অটো ভেরিফিকেশন ফিচার স্বয়ংক্রিয়ভাবে ক্যাপচার ঝামেলা থেকে মুক্তি দেবে। তবে পরীক্ষামূলক অবস্থার জন্য অনেক ওয়েবসাইটে ফিচারটি না-ও কাজ করতে পারে। পুরো সুবিধা ভোগ করতে অপেক্ষা করতে হবে গুগলের আনুষ্ঠানিক ঘোষণা পর্যন্ত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১০

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১১

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১২

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৩

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৪

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৫

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৬

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৭

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৮

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৯

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

২০
X