কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ০৫:০১ পিএম
অনলাইন সংস্করণ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা  

তাপপ্রবাহে কলকাতার রাস্তায় ট্যাক্সি থামিয়ে পানি পান করছেন। ছবি : সংগৃহীত
তাপপ্রবাহে কলকাতার রাস্তায় ট্যাক্সি থামিয়ে পানি পান করছেন। ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে কলকাতাসহ ১৫ জেলায় তাপপ্রবাহ! উত্তরে প্রথম ভোটের দিনই দক্ষিণবঙ্গে ৪৫ ডিগ্রি ছাড়াবে তাপমাত্রা। ধারণা করা হচ্ছে, শুক্রবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রিও ছুঁয়ে ফেলতে পারে।

পশ্চিমবঙ্গের আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার (১৭ এপ্রিল) থেকে রাজ্যের ৬টি জেলায় তাপপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ শুরু হতে পারে দক্ষিণবঙ্গের আটটি জেলায়। যা চলতে পারে রোববার পর্যন্ত। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।

প্রতিবেদনে বলা হয়, কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটা বাড়বে। এর মধ্যে আটটি জেলায় শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর। কয়েকটি জায়গায় শুক্রবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রিও ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা।

ভারতে শুক্রবার থেকে শুরু হচ্ছে ভোট। প্রথম দফায় উত্তরবঙ্গে যখন ভোট চলবে তখন দক্ষিণের জেলাগুলি তপ্ত হবে দাবদাহে। এমনিতেই গত কয়েক দিনে বাড়তে থাকা গরমে নাভিশ্বাস উঠতে শুরু করেছে দক্ষিণের জেলাগুলিতে। সবশেষ গত মঙ্গলবারই রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪৩ ডিগ্রিতে পৌঁছায়। সেদিন পশ্চিম বর্ধমানের পানাগড়ে তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি পর্যন্ত।

বুধবার আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী রোববার পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রা আরও প্রায় ২-৩ ডিগ্রি বাড়বে। এর পাশাপাশি শুক্রবার থেকে দক্ষিণবঙ্গজুড়ে শুরু হবে তাপপ্রবাহ। এই মর্মে কলকাতাসহ দক্ষিণের ১৫টি জেলায় বিশেষ সতর্কতা জারি করেছেন আবহাওয়াবিদরা।

সেই সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবার থেকে রাজ্যের ৬টি জেলায় তাপপ্রবাহ চলবে। এই ছয় জেলার মধ্যে রয়েছে দুই মেদিনীপুর, হুগলি, বাঁকুড়া এবং দুই বর্ধমান। শুক্রবার থেকে তাপপ্রবাহ চলবে কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে। এর মধ্যে আটটি জেলা—পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং বীরভূমে ‘সিভিয়ার হিটওয়েভ’ বা অতি তীব্র তাপপ্রবাহ চলতে পারে।

সাধারণত স্বাভাবিকের থেকে তাপমাত্রা সাড়ে চার ডিগ্রি বেশি হলে তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হয়। আর স্বাভাবিকের থেকে সাড়ে ৬ ডিগ্রি বেশি হলে তৈরি হয় অতি তীব্র তাপপ্রবাহ পরিস্থিতি। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী দুদিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৫ ডিগ্রি বেশি থাকবে। তারপরের তিন দিনের স্বাভাবিকের থেকে ৪-৭ ডিগ্রি বেশি।

আলিপুর জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল ভোট শুরুর দিনে পাঁশকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.৯ ডিগ্রি পৌঁছে যাবে। তবে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা থাকলেও উত্তরে তেমন কোনো পরিস্থিতির পূর্বাভাস দেওয়া হয়নি। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বরং বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা, সতর্ক সংকেত জারি

সিগারেট বাকিতে না দেওয়ায় দোকানিকে খুন

‘গরমে হাঁসফাঁস, খামারিদের সর্বনাশ’

দেশে ফিরেই রাজনীতি-ক্রিকেট নিয়ে ব্যস্ত সাকিব

১৫৩ রোহিঙ্গার অবৈধ জন্মনিবন্ধন, ইউপি চেয়ারম্যান বরখাস্ত

বরগুনায় রাতের আঁধারে দখল পাউবোর জমি

তীব্র তাপপ্রবাহে বিদ্যুতের লুকোচুরি

বিপদে রাজধানীর যেসব এলাকার বাসিন্দারা  

সড়কে পড়ে ছিল কলেজশিক্ষার্থীর কাটা পা

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আরও ইউরোপীয় দেশ

১০

জালে উঠে এলো দুই শিশুর মরদেহ

১১

প্রবীণ সাংবাদিক জিয়াউল হকের মৃত্যু

১২

আজ ঢাকাসহ ২৭ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

১৩

ইতিহাসে আজকের এই দিনে

১৪

মঙ্গলবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

৩০ এপ্রিল : নামাজের সময়সূচি

১৬

সকালের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

পদ্মায় গোসলে নেমে তাবলিগ জামাতের একজনের মৃত্যু

১৮

মেয়েদের উদ্বুদ্ধ করতে সিলেটের তিন স্কুলে নারী ক্রিকেটাররা

১৯

কুয়াকাটায় গরমে ক্লাসেই অসুস্থ দুই শিক্ষার্থী

২০
*/ ?>
X