মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০১:৪৪ পিএম
আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

কোথায় গেল নেতানিয়াহুর দম্ভোক্তি

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। পাল্টাপাল্টি হামলা ঘিরে বর্তমানে দুই চিরশত্রুর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। তবে ইরানের হামলার পর এখনো কোনো জবাব দেয়নি তেল আবিব। শুধু তাই নয়, এত দিন বাগাড়ম্বর করলেও ইরানের হামলার পর টু শব্দ পর্যন্ত করেননি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাই স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে কোথায় গেল নেতানিয়াহুর দম্ভোক্তি!

গত শনিবার (১৩ এপ্রিল) রাতে ইতিহাসে প্রথমবারের মতো সরাসরি ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান। ইসরায়েলে কেউ সরাসরি হামলা করতে পারবে না—এত দিন তেল আবিব যে দম্ভ করে আসছিল এই হামলার মাধ্যমে তা চূর্ণবিচূর্ণ করে দিয়েছে ইরানি বাহিনী। হাজার কিলোমিটার দূরে থেকেও ইসরায়েলি প্রতিরক্ষা ব্যূহ যে ভেদ করা যায় তা বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছে তেহরান।

ইরানের হামলার পর সবার নজর এখন ইসরায়েলের দিকে। তারা কীভাবে এই হামলার জবাব দেবে তা দেখতেই উদগ্রীব হয়ে আছে পুরো বিশ্ব। তবে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ এড়াতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা জবাব দেওয়া থেকে বিরত থাকতে তেল আবিবকে চাপ দিয়ে আসছে। সোমবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান ইরানের হামলার জবাব দেওয়ার কথা বললেও দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভা এই বিষয়ে এখনো সবুজ সংকেত দেয়নি।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, স্বাভাবিক সময়ের চেয়ে এখন চুপ-চাপ হয়ে পড়েছেন নেতানিয়াহু। ইরানি হামলার জবাব কীভাবে বা কখন দেওয়া হবে, তা এখনো নির্ধারণ করতে পারেননি তিনি।

ইসরায়েলের বিদেশি মিত্ররা বলছে, তেল আবিবকে এখন সতর্কতা অবলম্বন করতে হবে। অন্যদিকে দেশের ভেতরের ডানপন্থি নেতারা তাৎক্ষণিক এই হামলার কড়া জবাব দেওয়ার দাবি করছেন। এমন পরিস্থিতিতে ইতোমধ্যে নেতানিয়াহু তার যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে দুই দফা বৈঠক করেছেন। এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন। তবে রোববার থেকে তিনি প্রকাশ্যে এই বিষয়ে একটা কথাও বলেননি। এখন পর্যন্ত শুধু এক এক্সবার্তায় তিনি ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থার প্রশংসা করেই দায়িত্ব সেরেছেন।

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ইরানবিষয়ক গবেষক রাজ জিম্মট এএফপিকে বলেছেন, এটি খুবই নজিরবিহীন হামলা ছিল। এ কারণে এর জবাব দিতে গত ৪৮ ঘণ্টায় অনেক চাপে রয়েছে ইসরায়েলি সরকার।

তিনি বলেন, আমি নিশ্চিত নই যে ইসরায়েলি সরকার একটি নির্দিষ্ট তাৎক্ষণিক জবাব দেওয়া থেকে বিরত থাকতে পারবে কি না। এমনকি ইরানের সঙ্গে সর্বাত্মক যুদ্ধে জড়ানোর ইচ্ছা না থাকলেও। তবে একই সঙ্গে তিনি এ-ও বলেছেন, দায়ভার নেওয়া লাগবে এমন গোপন কর্মকাণ্ডের পথও বেছে নিতে পারে ইসরায়েল।

জনসম্মুখে নেতানিয়াহুর প্রতিক্রিয়া না জানানোর বিষয়ে সাবেক ইসরায়েলি কূটনীতিক জেরেমি ইসাচারফ এএফপিকে বলেছেন, যত কম বলা যায়, তত ভালো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

১০

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

১১

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১২

এআইইউবিতে সিএস ফেস্ট

১৩

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

১৪

উচ্চ শিক্ষায় ফিলিস্তিনের নারী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে আইইউবিএটি

১৫

দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে : গণঅধিকার পরিষদ

১৬

মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক 

১৭

স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে জিয়াউর রহমানের মুখোশ উন্মোচনের দাবি পরশের

১৮

গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব

১৯

কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১

২০
*/ ?>
X