কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০১:৪৪ পিএম
আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

কোথায় গেল নেতানিয়াহুর দম্ভোক্তি

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। পাল্টাপাল্টি হামলা ঘিরে বর্তমানে দুই চিরশত্রুর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। তবে ইরানের হামলার পর এখনো কোনো জবাব দেয়নি তেল আবিব। শুধু তাই নয়, এত দিন বাগাড়ম্বর করলেও ইরানের হামলার পর টু শব্দ পর্যন্ত করেননি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাই স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে কোথায় গেল নেতানিয়াহুর দম্ভোক্তি!

গত শনিবার (১৩ এপ্রিল) রাতে ইতিহাসে প্রথমবারের মতো সরাসরি ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান। ইসরায়েলে কেউ সরাসরি হামলা করতে পারবে না—এত দিন তেল আবিব যে দম্ভ করে আসছিল এই হামলার মাধ্যমে তা চূর্ণবিচূর্ণ করে দিয়েছে ইরানি বাহিনী। হাজার কিলোমিটার দূরে থেকেও ইসরায়েলি প্রতিরক্ষা ব্যূহ যে ভেদ করা যায় তা বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছে তেহরান।

ইরানের হামলার পর সবার নজর এখন ইসরায়েলের দিকে। তারা কীভাবে এই হামলার জবাব দেবে তা দেখতেই উদগ্রীব হয়ে আছে পুরো বিশ্ব। তবে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ এড়াতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা জবাব দেওয়া থেকে বিরত থাকতে তেল আবিবকে চাপ দিয়ে আসছে। সোমবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান ইরানের হামলার জবাব দেওয়ার কথা বললেও দেশটির যুদ্ধকালীন মন্ত্রিসভা এই বিষয়ে এখনো সবুজ সংকেত দেয়নি।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, স্বাভাবিক সময়ের চেয়ে এখন চুপ-চাপ হয়ে পড়েছেন নেতানিয়াহু। ইরানি হামলার জবাব কীভাবে বা কখন দেওয়া হবে, তা এখনো নির্ধারণ করতে পারেননি তিনি।

ইসরায়েলের বিদেশি মিত্ররা বলছে, তেল আবিবকে এখন সতর্কতা অবলম্বন করতে হবে। অন্যদিকে দেশের ভেতরের ডানপন্থি নেতারা তাৎক্ষণিক এই হামলার কড়া জবাব দেওয়ার দাবি করছেন। এমন পরিস্থিতিতে ইতোমধ্যে নেতানিয়াহু তার যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে দুই দফা বৈঠক করেছেন। এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন। তবে রোববার থেকে তিনি প্রকাশ্যে এই বিষয়ে একটা কথাও বলেননি। এখন পর্যন্ত শুধু এক এক্সবার্তায় তিনি ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থার প্রশংসা করেই দায়িত্ব সেরেছেন।

তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ইরানবিষয়ক গবেষক রাজ জিম্মট এএফপিকে বলেছেন, এটি খুবই নজিরবিহীন হামলা ছিল। এ কারণে এর জবাব দিতে গত ৪৮ ঘণ্টায় অনেক চাপে রয়েছে ইসরায়েলি সরকার।

তিনি বলেন, আমি নিশ্চিত নই যে ইসরায়েলি সরকার একটি নির্দিষ্ট তাৎক্ষণিক জবাব দেওয়া থেকে বিরত থাকতে পারবে কি না। এমনকি ইরানের সঙ্গে সর্বাত্মক যুদ্ধে জড়ানোর ইচ্ছা না থাকলেও। তবে একই সঙ্গে তিনি এ-ও বলেছেন, দায়ভার নেওয়া লাগবে এমন গোপন কর্মকাণ্ডের পথও বেছে নিতে পারে ইসরায়েল।

জনসম্মুখে নেতানিয়াহুর প্রতিক্রিয়া না জানানোর বিষয়ে সাবেক ইসরায়েলি কূটনীতিক জেরেমি ইসাচারফ এএফপিকে বলেছেন, যত কম বলা যায়, তত ভালো।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাগেরহাটে গাছচাপা পড়ে নারীর মৃত্যু

এমপি আনার হত্যা : যশোর থেকে অভিযুক্ত শিমুলের সহযোগী গ্রেপ্তার

পারমাণু বোমা তৈরির দ্বারপ্রান্তে ইরান

নারায়ণগঞ্জে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লন্ডভন্ড মনপুরা

চাঁদপুরে ফের দেখা মিলল ভয়ংকর রাসেল ভাইপারের

মাছ ধরাকে কেন্দ্র করে লাঠির আঘাতে কিশোরের মৃত্যু

পুলিশ ডাকলে ডিএনএ স্যাম্পল দিতে কলকাতা যাব : আনারকন্যা ডরিন

চ্যাম্পিয়ন বিকেএসপি, সেরা সাঁতারু তোফায়েল–অ্যানি

ঘূর্ণিঝড় রিমাল / শ্রমে ঘামে এবার অস্তিত্ব রক্ষার লড়াই

১০

১৫ ঘণ্টার তাণ্ডবে লন্ডভন্ড বরগুনা

১১

গ্যাসের চুলায় বানাচ্ছিলেন মদ

১২

কার্বন নিঃসরণে উন্নত দেশগুলোই মূল অপরাধী : মেয়র আতিক

১৩

মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

১৪

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান ভাসানী পরিষদের 

১৫

গোলটেবিলে বক্তারা / জনস্বাস্থ্য সুরক্ষায় চাই বাস্তবসম্মত ও বিজ্ঞানভিত্তিক কৌশল

১৬

ধাক্কা দিয়ে ৭০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার ৩

১৭

পরিবেশ রক্ষা করেই বাস্তবায়িত হবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী

১৮

প্রাণে বাঁচতে সবাই পালালেও সংসার ছাড়েন না ‘মা’

১৯

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ঢাবি শিক্ষকদের কর্মবিরতি 

২০
X