কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ০৫:০৮ পিএম
আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ০৫:১২ পিএম
অনলাইন সংস্করণ

মার্কিন দূতাবাসে স্মরণকালের সবচেয়ে বড় হামলা

পুরোনো ছবি।
পুরোনো ছবি।

এবার ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসে স্মরণকালের সবচেয়ে বড় হামলা করা হয়েছে। দূতাবাসকে কেন্দ্র করে শুক্রবার ভোরে ৭টি মর্টার হামলা চালানো হয়।

ইরাকে অবস্থিত বিভিন্ন মার্কিন সামরিক ঘাঁটিতে নিয়মিত হামলা চললেও এই প্রথম দূতাবাসকে লক্ষ্য করে হামলা চালানো হলো। তবে এ হামলায় এখনো কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

রয়টার্স জানায়, শুক্রবার ভোর ৪টার সময় দূতাবাসের কাছাকাছি প্রথম মর্টার শেলটি পড়ে। এরপর দূতাবাসের বাইরের ও ভেতরে আরও ছয়টি শেল আঘাত হানে। বাগদাদের একেবারে কেন্দ্রে ইরাকে মার্কিন দূতাবাসের কার্যালয় অবস্থিত।

প্রথম মর্টার শেলটি আঘাত হানার পরপরই দূতাবাস কর্মীদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছিল।

একই দিন ইরাকের সামরিক বাহিনীর বেশকিছু স্থাপনায়ও হামলা চলে। তবে এখন পর্যন্ত এসব হামলার দায় স্বীকার করেনি কোনো সংস্থা। তবে ইরাক ও যুক্তরাষ্ট্রের তদন্ত কর্মকর্তারা ধারণা করছেন, ইরান সমর্থিত কাতাইব হিজবুল্লা অথবা হারকাত হিজবুল্লাহ আল মুজাবা এই দুই গোষ্ঠীর কোনো একটি এসব হামলা চালিয়েছে। এই দুটি গোষ্ঠীই ইরাকে ব্যাপকভাবে সক্রিয়।

এর আগে ইরাকে বিমান হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। এতে দেশটির পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরাকের একটি গোষ্ঠী। রোববার (৩ ডিসেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তিনটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইরাকের উত্তরাঞ্চলের কিরকুক শহরে মার্কিন সামরিক বাহিনী হামলা চালিয়েছে। মার্কিন সেনাঘাঁটিকে লক্ষ্য করে বিস্ফোরকবোঝাই প্রজেক্টাইল হামলার চেষ্টাকালে এ হামলা চালায় মার্কিনিরা। হামলার শিকার ব্যক্তিরা ইরানপন্থি একটি মিলিশিয়া গ্রুপের সদস্য।

মার্কিন কর্মকর্তারা জানান, রোববার বিকেলে কিরকুক অঞ্চলে সম্ভাব্য হামলা আশঙ্কায় একটি ড্রোন স্টেজিং সাইটকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

এক বিবৃতিতে ইরাকের ইসলামিক রেসিস্টান্স জানিয়েছে, মার্কিন হামলায় তাদের পাঁচ সদস্য নিহত হয়েছেন। দলটি মার্কিন সামরিক বাহিনীকে জবাব দেওয়ার হুমকি দিয়েছে। এ দলটি মূলত তেহরানের ছত্রছায়ায় গড়ে ওঠা একটি মিলিশিয়া গোষ্ঠী। এ ঘটনার পর দলটি মার্কিন সেনাদের লক্ষ্য করে বেশ কয়েকটি হামলার দাবি করেছে।

এর আগে গত মাসে আলজাজিরা জানায়, ইরাকে মার্কিন সেনাঘাঁটিকে লক্ষ্য করে ড্রোন ছোড়া হয়েছে। তবে লক্ষ্যে পৌঁছানোর আগেই এ ড্রোন ভূপাতিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের উত্তরাঞ্চলের এরবিল বিমানবন্দরে তিনটি সামরিক ড্রোনকে ভূপাতিত করা হয়েছে। এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটি ও অন্যান্য আন্তর্জাতিক সেনারা রয়েছে।

ইরাকের কুর্দিস্তান কাউন্টার টেরোরিজম সার্ভিস এক বিবৃতিতে জানিয়েছে, এ অঞ্চলকে লক্ষ্য করে দুটি পৃথক হামলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, বিমানবন্দরের নিকটস্থ সেনাঘাঁটির প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ড্রোনগুলো ভূপাতিত করা হয়েছে। এ ঘটনায় কোনো হতাহত বা স্থাপনার ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

মার্কিন এ সেনাঘাঁটিকে লক্ষ্য করে ড্রোন হামলার ঘটনায় কারা জড়িত তা তাৎক্ষণিক জানা যায়নি।

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের পর ক্রমাগত হামলার মুখে পড়ছে মধ্যপ্রাচ্যে থাকা মার্কিন ঘাঁটিগুলো। এর আগে গত ১৯ অক্টোবর গত ২৪ ঘণ্টায় মার্কিন সেনাঘাঁটিতে চারবার হামলা হয়েছে। এর মধ্যে দুবার ইরাকে ও দুবার সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে হামলা হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হঠাৎ সৌদি আরবে উড়াল দিলেন জেলেনস্কি

ইউটিউব দেখে বিমান বানিয়ে তাক লাগালেন আলমগীর

ডিএসসিসিতে নিয়োগ, এইচএসসি পাসেই আবেদন 

মিশিগানে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল বাংলাদেশি বাবা-মেয়ের

মডেল মৌকে আত্মসমর্পণের নির্দেশ

ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে গাজার ৬ লাখ মানুষ : জাতিসংঘ

অজানা রোগে ৪ দিনে ৮ গরুর মৃত্যু

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস, কারাগারে দুই শিক্ষক

ফরাসি অভিনেতার বাড়িতে মিলল ৭২টি বন্দুক

১০

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বিকেলে

১১

নিলাম ছাড়াই সরকারি ব্যারাকের ঘর ভেঙে নিলেন ইউপি সদস্য

১২

ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু 

১৩

মৌলভীবাজারে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

১৪

নিয়োগ দিচ্ছে মেঘনা গ্রুপ

১৫

তামিম নাকি সাকিব, ফাইনালে খেলবে কে

১৬

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ৭টি পদে নেবে ১৮১ জন 

১৭

ব্রিজ থেকে নদীতে পড়ল বাস, নিহত ৩১

১৮

লিপ ইয়ার নিয়ে যেসব তথ্য জানলে অবাক হবেন

১৯

আমের মুকুলে মিষ্টি সুবাস

২০
X